৫০৫ গাণিতিক কুইজ pdf বই ডাউনলোড

Date:

Share post:

৫০৫ গাণিতিক কুইজ pdf বই ডাউনলোড । বিভিন্ন বিষয়ের উপর সংগৃহীত সহস্রাধিক কুইজ থেকে নির্বাচিত সহজ-কঠিন ৫০৫টি কুইজ ও সমস্যা বই আকারে প্রকাশ করা হল।

বই যেন সব বয়সের ও সবধরণের লোকের চাহিদা মেটাতে পারে সেদিকে লক্ষ্য রেখে কুইজ ও সমস্যাগুলো নির্বাচন করা হয়েছে। কুইজ নির্বাচনে পাঠকের সুবিধার্থে সব কুইজ ও সমস্যাকে আবার মোটামুটি চারভাগে ভাগ করা হয়েছেঃ Easy, Medium(*), Hard(**), এবং Very hard(***)।

কুইজগুলো আড্ডায়, পার্টিতে, ক্লাসে বা পরিবারের সদস্যদের নিয়ে যেমন উপভোগ করা যাবে আবার একা সমাধান করার চেষ্টা করেও সময় কাটানো যাবে।

কোন সমস্যাটি সোজা, কোন সমস্যাটি কঠিন তা নির্ভর করবে পাঠকের Intelligence; গণিতে পূর্বজ্ঞান, অভিজ্ঞতা ইত্যাদির উপর।

কোন কুইজ বা সমস্যার উত্তর/সমাধান দেখার আগে নিজে চেষ্টা করে দেখা উচিৎ। এতে IQ ও নিজের উপর আস্থা বাড়বে। যে কোন কুইজ ও সমস্যার সমাধানের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হল ধৈর্য্য, ইচ্ছে ও প্রচেষ্টা।

গাণিতিক কুইজ বইটিতে যে অধ্যায়গুলো রয়েছেঃ

  1. পাটীগণিত
  2. বীজগণিত
  3. জ্যামিতি
  4. যুক্তি
  5. সম্ভাব্যতা
  6. অবস্থান পরিবর্তন
  7. এবং অন্যান্য বিষয়ের উপর ৫০৫টি কুইজ ও সমস্যা এবং এর উত্তর ও সমাধান।

স্কুল কলেজের পাঠ্যপুস্তকের অংক সবার কাছে আনন্দের বিষয় না হলেও গণিত বা যুক্তি বিষয়ক বিভিন্ন কুইজের সঠিক উত্তর দিতে পারলে সবাই আনন্দ পায়। আমি নিজেও এর থেকে ব্যতিক্রম নয়। তািই বিভিন্ন পত্রপত্রিকা ও বই-পুস্তকে এই ধরণের কুইজ, অংক বা সমস্যা চোখে পড়লেই সংগ্রহ করার চেষ্টা করতাম।

আরও দেখুনঃ
নবম দশম শ্রেণীর গণিত গাইড বই ডাউনলোড ২০২১
প্রথম প্রহর pdf বই 

বিভিন্ন বিষয়ের ওপর সংগৃহীত সহস্রাধিক কুইজ থেকে নির্বাচিত সহজ-কঠিন ৫০৫টি কুইজ ও সমস্যা বই আকারে প্রকাশ করা হলো। এইসব কুইজ ও সমস্যা যেহেতু দীর্ঘদিনের সংগ্রহ, তাই এমহুর্তে সব কুইজের মূল উৎস সঠিকভাবে উল্লেখ করা সম্ভব নয়।

কুইজগুলি গণিতের অলিম্পিয়াডে অংশগ্রহণে ইচ্ছুক ছাত্র-ছাত্রীদেরও কাজে আসবে।

পরিশেষে রয়েছে সবগুলো কুইজ ও সমস্যার উত্তর এবং সমাধান। উত্তর-সমাধান পর্বে প্রয়োজন অনুসারে কিভাবে সমস্যাটির সমাধান করা হল তা সংক্ষেপে বর্ণনা দেয়া হয়েছে।

নিচে ৫০৫ গাণিতিক কুইজ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

৫০৫ গাণিতিক কুইজ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ অনুপম প্রকাশনী
বইয়ের ধরণঃ পড়াশুনা
বইয়ের সাইজঃ 6.72 MB
প্রকাশ সালঃ 2008 ইং
বইয়ের লেখকঃ জোবাইর ফারুক


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

Related

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...

উত্তর খন্ড pdf বই ডাউনলোড

উত্তর খন্ড pdf বই ডাউনলোড। ‘উত্তরখণ্ড' প্রকাশ আমার ব্যর্থতারই নামান্তর। দুই হাজার আট সালে 'আমহমদ ছফা রচনাবলি' আট...
Show Social Site
Hide Social Site