সুবর্ণলতা pdf বই ডাউনলোড

Date:

Share post:

সুবর্ণলতা pdf বই ডাউনলোড । একাল-সেকাল নিয়ে তর্ক তো চিরকালের, কিন্তু কেমন করে চিহ্নিত করা যায় সেই ‘কালকে’? এটা-একটা কালের আয়ু শেষ হলেই কি এক-একবার যবনিকা পড়ে? যেমন যবনিকা পড়ে নাট্যমঞ্চে? না, যবনিকার অবকাশ কোথায় ? অবিচ্ছিন্ন স্রোত। তবু ’একাল-সেকাল’,এযুগ সেযুগ বরে অবহিতও করা হয়। সমাজ মানুষের রীতিনীতি ,চলন -বলন এরাই ধরে রাখে কালের এক-একটা টুকরোকে ,ইতিহাস নাম দেয় ‘অমুক যুগ, তমুক যুগ।

কিন্তু কালকে অতিক্রম করতেও থাকে বৈকি কেউ কেউ, নইলে কারা এগিয়ে দেবে সেই প্রবাহমান ধারাকে ? সে ধারা মাঝে মাঝেই স্তিমিত হয়ে যায়,নিস্তরঙ্গ হয়ে যায়। তবু এরা বর্তমানের পূজো কদাচিৎ পায়, এরা লাঞ্ছিত হয়, উপহসিত হয়, বিরক্ত-ভাজন হয়। এদের জন্য কাটার মুকুট। এদের জন্য জুতোর মালা। তবু এরা আসে।হয়তো প্রকৃতির প্রয়োজনেই আসে। 

তবে কোথা থেকে যে আসবে তার নিশ্চয়তা নেই। আসে রাজরক্তর নীল আভিজাত্য থেকেেআসে বিদ্যাবৈভবের প্রতিষ্ঠিত স্তর থেকে। আসে নাম গোত্রহীন মূক মানবগোষ্ঠীর মধ্য থেকে ,আসে আরো ঘন অন্ধকার থেকে। তাদের অভ্যূদয় হয়তো বা রাজপথের বিস্তিতিতে .হয়তো বা অন্তঃপুরের সঙ্কীর্ণতায়। কিন্তু সবাই কি সফল হয় ?
সবাইয়েরই কি হাতিয়ার এক ?
-না।

আরও দেখুনঃ
ধাত্রী দেবতা pdf বই ডাউনলোড
ডিসেপশন পয়েন্ট pdf বই ডাউনলোড

প্রকৃত কৃপন,তাই কাউকে পাঠায় ধারালো তলওয়ার হাতে দিয়ে,কাউকে পাঠায় ভোঁতা বল্লব দিয়ে। তাই কেউ সফল সার্থক , কেউ অসফল ব্যার্থ। তবু প্রকৃতির রাজ্যে কোনো কিছুই হয়তো ব্যার্থ নয়। আপাত-ব্যার্থতার গ্লানি হয়তো পরবর্তীকালের জন্য সঞ্চিত করে রাখে শক্তি-সাহস।

সুবর্ণলতা এসব কথা জানতো না। সুবর্নলতা তার গৃহত্যাগিনী মার নিন্দার সম্বল নিয়ে সংসারে নেমেছিলাম।
তাই সে জেনেছিল সে কেবল তার অসার্থক জীবনের গ্লানির বোঝা নিয়েই পৃথিবীরথেকে বিদায় নিচ্ছে। জেনেছিল তার জন্য কারো কিছু এসে যাবে না।

সুবর্ণলতার মৃত্যুতে যে সুবর্ণলতা সতেরো বছরের আইবুড়ো মেয়ে পায়ের তলার মাটি খুঁজে পায় নি ,এ খবর জেনে যায় নি সুবর্ণলতা। জেনে যেতে পারে নি ওই মেয়েটার কাছে সুবর্ণলতার মৃত্যুরদিন জন্মদিন। দক্ষিণের এই চওড়া বারান্দাটায়, যেখানে শুয়ে থাকতো সুবর্ণলতা সংসার থেকে চোখ ফিরিয়ে , সেখানটা থেকে মেয়েটা যেন আর নড়তে চায় না। সুবর্ণলতাকে নতুন চোখে দেখতে শিখল বুঝি সে জায়গাটা শূন্য যাবার পর।

নিচে সুবর্ণলতা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সুবর্ণলতা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মিত্র ও ঘোষ পাবলিশার্স
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 16.1 MB
প্রকাশ সালঃ 1966 ইং
বইয়ের লেখকঃ আশাপূর্ণা দেবী


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

Related

ডোপামিন ডিটক্স pdf বই ডাউনলোড

ডোপামিন ডিটক্স pdf বই ডাউনলোড। আপনি কি কোনো কাজ করতে গড়িমড়ি করেন। প্রায়শই নিজের ভেতরে অস্থিরতা অনুভব করেন...

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...
Show Social Site
Hide Social Site