প্রবন্ধ সমগ্র জীবনানন্দ দাশ pdf বই ডাউনলোড

58

প্রবন্ধ সমগ্র জীবনানন্দ দাশ pdf বই ডাউনলোড । সকলেই কবি নয়। কেউ-কেউ কবি; কবি – কেননা তাদের হৃদয়ে কল্পনার এবঙ কল্পনার ভিতরে চিন্তা ও অভিজ্ঞতার স্বতন্ত্র সারবত্তা রয়েছে এবং তাদের পশ্চাতে অনেক বিগত শতাব্দি ধ’রে এবং তাদের সঙ্গে-সঙ্গে আধুনিক জগতের নব-নব কাব্য বিকীরণ তাদের সাহায্য করছে।

সাহায্য করছে; কিন্তু সকলকে সাহায্য করতে পারে না; যাদের হৃদয়ে কল্পনা ও কল্পনার ভিতরে অভিজ্ঞতা ও চিন্তার সারবত্তা রয়েছে, তারাই সাহায্যপ্রাপ্ত হয়; নানা রকম চরাচরের সম্পর্কে এসে তারা কবিতা সৃষ্টি করবার অবসর পায়।

বলতে পারা যায় কি এই সম্যক কল্পনা-আভা কোথা থেকে আসে? কেউ কেউ বলেন, আসে পরমেশ্বরের কাছ থেকে। সে-কথা যদি স্বীকার করি তাহরে একটি সুন্দর জটিল পাককে যেন হিরে’র ছুরি দিয়ে কেটে ফেললাম। হয়তো সেই হিরে’র ছুরি পরিদেশের, কিংবা হয়তো সৃষ্টির রক্ত চলাচলের মতোই সত্য জিনিস।

কিন্তু মানুষের জ্ঞানের এবং কাব্য সমালোচনা নমুনার নতুন-নতুন আবর্তনে বিশ্লেষকরা এই আশ্চর্য গিঁটকে আমি যত দূর ধারণা করতে পারছি – মাথার ঘাম পায়ে ফেরে খসাতে চেষ্টা করবেন। ব্যক্তিগত ভাবে এ সম্বন্ধে আমি কী বিশ্বাস করি, কিংবা দৃড় ভাবে বিশ্বাস করবার মতো কোনও সুস্থিরতা খুঁজে পেয়েছি কি না এ প্রবন্ধে যে সম্বন্ধে কোনও কথা বলব না আমি আর।

আরও বই দেখুনঃ 

কিন্তু যাঁরা বলেন সম্পূর্ণ জ্ঞাতসারে – পৃথিবীর কিংবা স্বকীয় দেশের বিগত ও বর্তমান কাব্যবেষ্টনীর ভিতর চমৎকার রূপে দীক্ষীত হয়ে নিয়ে, কবিতা রচনা করতে হবে, তাঁদের এ-দাবির সম্পূর্ণ মর্ম আমি অন্তত উপলদ্ধি করতে পারলাম না।

কারণ আমাকে অনুভব করতে হয়েছে যে, খন্ড-বিখন্ডিত এই পৃথিবী, মানুষ ও চরাচরের আঘাতে উত্থিত মৃদুতম সচেতন অনুনয়ও এক এক সময় যেন থেকে যায়, একটি পৃথিবীর অন্ধকার ও স্তব্ধতায় একটি মোমের মতন যেন জ্ব’লে ওঠে হৃদয়, এবং ধীরে ধীরে কবিতা জননের প্রতিভা ও আস্বাদ পাওয়া যায়।

এই চমৎকার অভিজ্ঞতা যে সময় আমাদের হৃদয়কে ছেড়ে যায়। সে সব মুহুর্তে কবিতার জন্ম হয় না, পদ্য রচিচত হয়। যার ভিতর সমাজশিক্ষা, লোকশিক্ষা, নানা রকম চিন্তার ব্যায়াম ও মতবাদের প্রাচুর্যই পাঠকের চিত্তকে খোাঁচা দেয়। সব-চেয়ে আগে এবং সব-চেয়ে বেশি ক’রে; কিন্তু তবুও যাদের প্রভাব ক্ষনস্থায়ী, পাঠকের মন কোনও আনন্দ পায় না। কিংবা নিম্নস্তরের তৃপ্তি বোধ করে শুধু, এবং বৃথাই কাব্যশরীরের আবা খুঁজে বেড়ায়।

নিচে প্রবন্ধ সমগ্র জীবনানন্দ দাশ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

প্রবন্ধ সমগ্র জীবনানন্দ দাশ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ   প্রতিক্ষণ
বইয়ের ধরণঃ আত্মউন্নয়নমূলক বই
বইয়ের সাইজঃ 21.3 MB
প্রকাশ সালঃ 2009
বইয়ের লেখকঃ জীবনান্দ দাশ
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন