বিচারক pdf বই ডাউনলোড

22

বিচারক pdf বই ডাউনলোড । অনেক অবস্থান্তরের পর অবশেষে গতযৌবনা ক্ষীরোদা যে পুরুষের আশ্রয় প্রাপ্ত হইয়াছিল সেও যখন তাহাকে জীর্ণ বস্ত্রের ন্যায় পরিত্যাগ করিয়া গেল, তখন অন্নমুষ্টির জন্য দ্বিতীয় আশ্রয় অন্বেষণের চেষ্টা করিতে তাহার অত্যন্ত ধিককার বোধ হইল।

যৌবনের শেষে শুভ্র শরৎকালের ন্যায় একটি গভীর প্রশান্ত প্রগাঢ় সুন্দর বয়স আসে যখন জীবনের ফল ফলিবার এবং শস্য পাকিবার সময় । তখন আর উদ্দাম যৌবনের বসন্তচঞ্চলতা শোভা পাই না।

ততদিনে সংসারের মাঝখানে আমাদের ঘর বাধা হইয়া অন্তরের মানুষটিকে পরিণত তরিয়া তুলিয়াছে; আমাদের আয়াত্তের অতীত কুহকিনী দুরদশার কল্পনালোক হইতে সমস্ত উদাভ্রান্ত বাসনাকে প্রতাহরণ করিয়া আপন ক্ষুদ্র ক্ষমতার গৃহপ্রাচীর মধ্য প্রতিষ্ঠিত করিয়াছি; তখন নূতন প্রণয়ের মুগ্ধদৃষ্টি আর আকষণ করা যায় না।

কিন্তু পুরাতন লোকের কাছে মানুষ আরো প্রিয়তম হইয়া উঠে। তখন যৌবনলাবণ্য অল্পে অল্পে বিশীর্ণ হইয়া আসিতে থাকে। কিন্তু জরাবিহীন অন্তরপ্রকৃতি বহুকালের সহাবাসক্রমে মুখে চক্ষে যেন স্ফুটতর রূপে অঙ্কিত হইয়া যায়। হাসিটি দৃষ্টিপাতটি কন্ঠস্বরটি ভিতরকার মানুষটির দ্বারা ওতপ্রোত হইয়া উঠে।

আরও দেখুনঃ
ফাউণ্ডেশন pdf বই ডাউনলোড
নৃসিংহ রহস্য pdf বই ডাউনলোড

যাহাকিছু পাই নাই তাহাদিগকে আশা ছাড়িয়া যাহার ত্যাগ করিয়া গিয়েছে তাহাদের জন্য শোক সমাপ্ত করিয়া। যাহার বঞ্চনা করিয়াছে তাহাদিগকে ক্ষমা করিয়া যাহারাছে আসিয়াছে,ভঅলবাসিয়াছে। সংসারের সমস্ত ঝড়ঝঞ্ঝা শোকতাপ বিচ্ছেদের মধ্যেযে কয়টি প্রাণী নিকটে অবশিষ্ট রাহয়াছে তাহাদিগকে বুকের কাছে টানিয়া লইয়া সুনিশ্চিত সুপরীক্ষিত চিরপরিচিতগনের প্রীতিপরিবেষ্টনের মেধ্যে নিরাপদ নীড় রচনা করিয়া তাহারাই মধ্যে সমস্ত চেষ্টার অবসান এবং সমস্ত আকাঙ্কার পরিতৃপ্তি লাভ করা যাই।

যৌবনের সেই স্নিদ্ধ সায়াহ্নে জীবনের সেই শান্তিপবে ও যাহাকে নূতন সঞ্চয় , নূতন পরিচয়,নূতন বন্ধনের বৃথা আশ্বাসে নূতন চেষ্টায ধাবিত হইতে হয় –তখনো যাহার বিশ্রামের জন্য শয্যা রচিত হয় নাই যাহার গৃহপ্রত্যাবতনের জন্য সন্ধ্যাদীপ প্রজ্জ্বলিত হয় নাই, সংসারে তাহার মতো শোচনীয় আর কেহ নাই।

নিচে বিচারক pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিচারক pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ছোটগল্প
বইয়ের সাইজঃ 1.51 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ রবীন্দ্রনাথ ঠাকুর

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন