দাঁড়কাকের সংসার pdf বই ডাউনলোড

36

দাঁড়কাকের সংসার pdf বই ডাউনলোড । সর্দারজিদের নিয়ে আমার একটা গল্প আছে, যতবার এই গল্পের কথা আমার মনে হয় ততবারই আমি একা একা হাসি। তাঁর সম্পর্কে আমি পরে লিখব। এখন উপন্যাসটা সম্পর্কে বলি।

আচ্ছা সর্দারজির জোকটা বলে নেই, পরে ভুলে যাব। যে-কোনো মানুষকে একটা পাতা ফটোকপি করতে দিলে পাঁচ মিনিটে ফটোকপি করে নিয়ে আসে, শুধু সর্দারজিরা এক ঘন্টাসময় নেন। কারণ তারা মূলপাতার সঙ্গে ফটোকপি পুঙ্খানুপুঙ্খভাবে মিলিয়ে দেখেন–সব বানান ঠিক-আছে কি না।

আহসান সাহেব বলেছেন, উপন্যসের শুরুর কয়োটা লাইনে কোনো না কোনো চমক থাকতে হবে। যেন পাঠক প্রথম কয়েকটা লাইন পড়ে হুকড হয়ে যায়। মনে মনে বলে, ঘটনাটা কী?

উপন্যসের ওপেনিং আর দাবার ওপেনিং এক না। দাবার ওপেনিং নির্দিষ্ট হয় PK4 কিংবা PK3 উপন্যাসের ওপেনিং নির্দিষ্ট না। তুমি যে-কোনো জায়গা থেকে শুরু করতে পারো। তবে শুরুতেই থাকবে চমক।

আমি আমার উপন্যসের শুরুটা দুইভাবে ভেবে রেখেছি। কোনটা রাখব এখনো ঠিক করিনি। দুটোতেই চমক আছে। যেমন-

  • [ক] আমার ঘরে কে যেন গোঁ গোঁ শব্দ করছে। হঠাৎ শুনলে মনে হবে কাউকে ছুরি দিয়ে গলা কাটা হচ্ছে।
  • [খ ] ঠিক দুপুরে একটা দাঁড়কাক এসে বসল আমাদের রেলিংয়ে। বসেই সে মানুষের গলায় ডাকল, ‘কে আছ? কে?’

দুটা শরুতেই চমক আছে, তবে শেষেরটায় চমক একটু বেশি। প্রথমটায় ডিটেকটিভ উপন্যাস ভাব আছে। আমি ডিটেকটিভ উপন্যাস লিখবনা। প্রেমের উপন্যাস লিখব। মনে হয় আমি কাকের মানুষের মতো কথা বলাটা রাখব। কাক তো আর মানুষের মতো কথা বলতে পারে না। কাজেই তার একটা ব্যাখা থাকতে হবে।

আরও দেখুনঃ
বৃক্ষকথা pdf বই ডাউনলোড
দুই দুয়ারী pdf বই

এমন হতে পারে যে কাক কা কা করছে, সবাই ভুল শুনছে। আহসান সাহেব বলেছেন, তোমাকে চরিত্র বর্ণনা করতে হবে। পুরোটা না হলেও কিছুটা। মনে করো তুমি তোমার বাবার সম্পর্কে লিখছ। তোমার বাবা দেখতে কেমন এটা লিখতে হবে। যেন পাঠক তোমার বাবা সম্পর্কে খানিকটা ধারণা পায়। তারা উনার একটা ছবি কল্পনা করতে পারে। তোমার বাবা কত ফুট কত ইঞ্চি লম্বা এটা বলার দরকার নেই।

নিচে দাঁড়কাকের সংসার pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

দাঁড়কাকের সংসার pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ছোটগল্প
বইয়ের সাইজঃ 3.22 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ হুমায়ূন আহমেদ


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন