BCS সংক্ষিপ্ত সাধারণ জ্ঞান pdf বই ডাউনলোড

200

BCS সংক্ষিপ্ত সাধারণ জ্ঞান pdf বই ডাউনলোড । বাংলাদেশ আন্তর্জাতিক ও ভূগোলের বাজারে প্রচলিত বইগুলোতে কতটা অপ্রয়োজনীয় আলোচনা আছে তা বিসিএস ভাইভা যারা দিয়েছেন কেবল তারাই বুঝতে পারবেন। নিজেদের অভিজ্ঞতার আলোকে উপযুক্ত বিষয়ে অপ্রয়োজনীয়তা দূর করে নতুন প্রাথীদের জন্য একটি গোছানো বই প্রকাশের চেষ্টা করেছি মাত্র।

বিসিএস প্রস্তুতির একটা বড় অংশ হলো বাংলাদেশ, আন্তর্জাতিক ও ভূগোল। প্রিলিমিনারী, লিখিত ও ভাইভাতে ও বিষয়গুলোর মধ্যে যথেষ্ট মিল রয়েছে। তাছাড়া অন্যান্য চাকরির পরীক্ষায়ও উপযুক্ত বিষয়গুলো যথেষ্ঠ ও গুরুত্বপূর্ণ। এ বিষয়গুলো সবাই পড়েন ঠিকই, কিন্তু মনে থাকেনা, সম্ভবত এর অন্য তম কারণ গঈছ।

আমরা এ তিনটি বিষয়ের কয়েকটি মৌলিক বইয়ের প্রয়োজনীয় অংশ এখানে গুছিয়ে দেয়ার চেষ্টা করছি, এমসিকিউতে না করার উদ্দেশ্য হচ্ছে প্রার্থীরা লাইন বাই লাইন পড়ে যেন মনে রাখতে পারেন। আশাকরি এত অল্প পৃষ্ঠায় বেশি তথ্যের বই বাজারে আর নেই। সকল নিয়োগ পরীক্ষাসহ লিখিত এবং ভাইভাতেও বইটি আপনাকে সহযোগীতা করবে বলে আশা করি।

বিসিএস এর বিভিন্ন পর্যায়ে বইটির গুরুত্বঃ

প্রিলিমিনারীঃ

বাংলাদেশ বিষয়াবলীঃ ৩০ নম্বার
আন্তর্জাতিক বিষয়াবলীঃ ২০ নাম্বার
ভূগোলঃ ১০ নম্বার

লিখিতঃ বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলীঃ ৩০০ নাম্বার

ভাইভাঃ মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভূগোল, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়গুলো যথেস্ট গুরুত্বপূর্ণ।

বাঙালী জাতির উৎপত্তি

সমগ্র বাঙালী জনগোষ্ঠীকে দুই ভাগে ভাগ করা যায়। যথা – প্রাক, আর্য বা অনার্য জনগোষ্ঠী এবং আর্য জনগোষ্ঠী এবং অনার্য জনগোষ্ঠী আর্যপূর্ব জনগোষ্ঠী মূলত নেগ্রিটো, অস্ট্রিক, দ্রাবিড় ও ভোটচীনীয় এই চারটি শাখায় বিভক্ত ছিল বলে মনে করা হয়। কেউ কেউ তাদের “নিষাদ জাতি” বলে আখ্যা দিয়েছেন।

আরও দেখুনঃ
প্রেতাত্মা pdf বই ডাউনলোড
তুষার যাত্রা pdf বই ডাউনলোড

প্রায় পাঁচ হাজার বছর পূর্বে ইন্দোচীন থেকে আসাম হয়ে বাংলায় প্রবেশ করে অস্ট্রিক জাতি নেগ্রিটোদের উৎখাত করে। অস্ট্রিক জাতিকে গ্রাস করে। অস্ট্রিক-দাব্রিড় জাতির সাথে মঙ্গোলীয় বা ভোটচীনীয় জাতির সংমিশ্রণ ঘটে। গারো, ত্রিপুরা, চাকমা ইত্যাদি মঙ্গোলয়েড।

অস্ট্রিক দ্রাবিড় জনগোষ্ঠীর মিশ্রনে যে জাতির প্রবাহ চলছিল, তার সাথে আর্য জাতি এসে যুক্ত হয়ে গড়ে তুলেছে বাঙালি জাতি। আর্যদের আদিনিবাস ছিল ইউরাল পর্বতের দক্ষিণে বর্তমান মধ্য এশিয়া-ইরানে। আর্যরা সনাতনী ধর্মালম্বী ছিল। তাদের ধর্মগ্রন্থের নাম ছিল বেদ।

নিচে BCS সংক্ষিপ্ত সাধারণ জ্ঞান pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

BCS সংক্ষিপ্ত সাধারণ জ্ঞান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ কনফিডেন্স রিসার্চ ওয়ার্ক
বইয়ের ধরণঃ বিসিএস - পড়াশুনা
বইয়ের সাইজঃ 15.3 MB
প্রকাশ সালঃ 2016 ইং
বইয়ের লেখকঃ মান্না দে


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন