নিহত নক্ষত্র pdf বই ডাউনলোড

Date:

Share post:

নিহত নক্ষত্র pdf বই ডাউনলোড । নিহত নক্ষত্র । হলে থাকার সময়ে মুনতাসীরের সঙ্গে পরিচয়। সে আমার রুমমেট ছিল। ছিপছিপে চেহারার ফর্সাপনা সুন্দর মুখের যুবক। মনে হত কিশোর । সবে দাড়ি গোঁফ কামাতে শুরু করেছে। মুখমন্ডলে ছড়ানো অমল প্রভা। চশমা পরত মোটা ফ্রেমের। গ্লাসের নিচে দেখা যেত এক জোড়া কালো দাগ।

তখন তার বয়েস মনে হত অনেক বেশি। কালো দাগ দুটির জন্য মুনতাসীর আমার বন্ধু হতে পারেনি। ও দুটি যেন হাড়ে হাড়ে কাঁপন জাগানো একান্ত অনিষ্ট চিন্তার দুটি কৃষ্ণ ফলক। নিজের কথা বলি। আমি পূর্ব বাঙলার অরাজক যুগের যুবক। চটুল আমার স্বভাব।

গাম্ভীর্যকে ভয় করি, সহজ হওয়া আমার পক্ষে আত্মহত্যা করার চাইতেও অসম্ভব। অন্য কোথাও সুযোগ না পেয়ে বিশ্ববিদ্যালয়ের বাঙলাতে ভর্তি হয়েছি। বলতে আমার সঙ্কোচ নেই। বিভাগীয় বন্ধুদের শতকরা নব্বইজনের অবস্থা আমার মত।

মুনতাসীরের কথা একটু আলাদা। এইচএসসি-তে সে যশোর বোর্ডে থার্ড হয়েছিল। ইলেভেনথ ক্লাসে সায়েন্স পড়ত। ফোর্থ প্লেস পাওয়ার পরেও কেন এল পুরোনো কবিদের অস্থি ঘাঁটতে, সে আমি বলতে পারব না। আমরা মনে করতাম, কঠিন নীরবতা আর চোখ ধাঁধানো রেজাল্ট নিয়ে বাঙলাতে ভর্তি হওয়ার পেছনে আমাদেরকে ব্যঙ্গ করা ছাড়া অন্য কোন উদ্দেশ্য ছিল না। বরাবর চুপচাপ থাকত সে। রেশমের মত কোমল ছিল কণ্ঠস্বর। রিন রিন করে বেজে যেত কানের পর্দায়।

আরও দেখুনঃ
অনন্ত নক্ষত্র বীথি pdf বই ডাউনলোড
সূদুর সকাল pdf বই ডাউনলোড
নিশিকন্যা pdf বই ডাউনলোড
জলমানব pdf বই ডাউনলোড

আমাদের খালেদ বলত, মুনতাসীর একটা ‘হমবগ’। আমরা মনে করতাম, হয়ত হবে। ও আমাদের হয়ে মতামত দিত। আমরা চোখ বুজে মেনে নিতাম। তাছাড়া উপায় ছিল না। সবগুলো দৈনিক আর মাসিকে ওর নানারকম লেখা ছাপা হত। ওকে ঠেস দিয়ে কোন রকমে সংবাদপত্রের সাহিত্যের পাতায় নিজেদের নামগুলো ছেপে নেওয়ার লোভে জিভ দিয়ে টসটসিয়ে জল ঝরত।

সেও জানত। ওর চেলাগিরিতে আমাদের বিন্দুমাত্র আপত্তি ছিল না। পারস্পরিক বোঝাপড়ার অলিখিত চুক্তি অনুসারে আমাদের ছোট দলটিতে নিত্য নতুন কর্তালী ফলিয়ে আসন অটুট রাখত। আমরা তখন জীবনান্দ দাশের ‘বনলতা সেনে’র জগতের শৌখিন পরিব্রাজক। কোন বিশেষ মহিলাতে ‘পাখির নীড়ের মত চোখে’র বিস্ময়কর আবিষ্কারে রাত কাটাচ্ছি নির্ঘুম।

নিচে নিহত নক্ষত্র pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

নিহত নক্ষত্র pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 4.79 MB
প্রকাশ সালঃ 1969 ইং
বইয়ের লেখকঃ আহমদ ছফা


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

Related

ডোপামিন ডিটক্স pdf বই ডাউনলোড

ডোপামিন ডিটক্স pdf বই ডাউনলোড। আপনি কি কোনো কাজ করতে গড়িমড়ি করেন। প্রায়শই নিজের ভেতরে অস্থিরতা অনুভব করেন...

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...
Show Social Site
Hide Social Site