হারানো লেখা pdf বই ডাউনলোড

Date:

Share post:

হারানো লেখা pdf বই ডাউনলোড। একজন বড় মানুষের মূল্যায়ন একদিন, এক বছর বা একযুগে করা অনেক সময় অসম্ভব। মৃত্যুর অনেকদিন পর পর্যন্ত ইতিহাসে তাঁদের ভূমিকা নিয়ে আলোচনা সমালোচনা চলতে থাকে। নেপোলিয়ানের ভূমিকা সম্পর্কে বিতর্ক এখনও সমানে চলছে।  জর্জ ওয়াশিংটনের ব্যাপারে বির্তকের এখনও অবসান হয়নি। ফরাসি বিপ্লবের নায়ক রোবস্ পিয়ার এবং দাঁতোর পক্ষে বিপক্ষে ঐতিহাসিকরা এখনও নানারকম রায় দিয়ে যাচ্ছেন।

আমার ধারণা শেখ মুজিবুর রহমান এই ধরনের একজন বড় মাপের মানুষ। এ অঞ্চলের ইতিহাসে তিনি যে বিরাট ভূমিকা পালন করে গেছেন তা ভারত উপমহাদেশের পূর্বদিকের ভূখণ্ডসমূহে অনেকবার পরিবর্তন এবং রূপান্তর ঘটাবে। শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সংগ্রামের মধ্যদিয়ে ভারত উপমহাদেশের ইতিহাসের একটি ভিন্নমুখি প্রক্রিয়া ক্রিয়াশীল এবং জোরদার হয়েছে।

আরও বই দেখুনঃ

শেখ মুজিবের রাজনৈতিক অনুসারীরা এটা সমর্থন করবেন কি করবেন না সেটা বড় কথা নয় । বিরোধীরা শেখের রাজনৈতিক ব্যক্তিত্বের কতদূর স্বীকৃতি দেবেন সেটাও ধর্তব্যের বিষয় নয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে যে সমস্ত ঘটনা এ উপমহাদেশে ঘটছে, নিরপেক্ষ বিচারেও সেগুলোর সঙ্গে বাংলাদেশের অভ্যুদয়ের প্রতিক্রিয়া জড়িত না করে উপায় নেই ।

বাংলাদেশের প্রনিধানযোগ্য পরিচয় হল বাংলাদেশ একটি ভাষাভিত্তিক জাতীয় রাষ্ট্র। ১৯৭৫ সালের ১৫ আগস্টে শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পরে প্রত্যেকটি সরকার জাতীয় রাষ্ট্র পরিচয় পাশ কাটিয়ে নানারকম পরিচয় চিহ্ন আবিষ্কার করতে চেষ্টা করেছেন। কিন্তু তার কোনটিই ধোপে টেকেনি। ভাষাভিত্তিক জাতীয় রাষ্ট্র—–এ পরিচিত এড়িয়ে গিয়ে অন্যকোন পরিচয়ে বাংলাদেশকে চিহ্নিত করার উপায় নেই।

সেদিক দিয়ে দেখতে গেলে এ উপমহাদেশে বাংলাদেশই হচ্ছে যথার্থ অর্থে একটি রাষ্ট্র যা ইউরোপের জাতীয় রাষ্ট্রসমূহের মত অনেকটা একই রকম বৈশিষ্ট্যের ধারকবাহক। ভারত-পাকিস্তান রাষ্ট্রের ভিত্তিমূল যথেষ্ট রকমের সূদৃঢ় নয়। আজ পর্যন্ত ভারত এবং পাকিস্তান সেসব দেশের সর্বসাধারণের বোধগম্য একটি জাতীয় ভাষা চালু করতে পারেনি। ভারতের শিক্ষিত জনসাধারণ ইংরেজির মাধ্যমেই পরস্পরের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন। এ ভাষাটা ভারতের কোন অঞ্চলেরই জনগণের মুখের ভাষা নয়। সুতরাং যোগাযোগ রক্ষার এ পদ্ধতিটা সম্পূর্ণভাবেই।

নিচে pdf হারানো লেখা বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হারানো লেখা pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ   
বইয়ের ধরণঃ   উপন্যাস  বিষয়ক 
বইয়ের সাইজঃ 13.5 MB 
প্রকাশ সালঃ  ২০১৫ সাল 
বইয়ের লেখকঃ    আহমদ ছফা 
অনুবাদকঃ  

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। 

arafat
arafat
Hi, I am arafats. I love to write and read book. That is why here I share my favorite books.

Related

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...

উত্তর খন্ড pdf বই ডাউনলোড

উত্তর খন্ড pdf বই ডাউনলোড। ‘উত্তরখণ্ড' প্রকাশ আমার ব্যর্থতারই নামান্তর। দুই হাজার আট সালে 'আমহমদ ছফা রচনাবলি' আট...
Show Social Site
Hide Social Site