অন্দরমহলের গল্প pdf বই ডাউনলোড

15

অন্দরমহলের গল্প pdf বই ডাউনলোড । বাঙলির অন্দরমহল এক বিচিত্র জগৎ। জগৎ পরিবতনশীল। অন্দরমহলও তাই বদলাচ্ছে, কিন্তু এর মধ্যে যে একটা জাড্যতা আছে তার বুঝি তেমন বদল হয়নি। খুব পুরোনো অন্দরমহলের ছবি একটা না পেলেও গত দেড়শো বছর বা দুশো বছরের অন্দরমহলের ছবিটা ধরা পরে আছে মেয়েদের লেখা নানান আত্নকথার এমনকি সংবাদ-সাময়িক পত্রের নানান টুকরো সংবাদ।

ইংরেজের সঙ্গে বাঙালির অন্দরমহলের এতই তফাৎ যে বিলেতের যুবরাজ এসে বাঙালির অন্দরমহল দেখবার জন্য একদা আকুপাকু করে উঠেছিলেন। উকিল জগদানন্দ মুখোপাধ্যায় তাকে সে সুযোগ করে দিয়ে একটা ইতিহাস রচনা করেছিলেন।

কি ছিল সে অন্দরমহলে? যা ছিল তা কিন্তু শুধু অন্দরবাসিনীরাই পরিচালনা করতেন না– পুরুষসমাজের তজনীসঙ্কেতে তা পরিচালিত হত। ফলে মেয়েরা কারাবাসেই থাকতেন বলা যেতে পারে।এতটা কড়াকড়ি কারণ বহিরাগত মুসলমানদের উপস্থিতি কিনা বলতে পারি না। তবে ঘোমটার আড়ালে এতখানি থাকার মধ্যে হয়তো এই বহিরাক্রমণের প্রভাব থাকতেও পারে।

আরও দেখুনঃ
গুড নাইট pdf বই ডাউনলোড
এত রক্ত কেন pdf বই ডাউনলোড

আসলে বাল্যবিবাহ,বহুবিবাহ,সতীদাহ– সামজিক প্রথা ও আচরণ; মেযেদের বাইরে যেতে মানা, অপরিচিত পরুষদের সঙ্গে কথা বলায় মানা– এই সব মানার পাহাড়ে তাদের জীবন অনেকটা ’খাওয়ার পরে আর রাধা রাধার পরে খাওয়াতেই অতিবাহিত হয়ে যেত।

এরই মধ্যে ইংরেজরা আসবার পর মেয়েদের জীবনেও একটা পরিবর্তন আনোর সুযোগ এসে গেছিল। লেখা-পড়া শেথানোর আয়োজন হতে শুরু হয়েছিল। সেটা মোটমুটি কলকাতাতেই। গ্রামে তখনও এই ঢেউ এসে পড়েনি। নবমীতে লাউ শাক আর দ্বদশীতে পুই শাক খাওেয়ার বাছবিচারেই মেয়েদের জীবন কাটছিল। এখনও কি এর পরিবর্তন হয়েছে? এখনও বাংলা ভাষার বেস্টসেলার বইটির পঞ্জিকা ! মেযেদের লেখা-পড়া? সেকালে বলা হত মেয়েরা বেশী পড়াশুনা করলে– বিধবা হবে,সস্তান মরে যাবে এমনকি স্তনের দুধ পর্যন্ত শুকিয়ে যাবে।

এমন সব নিষেধ মানার মধ্যে রাসসুন্দরীরা লেখাপড়া শিখেছিলেন লুকিয়ে- চুরিয়ে সবাই ঘুমিয়ে পড়লে জানালা- দরজা ফাক কাপড় দিয়ে আড়াল করে রাতের গভীরে আলো জ্বালিয়ে সংসারের সব কাজ সেরে।

নিচে অন্দরমহলের গল্প pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অন্দরমহলের গল্প pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আরুণী পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ ছোট গল্প
বইয়ের সাইজঃ 13 MB
প্রকাশ সালঃ 1964 ইং
বইয়ের লেখকঃ সমরেশ মজুমদার

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন