একতারা pdf বই ডাউনলোড

14

একতারা pdf বই ডাউনলোড । সমস্ত সময় শুধু পেরিয়েই যায়। থাকে না কিছুই। থামে না। এক মুহূর্ত দাঁড়ায় না অলৌকিক চিত্রপটে আঁকা হয়ে যাবার জন্য। ক্রমাগত সরে-সরে যাওয়া এই উদাসী ধর্ম সময়ের, তাকে অসহায় উপলব্ধি করা ছাড়া মানুষের আর কী করার থাকতে পারে। কিছুই না! আমারও করার নেই কিছু। এ সবই বোঝা সত্ত্বেও, কবে, কত বছর আগে থেকে যে-মুহূর্তটি নির্মিত হয়ে উঠবার আভাস আমার জীবনের সকল ঘিরে ফুটে উঠছিল, তাকে আমি মুঠোয় বন্দি করে ফেললাম। দাঁড়ালাম ওর মুখোমুখি।

এটাই কি আমার পক্ষে সবচেয়ে কঠিন মুহূর্ত ছিল? হবে হয়তো। কাঠিন্যের তুলনামূলক বিচার করা চলে না। যার মধ্যে আছে কাঠিন্যধর্ম, আর যে ওই ধর্মকে উপলব্ধি করে চলেছে, এ কেবল তাদেরই মধ্যেকার নিজস্ব বিচার। সেই বিচারে, গত কয়েক বৎসরের যত কঠিন আমাকে হেনেছে তারা সকলেই আমার নষ্ট প্রভু। গলিত, অচেতন, পচনশীল নিষ্প্রাণ দেবতা আমার।

তাহলে? সেই মুহূর্তকে মুঠোয় বন্দি করার কী তাৎপর্য থাকতে পারে ?

আরও দেখুনঃ
আইজ্যাক আজিমভের সায়েন্স ফিকশন গল্প ৪ pdf বই ডাউনলোড
চতুরঙ্গ pdf বই ডাউনলোড

আসলে, সকল স্বীকারের কেন্দ্রবিন্দু ছিল ও। ওর মধ্যে থেকে উদ্ভূত তরঙ্গপ্রবাহ তার শেষতম শক্তি নিয়ে যত দূর পৌঁছয়, তত দূর আমি স্বীকার করেছিলাম। সেই সময় স্বীকারকে অস্বীকার করতে করতে আসা, তার পরিশ্রম যেমন ছিল, তেমনি অভিজ্ঞতাও। শেষ অস্বীকারের বেলায় আমি তাই জয়ের নেশায় বিভোর। উদ্দীপিত। মহাশক্তি হয়ে উঠেছি আমি আর ওর মুখোমুখি দাঁড়িয়েছি। মহাকালের অবিরাম ক্ষণস্রোত হতে ছিনিয়ে নিয়েছি এক মুহূর্ত।

শেষ পর্যন্ত আমি এই মুহূর্তে পৌঁছতে পারব কিনা, এ নিয়ে আমার কোনও সংশয় ছিল না। যত দিন এতটুকু দ্বিধা ছিল, আশঙ্কা ছিল ব্যর্থতার, আমি ধৈর্য ধরেছি। আমি কল্পনা করেছি এই ক্ষণ। বার বার। সেই কল্পচিত্রকে ঘুরিয়ে ফিরিয়ে দেখেছি, নানা ভাবে সাজিয়েছি, সাজানো সামগ্রী উলোট-পালোট করে আবার সাজিয়েছি। বিন্যাস ও সমবায়। বিন্যাস ও সমবায়। পাতার পর পাতা সমাধান করেছি। চারটে-পাঁচটা-ছ’টা বই। এবং আমি স্বপ্নের মুহূর্তে এসে দাঁড়িয়েছি।

স্বপ্নের, না স্বপ্নহীনতার? কোনও স্বপ্নের চূড়ায় পৌঁছেছি আমি, নাকি কোনও স্বপ্ন থেকে গড়াতে গড়াতে রক্তাক্ত ও চূর্ণ-বিচূর্ণ অবস্থায় লুটিয়ে পড়েছি পাদদেশে!

নিচে একতারা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

একতারা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আনন্দ পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ ছোটগল্প
বইয়ের সাইজঃ 7.46 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ তিলোত্তমা মজুমদার

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন