আমরা তিনজন pdf বই ডাউনলোড

40

আমরা তিনজন pdf বই ডাউনলোড । তিনজন একসঙ্গে তার প্রেমে পড়েছিলামঃ আমি, আর অসিত, আর হিতাংশু; ঢাকায় পুরানো পল্টনে, উনিশ-শো সাতাশে। সেই মেঘে ঢাকা সকাল।

এক পাড়ায় থাকতাম তিনজন। পুরানা পল্টনে প্রথম বাড়ি উঠেছিল তারা-কুটির, সেইটে হিতাংশুদের। বাপ তার পেনশন পাওয়া সাব-জজ। অনেক পয়সা জমিয়েছিলেন এবং মস্ত বাড়ি তুলেছিলন একেবাড়ে বড় রাস্তার মোড়ে। পাড়ার পয়লা নম্বর বাড়ি তারা-কুটির।

দু-অর্থেই তাই। সবচেয়ে আগেকার এবং সবচেয়ে ভালো। ক্রমে ক্রমে আরো অনেক বাড়ি উঠে ঘাস আর লম্বা লম্বা চোর-কাঁটা ছাওয়া মাঠ ভরে গেল। কিন্তু তারা-কুটিরের জুড়ি আর হলো না। আমরা এসেছিলাম কিছু পারে, অসিতদের বাড়ির তখন ছাদ পিটোচেছ।

আরও দেখুনঃ ময়ূরাক্ষী pdf বই ডাউনলোড

একটা সময় ছিল, যখন তিনখানাই বাড়ি ছিল পুরানো পল্টনে। বাকিটা ছিল এবড়োথেবড়ো জমি, ধুলো আর কাদা, বর্ষায় গোড়ালি-জলে গা-ডোবানো হলদে-হলদে-রঙের ব্যাঙ আর নধর সবুজ ভিজে-ভিজে ঘাস। সেই বর্ষা, সেই পুরানা পল্টন, সেই মেঘ-ডাকা দুপুর!

আমরা তিনজন একসঙ্গে থাকতাম সব সময়-যতটা এবং যতক্ষণ থাকা সম্ভব। রোজ ভোরবেলায় আমার শিয়রের জানালার বাইরে দাঁড়িয়ে অসিত ডাকত, ‘বিকাশ! বিকাশ!’। আর আমি তাড়াতাড়ি উঠে বাইরে আসতাম, দেখতাম অসিত সাইকেলে বসে আছে এক পা মাটিতে ঠেকিয়ে এমন লম্বা ও কাঁধে হাত রাখতে কনুই ধরে যেত আমার।

হিতাংশুকে ডাকতে হতো না। দাড়িয়ে থাকতে তাদের বাগানের ছোট ফটকের ধারে কি বসে থাকত বাগানের নিচু দেয়ালে পা ঝুলিয়ে। তারপর অসিত সাইকেল চেপে চলে যেত পাকা সড়ক ধরে স্কুলে, ইঞ্জিনিয়ারিং স্কুলে। আমি আর হিতাংশু ঘুরে ঘুরে বেড়াতাম হাতে হাত ধরে, হাওয়ায় গন্ধ, যেন কিসের, যেন কার, সে গন্ধ আজও যেন পাই, কী মনে পড়ে, কাকে মনে পড়ে।

আরও দেখুনঃ আমাদের বুকশেলফ pdf বই ডাউনলোড

বিকেলে দুটি সাইকেলে চড়ে প্রাইয় শহরে যেতাম, কোনোদিন বিখ্যাত ঘোষবাবুর দোকানে চপ-কটলেট খেতে, কোনোদিন শহরে একটি মাত্র সিনেমায়, কোনদিন চিনেবাদাম পকেটে নিয়ে নদীর ধারে। সাইকেল চালানোটা আমার জীবনে হলো না। চেষ্টা করেও শিখতে পারিনি ওটা। কিন্তু ওই দু-চাকার গাড়িতে চড়েছি অনেক; কখনো অসিতের, কখনো হিতাংশুর।

নিচে আমরা তিনজন pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আমরা তিনজন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ছোটগল্প
বইয়ের সাইজঃ 0.1 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ বুদ্ধদেব বসু

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন