স্বর্গাদপি গরীয়সী তৃতীয় খন্ড pdf বই ডাউনলোড

4

স্বর্গাদপি গরীয়সী তৃতীয় খন্ড pdf বই ডাউনলোড। মাকে শৈলেনের প্রথম মনে পড়ে একটি বর্ষার সন্ধ্যায়। সব মিলাইয়া যেমন মনে হয়, ওর নিজের বয়স তখন বোধ হয় সাত থেকে আটের মধ্যে। ওর ছোট ভাই অহি একটু জন্ম-রুগ্ন গোছের ছিল; মা তুলসী- মঞ্চের সামনে দাঁড়াইয়া তাহার মাথাটা মঞ্চের আলসেতে আলগা ভাবে চাপিয়া প্রনাশ করাইতেছেন বিশ্বাস, ঐ করিলে অহি নীরোগ হইয়া যাইবে।

শৈলেন ওদিককার ঘর হইতে বাহির হইয়া বলিল- মা আমিও। প্রনামের জন্য নয়, যদিও সেটাও একটা কম হুজুগ নয় সে-বয়সে; আসল কথা তুলসীর মাটি খাইতে হইবে। মলে পাতা ঝরিয়া শুকাইয়া গিয়া মাটির সঙ্গে মিশিয়া বেশ সোঁদা সোঁদা গন্ধ আনে, শৈশব-রসনার কাছে খুব একটা উপাদেয় বস্তু। মঞ্চটা উঁচু, তাই মায়ের উপর নির্ভর। তা হলে আয় শীগগির – বলিয়া ফিরিয়া চাহিতেই এক ঝলক আলো কোথা হইতে আসিয়া মার মুখের উপর পড়িল।

আর বই দেখুনঃ

ও মা! এখনও সুষ্যি ডোবেনি, আর আমি এদিকে সন্ধ্যে জ্বেলে বসলাম। বলিয়া যা আকাশের প্রানে চাহিলেন। মুখে বিস্ময়ের সঙ্গে অল্প অল্প হাসি লাগিয়া আছে, যেন সুর্যদেবের এই লুকোচুরির জন্যই। ঠাকুরমা পশ্চিমের দাওয়ায় মালা জপিতেছিলেন, জিজ্ঞাসা করিলেন পশ্চিম দিকে মেঘটার বুঝি গোড়া কেটে গেল?

আরও কিছু কিছু ঘটনা মনে পড়ে- কোন কোনটাতে শুধুই মা আছেন, কোনটা মায়ের সঙ্গে অল্প-বিস্তর জড়িত, কোনটা বা সম্পূর্ণই আলাদা। একবার কি একটা দুষ্টামির জন্য শৈলেনের উপর রাগিয়া শাসন করিতে গিয়া হাসিয়া ফেলিয়াছেন, একটা পা সামনে বাড়ানো, ডান হাতটা উচানো, মুখে হাসি।

পূর্বে বোধ হয় কোথাও বলা হইয়াছে, গিরিবালার রাগের সঙ্গে হাসির একটা অচ্ছেদ্য সম্বন্ধ ছিল, ওরঁ নিজের মায়ের কাছ থেকে পাওয়া বোধ হয়। খজনীর কথাও বেশি করিয়া মনে পড়ে। গোল-গোল চোখ, দাতঁ একটু উচুঁ, অসম্ভব রকম কালো।

কিন্তু কি অসম্ভব রকম ভালো লাগিত খজনীকে  তখনকার জীবনে সেই যেন ছিল সব কিছু। শৈলেনের স্মৃতিটা যখন থেকে স্পষ্ট সে সময়ে একেবারে কোলের ছেলে বলিতে ওর ছোট ভাই অহি, মাঝখানে আর একটি ভাই হরেন, সেও বড় হইয়া খজনীর কোলে ছাড়িয়াছে। তাহার মানে শৈলেনের সঙ্গে খজনীর আর কোন সম্পর্ক না থাকিবার কথা।

নিচে  স্বর্গাদপি গরীয়সী তৃতীয় খন্ড   pdf বই  এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

স্বর্গাদপি গরীয়সী তৃতীয় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    
বইয়ের ধরণঃ  উপন্যাস 
বইয়ের সাইজঃ  13.5 MB
প্রকাশ সালঃ     
বইয়ের লেখকঃ  বিভুতিভূষন মুখোপাধ্যায় 
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন