হাইজেনবার্গের গল্প pdf বই ডাউনলোড

58

হাইজেনবার্গের গল্প pdf বই ডাউনলোড । ১৯৩৯ সালে শুরু হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধ। আটলান্টিক মহাসাগরে অপরপাশে যুক্তরাষ্ট্র তার বিখ্যাত “Manhattan Project” শুরু করলো যেখানে রবার্ট অপেনহাইমার সাহেবের নেতৃত্বে প্রথম মার্কিন পারমাণবিক বোমা তৈরীর গবেষণা চলছিল। যুদ্ধে টিকে থাকতে হলে হিটলারকেও বানাতে হবে জার্মান অ্যাটম বোম! কিন্তু, কে বানাবে এই মারণাস্ত্র?

হিটলার কড়া নাড়লেন হাইজেনবার্গের দরজায়। চার দশক ধরে যে জার্মান নামকরা বিজ্ঞানীরা পরমাণুর গঠণের বৈজ্ঞানিক ব্যাখ্যা দিতে দিন-রাত এক করে ফেলেছিলেন তারাই এবার শুরু করলেন জার্মান নিউক্লিয়ার রিসার্চ টিম-ইউরেনিয়াম ক্লাব। হাইজেনবার্গ হিটলারের শত্রু থেকে পরিণত হলেন মিত্রে।

বিজ্ঞান কীভাবে কাজ করে? মাস্টার্স পাস করার পর এক বাল্যবন্ধুর সাথে দেখা। আমি জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ছাত্র হওয়ায় স্বভাবতই সবাই আমার গবেষণা নিয়ে আগ্রহ প্রকাশ করে। আমার বন্ধুও আমার থিসিস সম্পর্কে জানতে চাইল। আমি বললাম, “মানুষের চারটি মিউটেশন শনাক্ত করার জন্য আমি একটি DNA-Based Diagnostic Test তৈরী করেছি।”

আরও দেখুনঃ
হাজার বছর ধরে pdf বই ডাউনলোড
গোঁসাইবাগানের ভূত pdf বই ডাউনলোড

আমার বন্ধুর পরবর্তী প্রশ্ন, ‘দোস্ত কোন ডায়াগনস্টিক সেন্টারে গেলে তোর আবিষ্কার করা এই টেস্ট করা যাবে?

প্রশ্ন শুনেই আমি বেশ অবাক হয়ে গেলাম্ কিছুক্ষণ চিন্তা করার পর অবুনভব করলাম আমরা সবাই সায়েন্সকে হাইজেনবার্গের গল্প এর মত অনেক সহজ মনে করি। সবার ধারণা, গবেষকরা ল্যাবে বসে সারাদিন টেস্টটিউব নাড়াচাড়া করেন। দিনশেষে তারা ‘ইউরেকা’ বলে চিৎকার দেন। পরের দিনই সেই আবিষ্কার আমাদের হাতে চলে আসে। সায়েন্টিস্টদের প্রতি তাই আমাদের অসম্ভব সম্মান ও বিশ্বাস। তাদের মুখের কথাই আসল সত্য!

একদল বিজ্ঞানী প্রায় ২-৩ বছর গবেষণা করে যে তথ্য আবিষ্কার করলেন সেটা এই ক্লিক বেইট সাইটগুলো মাত্র এক লাইনে মানুষকে বুঝিয়ে দিল? এককালে আমাদের দেশ মানুষজন সায়েন্স পড়তে আগ্রহী ছিল না।

তাই, ছোটবেলা থেকে আমাদের উৎসাহিত করতে বলা হয়েছে, Science is fun. সায়েন্স অবশ্যই মজাদার; কিন্তু যে বোঝে শুধু তার জন্য। তবে সায়েন্স কোনদিনই সহজ কিছু না।এই অংশটি লেখার পেছনে আমার মূল উদ্দেশ্য হলো স্কুল-কলেজের শিক্ষার্থীদের সামনে বিজ্ঞান কীভাবে কাজ করে সেটা তুলে ধরা। 

নিচে হাইজেনবার্গের গল্প pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হাইজেনবার্গের গল্প pdf বই ডাউনলোড

প্রকাশকঃ অধ্যয়ণ প্রকাশনী
বইয়ের ধরণঃ বিজ্ঞান গল্প
বইয়ের সাইজঃ 10.3 MB
প্রকাশ সালঃ 2019 ইং
বইয়ের লেখকঃ শামীর মোন্তাজিদ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন