হুমায়ূন আহমেদের সংক্ষিপ্ত জীবনী pdf বই

59

হুমায়ূন আহমেদের সংক্ষিপ্ত জীবনী

হুমায়ূন আহমেদের সংক্ষিপ্ত জীবনী pdf বই। বাংলা সাহিত্যের জীবিত কিংবদন্তী হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলায় কুতুবপুরে তৎকালীন পূর্ব পাকিস্তানে জন্মগ্রহণ করেন। ৭০ দশকের শুরুতে প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশিত হলে বাংলাদেশের সাহিত্যনুরাগীদের মধ্যে তোলপাড় শুরু হয়।

প্রখ্যাত ভাষাশাস্র পন্ডিত আহমদ শরীফ উক্ত গ্রন্থটির ভূমিকায় বাংলা সাহিত্যের আকাশে হুমায়ুন আহমেদ নামক এক উজ্জল নক্ষত্রের ঘোষণা করেন। দ্বিতীয় উপন্যাস ‘শঙ্খনীল কারাগার’কে কবি শামসুর রহমান বিশ্ব সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস হিসেবে আখ্যায়িত করেন।

তার পিতা ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা আখতার খাতুন। তাঁর পিতা একজন পুলিশ কর্মকর্তা ছিলেন এবং তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহীদ হন। তার অনুজ মুহাম্মদ জাফর ইকবাল দেশের একজন বিজ্ঞান শিক্ষক এবং কথাসাহিত্যিক। সর্বকনিষ্ঠ ভ্রাতা আহসান হাবীব রম্য সাহিত্যিক এবং কার্টুনিষ্ট।

আরও দেখুনঃ ব্যক্তি হুমায়ূন আহমেদ pdf বই ডাউনলোড

ছোটকালে হুমায়ূন আহমেদের নাম ছিল শামসুর রহমান। তাঁর পিতা নিজ নাম ফয়জুর রহমানের সাথে মিল রেখে ছেলের নাম রাখেন শামসুর রহমান। পরবর্তীতে তিনি নিজেই নাম পরিবর্তন করে হুমায়ুন আহমেদ রাখেন।

হুমায়ুন আহমেদের ভাষায়, তাঁর পিতা ছেলে-মেয়েদের নাম পরিবর্তন করতে পছন্দ করতেন। তাঁর ছোট ভাই মুহাম্মদ জাফর ইকবালের নাম আগে ছিল বাবুল এবং ছোটবোন সুফিয়ার নাম ছিল শেফালি। হুমায়ূন আহমেদের মতে তার বাবা যদি আরও কিছুদিন বেঁচে থাকতেন, তবে তাদের নাম আরো কয়েক দফা পরিবর্তন করতেন।

হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রীর নাম গুলকেতিন আহমেদ। তাদের বিয়ে হয় ১৯৭৩ সালে। এই ঘরে তাদের তিন মেয়ে এবং দুই ছেলে জন্মগ্রহণ করেন। তিন মেয়ের নাম বিপাশা আহমেদ, নোভা আহমেদ, শীলা আহমেদ এবং ছেলের নাম নূহাশ আহমেদ।

আরও দেখুনঃ হুমায়ূন আছেন হুমায়ূনের মতোই pdf বই

অন্য আরেকটি ছেলে অকালে মারা যায়। ১৯৯০ খৃষ্টাব্দের মধ্যভাগে শীলা আহমেদের বান্ধবী এবং তার বেশ কিছু নাটক-চলচ্চিত্রে অভিনয় করা অভিনেত্রী শাওনের সাথে হুমায়ুন আহমেদের ঘনিষ্ঠতা জন্মে।

নিচে হুমায়ূন আহমেদের এর সংক্ষিপ্ত জীবনী pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হুমায়ূন আহমেদের এর সংক্ষিপ্ত জীবনী pdf বই

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ জীবনী
বইয়ের সাইজঃ 0.4 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ এম. মিজানুর রহমান সোহেল

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন