javascript bangla pdf book download

47

javascript bangla pdf book download. জাভাস্ক্রিপ্ট হল ক্রস প্লাটফর্ম অবজেক্ট ওরয়েন্টেড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্টের একটি বড় সুবিধা হল একটি ছোট প্রোগ্রামিং – এর সাহায্যে অনেক বড় কাজ করা যায়। জাভাস্ক্রিপ্ট হল একটি ইন্টারপ্রিটেড ল্যাংগুয়েজ (যার অর্থ হল এটার পূর্ববর্তী কোন কম্পাইলেশনের প্রয়োজন হয় না।) জাভাস্ক্রিপ্ট হল একটি ক্লাইন্ট সাই স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ বা ব্রাউজার স্ক্রিপ্টিং।

ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এর অর্থ হচ্ছে যে ওয়েব ব্রাউজ করবে তার ব্রাউজার এই স্ক্রিপ্টগুলোকে run/execute করবে। স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ হল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর সহজ ও সংক্ষিপ্ত রূপ। ওয়েব পেজে প্রোগ্রামিং এর ছোঁয়া দিতেই স্ক্রিপ্টের উদ্ভাবন।

আপনি যদি ওয়েব অ্যাপ্লিকেশন তৈরী করতে চান তবে আপনাকে অবশ্যিই স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ ভালোভাবে জানতে হবে। জাভাস্ক্রিপ্টের জন্ম সি/সি++ ও জাভা থেকে। এর সিনট্যাক্স সি/সি++ও জাভার মত হলেও সি/সি++ ও জাভার অনেক জটিলতাই এখানে নেই। তাই এর সিনট্যাক্স অনেকটা ঐ সব ল্যাংগুয়েজ মত।

আরেকটি কথা জাভাস্ক্রিপ্ট ওয়েবের জন্য ছোট স্ক্রিপ্ট লিখতে সাহায্য করে যা HTML ডকুমেন্টের ইন্টারঅ্যাক্টিভিটি বাড়ায়। ক্লাইন্ট সাইড এর বিপরীত হল সার্ভার সাইড, সার্ভার সাইড ল্যাংগুয়েজ গুলোর কোড ওয়েব সার্ভার এর মাধ্যমে execute/run হয়।

আরও দেখুনঃ
বিদ্যাকৌশল pdf বই ডাউনলোড
ইমোশনাল মার্কেটিং pdf বই ডাউনলোড

জাভাস্ক্রিপ্টের প্রধান সুবিধা হল এর মাধ্যমে ভিজিটরকে সাইট এর প্রতি আকর্ষণ সৃষ্টি করা যায়। জাভাস্ক্রিপ্টে নিজস্ব ফাংশন তৈরী করতে পারবেন। ইচ্ছামত ভেরিয়েবল ব্যবহার করতে পারবেন এমনকি ভেরিয়েবল টাইপ ডিকলারেশনের ও দরকার হবে না। জাভাস্ক্রিপ্ট হল ইন্টারপ্রিটেড ল্যাংগুয়েজ অর্থাৎ এটির প্রতিটি লাইন ইন্টারপ্রেট (ব্রাউজার) দ্বারা পালিত হয়।

আরেকটি কথা ওয়েবসাইট সাধারণত দুই ধরনের হয়ে থাকে, ডাইনামিক এবং স্ট্যাটিক। স্ট্যাটিক ওয়েবসাইট হল তাই যার ডাটা পরিবর্তনশীল নয়, অর্থাৎ সহজ কথায় স্থির। ডাইনামিক হল যার ডাটা পরিবর্তনশীল। জাভাস্ক্রিপ্ট ওয়েবসাইটকে ডাইনামিক রূপ দেয়ার ক্ষেত্রে এক অপরিহার্য ভূমিকা পালন করে। জাভাস্ক্রিপ্ট শিখতে কতদিন লাগবে তা জানতে javascript bangla pdf book download করুন। 

জাভাস্ক্রিপ্ট উদ্ভাবন করেছে নেটস্কেপ কমুনিকেশন কর্পোরেশনের প্রোগ্রামার Brendan Eich. ১৯৯৫ সালের সেপ্টেম্বরে LiveScript নামে প্রথম জাভাস্ক্রিপ্ট আত্মপ্রকাশ করে। এরপর ডিসেম্বর ৪, ১৯৯৫ সালে এর নাম পরিবর্তন করে জাভাস্ক্রিপ্ট রাখা হয়। যদিও তখন javascript এর অফিসিয়াল নাম ছিল EcmaScript.

নিচে javascript bangla pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

javascript bangla pdf book download

প্রকাশকঃ WordPress Group Bangladesh
বইয়ের ধরণঃ Programming বই
বইয়ের সাইজঃ 1.07 MB
প্রকাশ সালঃ 2013 ইং
বইয়ের লেখকঃ আব্দুল্লাহ আল ফারুক
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন