আনন্দমেলা হাসির গল্প সংকলন pdf বই ডাউনলোড

143

আনন্দমেলা হাসির গল্প সংকলন

আনন্দমেলা হাসির গল্প সংকলন pdf বই ডাউনলোড । এবারের আনন্দমেলা গল্পসংকলন এমন একটি বিষয় নিয়ে যা এখনকার দিনে ক্রমশই কমে আসছে। হাসি ও মজা। এই গল্পসংকলন যদি সেই অভাব পূর্ণ করতে পারে, তা হলেই আমাদের সবচেয়ে বেশি আনন্দ।

কেননা, হাস্যরসই নাকি মানুষের দেহের মেডিসিন ব্যবহার করতেন, যা ‘হিউমার’ বা দেহরসের সামঞ্জস্য বজায় রেখে মানুষের স্বাস্থ্য ও সতেজতা ঠিক রাখায় সাহায্য করত। এর থেকেই ইংরেজী humour শব্দটি এসছে, যা বর্তমানে ‘হাস্যরস’ বোঝাতে ব্যবহার করা হয়। আমাদের দেশেও অবশ্য ভারতের নাট্যশাস্ত্রে বর্ণিত ন’টি রসের একটি হল হাস্য। হাস্যরসের অধিষ্ঠাতা দেবতা হলেন গণেশ আর এই রসের রং সাদা।

আরও দেখুনঃ বিকেল বেলার গল্প pdf বই ডাউনলোড

অর্থাৎ হাসির মতো নির্মল বস্তু আর হয় না। হাসি মিলিয়ে দিতে পারে শত্রুদের, ভুলিয়ে দিতে পারে মনের কষ্ট। বন্ধুদের আরও বেশি বন্ধু করে তুলতে পারে। সৃষ্টি করতে পারে এক টুকরো ছোট স্বর্গ। আর আনন্দমেলার হাসি মানেই শৈশবের বাঁধনখোলা হাসি।

বড় হয়ে যখন প্রাণখোলা হাসির অভাব বোধ হয়, তখন এই আনন্দমেলার হাসিমজাই পারে টেনশন থেকে বের করে আনতে। তাই এই সংকলনে শুরু থেকে এখনকার দিন পর্যন্ত আনন্দমেলায় প্রকাশিত কয়েকটি হাসির গল্প ধরে রাখার প্রয়াস।

স্বীকার করে নিতেই হবে, হয়তো এগুলোর মতোই ভাল কিছু গল্প বাদ পড়ে গেল! সবক’টি গল্পকে তো জায়গা দিতে পারলাম না আমরা। একটি সংকলনে তা সম্ভবও নয়। তাহলে শুরু করা যাক গল্প থেকে লেখা দিয়ে।

বিষে বিষক্ষয়

কীসে থেকে যে কী হয়! একথা কে কবে ভাবতে পেরেছিল জগদীস উকিলের মতন একজন সভ্য, শিক্ষিত ভদ্র ব্যাক্তি এমন ভয়ংকর একটা কাজ করে বসতে পারেন। অথচ করলেনও তাই। করালী কবরেজের টিয়াপাখির মতো টিকটিকে নাকটায় হাঠাৎ খ্যাঁক করে এক কামড় বসিয়ে দিলেন জগদীস।

আরও দেখুনঃ সুবর্ণরেখা ও কাশ এর গল্প pdf বই ডাউনলোড

অপরাধের মধ্যে করালী কবরেজ বলেছিলেন, ‘ব্যাধিটি আপনার সামান্য নয় জগদীসবাবু, আমাদের আয়ুর্বেদশাস্ত্রে এর কয় “অনিদ্রা ব্যাধি”।

নিচে আনন্দমেলা হাসির গল্প সংকলন pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আনন্দমেলা হাসির গল্প সংকলন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আনন্দ পাবলিসার্স প্রাইভেট লিঃ
বইয়ের ধরণঃ ছোট গল্প
বইয়ের সাইজঃ 143 MB
প্রকাশ সালঃ 2015 ইং
বইয়ের সম্পদকঃ পৌলোমী সেনগুপ্ত

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন