স্বর্গাদপি গরীয়সী ২য় খন্ড pdf বই ডাউনলোড

4

স্বর্গাদপি গরীয়সী ২য় খন্ড pdf বই ডাউনলোড। স্বর্গাদপি গরীয়সী জীবনা নয়, যদিও একথা অস্বীকার করা চলে না যে ইহাতে জীবনীর উপকরণ প্রচুর পরিমাণেই বর্তমান। নারী জীবনের পূর্ণ সার্থকতা মাতৃত্বে, এই মূল কথাটিই বলা আমার উদ্দেশ্য। এই মাতৃত্বের বিকাশ যাহার জীবনে সবচেয়ে অন্তরঙ্গ ভাবে উপলব্ধি করিবার সুযোগ আমার হইয়াছিল তাহাঁকেই কেন্দ্র কবিয়া আমি সেই উদ্দেশ্য সাধনে প্রয়াসী।  এই উপন্যাসের মধ্যে আমার এই ব্যক্তিগত অংশটুকু গৌণ বলিয়া ধরিয়া লওয়াই বোধ হয় ভালো।

বিধাতার অনুকম্পার আমি যে আদর্শ পাইয়াছিলাম উচ্ছাঙ্গের এ- সৌভাগ্যও ব্যক্তিগত এবং উপন্যাসের পক্ষে আকস্মিক। বিশেষ ভাবে এই যাহাকে আমি অবলম্বন করিয়াছি, তাহাঁর জীবনের সেই অংশগুলিই বাছিয়া লইবার চেষ্টা করিয়াছি যাহা নারীর জীবনের এই চিরন্তন বৃত্তি অর্থাৎ মাতৃত্বের পরিপোষক।

আর বই দেখুনঃ

এর অতিরিক্ত যে সব অংশ, তাহাদের লইয়াছি উপন্যাসের দাবী মিটাইতে। গোটা মানুষটি দাড়ঁ করাইয়া তুলিতে না পারিলে তাহার কোন একটি বৃত্তির আধার সৃষ্টি হয় না; তেমনি গোটা মানুষটিকে দাড়ঁ করাইতে হইল যাহারা তাহাকে ঘিরিয়া প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাহার জীবনকে প্রভাবিত করিয়াছিল তাহাদের আনিয়া ফেলিতে হয়।

এই করিয়াই যাহা এক কথাতেই বলা চলিত, তাহা বহু কথায় শাখায়িত হইয়া ওঠে, যাহা মাত্র দুইটি শব্দের মন্ত্র, তাহার শব্দবহুল উপন্যাসে রূপ ধরিবার প্রয়াস করে। আর একটা কথা বলা ধরকার এইখানে। শুধু সত্য লইয়া উপন্যাসের চলে না।

এই জন্য ইংরেজীতে উপন্যাসের একটি নামই Fiction,বাংলায় এর প্রতিশব্দ গালগল্প। বিধাতা জীবনকে উপন্যাস করিয়া গড়েন না, বিশেষ করিয়া সামান্য একটি বাঙালী মেয়েদের জীবনে ঘটনা-সংঘাত এত কম যে সত্য ধরিয়া বসিয়া থাকিলে উপন্যাসের কথা ভূলিতে হয়।

সেই জন্য আমায়ও বহুল পরিমাণে কল্পনার আশ্রয় লইতে হইয়াছে। অত কথা কি, যাত্রাই শুরু করিতে হইয়াছে কল্পলোকের মধ্যে দিয়া, এবং বইয়ের অনেকগুলি প্রধান চরিত্রও কাল্পনিক। এই পযন্তই বলিয়া রাখি, নাম করিয়া উপন্যাসের ইন্টারেস্ট যদি কিছু থাকেই নষ্ট করিয়া আত্মঘাতী হইব না। 

নিচে  স্বর্গাদপি গরীয়সী ২য় খন্ড  pdf বই  এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

স্বর্গাদপি গরীয়সী ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    
বইয়ের ধরণঃ  উপন্যাস 
বইয়ের সাইজঃ  11.5 MB
প্রকাশ সালঃ     
বইয়ের লেখকঃ  বিভুতিভূষন মুখোপাধ্যায় 
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন