সুবর্ণরেখা ও কাশ এর গল্প pdf বই ডাউনলোড

131

সুবর্ণরেখা ও কাশ এর গল্প

সুবর্ণরেখা ও কাশ এর গল্প pdf বই ডাউনলোড । পিপুলের সঙ্গে ছাড়াছাড়ি হয়ে যাবার পরে সুবর্ণরেখা উত্তর আমেরিকার হিউস্টনের পাট চুকিয়ে দিয়ে দেশে ফিরে এসেছে শুনেছি। তার নাকি একটি মেয়ে, নাম দিয়েছে কোপাই। এখন তার বয়স হয়েছে ষোলো। পুনের একটি পাবলিক স্কুলে পড়াশুনা করেছে সে।

ও সুবর্ণরেখা একাই থাকে ইন্দোরের কাছে সিপারিয়া নামের একটি জায়গাতে। ওদের বাগানবাড়িতে। ওর ই-মেল এবং ফ্যাক্স নাম্বার দিয়েছিল সুদীপ্ত বেশ কিছুদিন। কিন্তু কলকাতা থেকেও ইন্দোরের ডায়রেক্ট ফ্লাইট কানেকশান নেই কোনও। কলকাতা তো এখনও গ্রামই হয়ে আছে। ঠিক করেছিলাম বম্বেতে কাজে এলই ওখান থেকে একটা ফোন করে সুবুর হোয়ার‌্যাবাউটস জেনে নিয়ে দেখে আসব একবার ওকে।

আরও দেখুনঃ বিকেল বেলার গল্প pdf বই ডাউনলোড

শান্তিনিকেতন যতই বদলে গিয়ে থাকুক বুঝতে পারি, সুবর্ণরেখা নিজের পরিবেশ ও বিবেককে শান্তিনিকেতনেরই মতো করে রেখেছে। সুদীপ্ত বলছিল, ও নাকি বসন্তোৎসব, পৌষোৎসব, মাঘোৎসব সবই করে সিপারিয়াতে। এমনকী হলকর্ষণ উৎসবও করে। অনেক বিঘা জমি আছে ওদের বাড়ির হাতার মধ্যে সেখানে।

শান্তিনিকেতনের ছাত্র আমি ছিলাম না কোনও দিনও বরং শান্তিনিকেতনের ছাত্রদের আমরা ঠাট্টা করে বলতাম ‘এই ষাড়, সরে যা’। মানে তারা নাকি এমনই লালিমা পাল (পুং) যে ষাঁড় গুঁতোতে এল তারা ওই ভাবেই ষাঁড়কে ‘বকে দিত’। আমি শান্তিনিকেতনে না পড়লেও শান্তিনিকেতনের সঙ্গে যোগসূত্র গভীর ছিল নানা কারণে।

ছেলেদের পছন্দ না করলে কী হয় শান্তিনিকেতনের মেয়েদের আমার চিরদিনের পছন্দ। ‘মেয়েলি মেয়ে’ বলতে আমি যা বুঝি, তারা তাই। অথচা তারা সপ্রতিভ, রসবোধ আছে তাদের অধিকাংশরই, ছেলেদের সংঙ্গে শিশুকাল থেকে মেলামেশা করার কারণে তারা আদৌ সহজলভ্য না হলেও অনেক সহজ। মানে সহজ হওয়ার শিক্ষা তাদের অনেকেরেই থাকে।

আরও দেখুনঃ আগন্তুক pdf বই ডাউনলোড

তাছাড়া, কলাভবন ও সঙ্গীত ভবনের মেয়েদের মধ্যে অধিকাংশই এমন, যে নাচ, গান, আাঁকা এবং আল্পনার মাধ্যমে তারা একজন পুরুষের জীবনে অন্য মাত্রা আনে। সেই মাত্রার ভূমিকা যে কী তা পুরুষ মাত্রেই জানে।

নিচে সুবর্ণরেখা ও কাশ এর গল্প pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সুবর্ণরেখা ও কাশ এর গল্প pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ছোট গল্প
বইয়ের সাইজঃ 1.10 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ বুদ্ধদেব ‍গুহ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন