হৃদরোগ কারণ ও প্রতিকার pdf বই ডাউনলোড

202

হৃদরোগ কারণ ও প্রতিকার pdf বই ডাউনলোড । ১. হার্টঃ অবস্থান ও কাজঃ মানবদেহের বুকের মাঝখানে কিছুটা বাদিকে হার্ট বা হৃদযন্ত্রের অবস্থান। আকৃতিতে খানিকটা শঙ্কুর (Cone) মতো যার চুড়া বা apex কিছুটা নিম্নমুখী। পাঁচ ইঞ্চি লম্বা ও সোয়া তিন ইঞ্চি চওড়া, হার্টের ওজন পুরুষের ক্ষেত্রে এগারো আউস এবং মেয়েদের ক্ষেত্রে নয় আউস।

হৃদ্ধরা ঝিল্লী (pericardium) নামক একটি পাতলা পর্দা দ্বারা হার্ট আচ্ছাদিত ও সুসংরক্ষিত । ভিতরের প্রকোষ্ঠগুলো এন্ডোকার্ডিয়াম (endocardium)নামক একটি মিহি পর্দার সাহায্যে আচ্ছাদিত থাকে। হৃদযন্ত্রের দেওয়াল মাংসতন্তুর (muscle fibers) সাহায্যে নির্মিত ।

একটি দেওয়ালের নাম ব্যবধায়ক পর্দা (septum),যা হৃদযন্ত্রকে বাম ও ডান দু’ভাগে ভাগ করেছে । হৃদযন্ত্রের দুটি ভাগেই একটি অলিন্দ(auricle)ও একটি নিলয় (ventricle)আছে । অলিন্দ ও নিলয় হলো হৃদযন্ত্রের সংগ্রহণ ও সংবহন প্রকোষ্ঠ। রক্ত অধরা ও উত্তরা মহাশিরা (superior and inferior vene cava) এর মধ্য দিয়ে ডানদিকের সংগ্রহণ প্রকোষ্ঠে (right auricle) আসে।

আরও দেখুনঃ
নিশিকন্যা pdf বই ডাউনলোড চুল পরিচর্যার সম্পূর্ণ সমাধান

অতঃপর সেই রক্ত ট্রাইকাসপিড (tricuspid)নামক একটি কপাটিকার (valve)মধ্য দিয়ে নীচের দিকে বাহিত হয়ে ডানদিকের সংবহন প্রকোষ্ঠে প্রবেশ করে । সেখান থেকে সেমিলুনার ভাল্ভ (semilunar valve) নামক অপর এক কপাটিকার ভিতর দিয়ে রক্ত বাহিত হয় । ( এই কপাটিক কিছুটা অর্ধচন্দ্রাকৃতি বলে এর নাম semilunar valve )। এরপর রক্তে প্রবেশ করে ফুসফুসাধিগ ধমণী (pulmonary artery)তে, যা উভয় ফুসফুসে (lungs) প্রবিষ্ট হয় ।

ফুসফুস থেকে অক্সিজেন সমৃদ্ধ গাঢ় লালবর্ণ ধারণ করে এবং ফুসফুসাধিগ ধমনীর মাধ্যমে হৃদযন্ত্রের বাম সংগ্রহণ প্রকোষ্ঠে (left auricle) প্রবিষ্ঠ হয় । অতঃপর রক্ত বাম সংবহণ বাহিত হয় বাইকাসপিড বা মাইট্রাল কপাটিকার প্রকোষ্ঠে(bicuspid or mitral valve) মাধ্যমে এবং অপর একটি সেমিলুনার ভাল্ব (semilunar valve)-এর সাহয্যে মহাধমনী (aorta) নামক ‘বন্টন বিভাগে’ (distribution department)প্রবিষ্ঠ হয়ে ধমনীতন্ত্রে ছড়িয়ে পড়ে । নিলয়ের সংকোচন হৃদযন্ত্রকে ধমনীর দিয়ে রক্ত সঞ্চালণের জন্য শক্তি যোগান দেয় ।

নিচে হৃদরোগ কারণ ও প্রতিকার pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হৃদরোগ কারণ ও প্রতিকার pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ন্যাশনাল বুক এজেন্সি
বইয়ের ধরণঃ চিকিৎসা
বইয়ের সাইজঃ 2.22 MB
প্রকাশ সালঃ 1992 ইং
বইয়ের লেখকঃ ডাঃ কে কে হাইদার সিদ্দিকী


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন