এই যন্ত্র লইয়া আমরা কী করিব pdf বই

13

এই যন্ত্র লইয়া আমরা কী করিব pdf বই । দ্য গডস মাস্ট বি ক্রেজি নামের একটি চলচ্চিত্রে একটা ঘটনা ঘটেছিল। কালঅহরি মরুভূমিতে একটা কোকা-কোলার বোতল এসে পড়েছিল উড়োজাহাজ থেকে। ওই এলাকার লোকেরা, যাদের বলা হয়েছে বুশম্যান, জংলি, তারা এর আগে শান্তিতেই ছিল।

তারা এর আগে কোনো দিন কোনো কোকা-কোলার বোতল দেখেনি, যন্ত্রজাত কোনো কিছুই দেখেনি। আকাশ থেকে পড়া কোকের বোতলটিকে তারা দেবতার পাঠানো কোনো সামগ্রী বলে ভুল কলে। ওই কোকের বোতলটা কে নেবে, ওটা দিয়ে কী করা হবে, এই নিয়ে শুরু হয় নানা ঘটনা-অঘটনা।

বাংলাদেশে আমরা আসলে জংলি কিংবা অসভ্য মানুষদের মতোই আচার-আচরণ করে থাকি। আমরা যথেষ।ট পরিপক্ব হইনি, আমাদের শিক্ষা নেই, সভ্যতা কিংবা গণতন্ত্র সম্পর্কে ধারণা নেই, এ-সংক্রান্ত কোনো মূল্যবোধকেই আমরা ধারণ করি না, আমাদের সমাজ না সামন্ততান্ত্রিক, না পুঁজিবাদী, না গ্রামীণ, না যান্ত্রিক; আমাদের শিক্ষা আমাদের আলোকিত করে না, আমাদের অসৎ করে, লোভী করে, ভোগী করে, সুবিধাবাদী করে, অত্যাচারী করে।

আরও দেখুনঃ
অশ্বডিম্ব pdf বই ডাউনলোড
গদ্যকার্টুন সমগ্র pdf বই ডাউনলোড

আমাদের গণতন্ত্র পরমতসহিষ্ণুতা শেখায় না, আমাদে ধরাকে সরা জ্ঞান করার ক্ষমতা দেয়, আমরা সবকিছু্ই নিজের তালুক মনে করে যা কুশি তা-ই করি। নিয়মকানুন, আইনশৃঙ্খলা বলতে জগতে কোনে কিছু আছে বলে আমাদের ধারণাই থাকে না।

এই রকম একটা বুশম্যান বা জঙ্গলমানুষদের এলাকয় আকাশের উড়োজাহাজ থেকে কোমল পানীয়র বোতলের মতো করে হঠাৎ এসে যায় মোবাইল ফোন, এসে যায় ইন্টারনেট, ফেসবুক। মোবাইল ফৈানে আবার ক্যামেরা আছে, সেটা দিয়ৈ ছবি তোলা যায়, ভিডিও করা যায়। আমরা, এই জঙ্গলমানুষেরা আকাশ থেকে পড়া এই সব আজগুবি যন্ত্র পেয়ে হতবুদ্ধি হয়ে গেছি, এই যন্ত্র লইয়া আমরা কী করিব?

আমরা মোবাইল ফোন আর ইন্টারনেটের প্রযুক্তি লাভ করলাম। সেই দেশে, যে দেশে রাস্ত্য় কোনো একটা গাড়ি কোনো পথচারীকে কারণে-অকারণে ধাক্কা দিলে তার পরিণতি হয় হাজার হাজার মানুষের রাস্ত্য় নেমে আসা, আর নির্বিচারে গাড়ি ভাঙচুর করা। কোনো কারণে কোনো শিক্ষার্থী সড়ক দুর্ঘটানার শিকার হন, তা হলে আশপাশের সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে দলে দলে শিক্ষার্থীরা নেমে আসবে পথে, ভাঙো গাড়ি। একই ঘটনা ঘটবে যদি কোনো গার্মেন্টস শ্রমিক দুর্ঘটনার শিকার হন।

নিচে এই যন্ত্র লইয়া আমরা কী করিব pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

এই যন্ত্র লইয়া আমরা কী করিব pdf বই

প্রকাশকঃ অনুপম প্রকাশনী
বইয়ের ধরণঃ ছোটগল্প
বইয়ের সাইজঃ 14.5 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ আনিসুল হক

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন