সৌরশক্তির ক খ গ pdf বই ডাউনলোড

34

সৌরশক্তির ক খ গ pdf বই ডাউনলোড । সৌরশক্তির এ বইটি সম্পর্কে প্রাসঙ্গিক তিনটি প্রশ্ন উত্থাপন করা এবং সে সাথে উত্তর তুলে ধরা প্রয়োজন বলে মনে করছি।

প্রথম প্রশ্নঃ এ বইটির পাঠক গোষ্ঠি কারা হতে পারেন?

দ্বিতীয় প্রশ্নঃ বইটিতে যে সমস্ত তথ্য তুলে ধরা হয়েছে, তার উৎস কি?

তৃতীয় প্রশ্নঃ বিজ্ঞানের অন্যান্য সব বইয়ের মতই এ বইটির যদি কোনো সীমাবদ্ধতা থেকে থাকে সেটি কি?

সৌর শক্তি আধুনিক একটি প্রযুক্তি হওয়া সত্ত্বেও, যথাসম্ভব ঘরোয়া ভাষায় সৌর শক্তির উপর এ বইয়ে আলোচনা করার চেষ্টা করেছি।

বাংলা ভাষা লিখতে বলতে এবং পড়তে পারেন এমন সব পাঠকের জন্যই এ বইয়ের প্রায় সবক’টি অধ্যায়ই বোধগম্য হবে বলে আমার ধারণা। তবে নিঃসন্দেহে বলা যায় যে, পদার্থ বিজ্ঞানে নূন্যতম উচ্চ মাধ্যমিক পর্যায়ের (এইচ.এস.সি) জ্ঞান সম্পন্ন যে কোন ব্যক্তিই হতে পারে এর উৎপৃষ্ট পাঠক।

যে ব্যবস্থাপক তার সংস্থার জন্য ক্ষুদ্রাকারের সৌর ফটোভোল্টায়িক শক্তি প্রয়োগ করার কথা ভাবছেন, অথবা প্রকৌশলী, যিনি ক্ষুদ্র মাপের সৌর ফটোভোল্টায়িক ব্যবস্থার ডিজাইন প্রণয়ন, স্থাপন ও চালু করণের কথা ভাবছেন অথবা টেকনিশিয়ান, যিনি এ ধরণের সৌর ফটোভোল্টায়িক ব্যবস্থা স্থাপন ও রক্ষণাবেক্ষণ করার পরিকল্পনা করেছেন, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ইন্সট্রাক্টর, শিক্ষক ছাত্র- যারা ক্ষুদ্র সৌর ফটোভোল্টায়িক ব্যবস্থা নাড়াচাড়া করছেন, তাদের সবার জন্যই এ বইটি সহায়ক বই হিসাবে ব্যবহৃত হতে পারে।

আরও দেখুনঃ
আদর্শ হিন্দু হোটেল pdf বই ডাউনলোড
দ্য হিষ্ট্রি অভ দ্য ওয়ার্ল্ড pdf বই ডাউনলোড
শীত ও অন্যান্য গল্প pdf বই ডাউনলোড
অ্যা ব্রিফার হিস্ট্রি অব টাইম pdf বই ডাউনলোড
থিংক অ্যান্ড গ্রো রিচ pdf বই ডাউনলোড
দ্য পাওয়ার অব ইউর সাবকনশাস মাইন্ড pdf বই ডাউনলোড
সম্ভাব্যতা pdf বই ডাউনলোড

এরা সবাই এ বইয়ের কাঙ্খিত পাঠক গোষ্ঠি। এই বইটিতে যে সমস্ত তত্ত্ব, তথ্য, সূত্র, সুপারিশতুরে ধরা হয়েছে, তা আমার কোনো মৌলিক গবেষণালদ্ধ নয়, এ বিষয়ের উপর দেশ বিদেশে প্রণীত সমসাময়িক কারিগরি বৈইয়ে জরীপের (লিটারেচার সার্ভে) ভিত্তিতে এ সমস্ত তত্ত্ব, তথ্য, সূত্র, সুপারিশ সংগ্রহ করা হয়েছে, সঙ্গে আমি আমার বাস্তব অভিজ্ঞতার ভিত্তিতে, বিশ্লেষণ যোগ করছি মাত্র।

বিজ্ঞানের অন্যান্য সব বইয়ের মতই এ বইটির যদি কোনো সীমাবদ্ধতা থেকে থাকে সেটি কি?

এই বইয়ের ব্যপকতার চেয়ে সীমাবদ্ধতাই বেশি, এ কথা স্বীকার করতে আমার দ্বিধা নেই। সূর্য এর রশ্মিকে শক্তিতে রূপান্তর করার অনেকগুলো পদ্ধতির ম্যে থেকে মাত্র একটি পদ্ধতিই এ বইয়ে বিবেচনা করা হয়েছে। আর সেটি হচ্ছে সৌর ”ফটোভোল্টায়িক” পদ্ধতি। আবার সৌর ফটোভোল্টায়িক ব্যবস্থার নানা ধরণের প্রয়োগের বিশাল ক্ষেত্র থেকে শুধু মাত্র ব্যাটারীর মাধ্যমে সংরক্ষিত সৌরশক্তি প্রয়োগের ক্ষেত্রটিই এ বইয়ে বিশ্লেষণ করা হয়েছে।

বইটি সর্বমোট নয়টি অধ্যায়ে বিভক্ত। প্রথম অধ্যায়ে শক্তি (এনার্জি) সংগ্রহের বিভিন্ন বিকল্প এবং ভবিষ্যৎ নিয়ে কিঞ্চিৎ আলোকপাত করা হয়েছে। তবে কোন প্রকার বিশ্লেষণ দেয়া হয় নি। অতিএব প্রথম অধ্যায় না পড়লেও বইটির অন্যান্য অধ্যায় বুঝতে বিন্দু মাত্র অসুবিধে হবে না।

নিচে সৌরশক্তির ক খ গ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সৌরশক্তির ক খ গ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    
বইয়ের ধরণঃ বিজ্ঞান
বইয়ের সাইজঃ 5.89 MB
প্রকাশ সালঃ  
বইয়ের লেখকঃ মোঃ হামিদুল ইসলাম
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন