সুখ pdf বই ডাউনলোড

49

সুখ pdf বই ডাউনলোড । অন্যান্য কালের মতো এ কালেও ভাবা হচ্ছেঃ প্রাজ্ঞ লোকেরা যখন এই ধারণায় উপনীত হয়েছেন যে, এই পৃথিবী দুঃখময় – এখানে বাঁচবার মতো কিছুই নেই, তখন এখানে সুখ প্রত্যাশা না করাই ভালো। যাঁদের কথা বলা হলো তাঁরা যখন নিজেরাই ভোগী-শিরোমণি তখন তাঁদের কথায় আর আস্থা স্থাপন না ক’রে থাকা যায় না। আপনি যদি সত্যি সত্যি একটা ফল মুখে দিয়ে ‘থু’ করে মুখ বাঁকান তো আমার আর ও ফলটি চোখে ধেখবার সাধ থাকতে পারে না।

আপনার দেখাদেখি আমারও ‘থু’ করে মুখ বাঁকাবার ইচ্ছে হবে। অতিভোগের পরে লব্ধপ্রতিষ্ঠ সংস্কৃতিবানরাই যখন মুখ বাঁকান – যেন তেতো কিছু খাচ্ছেন এমনি ভাবে, তখন সংস্কৃতির নতুন দাবীদাররাও যে তাই-ই করতে চাইবে তাতে আর আশ্চর্য কি?

সকলেই তো উঁচু নাকের পরিচয় দিতে ভালবাসে আর উঁচু নাকওয়ালা সাজবার সহজ উপয় হচ্ছে পৃথিবীতে উপভোগ করবার মতো কিছুই নেই, এমনি ভাব দেখানো।

এই ধারণার বশবর্তীরা সত্যিই দুঃখী। কিন্তু সাধারণের দুঃখ আর তাদের দুঃখের মধ্যে একটা পার্থক্য রয়েছে। সাধারণ লোকেরা তাদের দুঃখের জন্য গর্ববোধ করে না। কিন্তু তারা করে। জগতে উপভোগ্য কিছুই নেই, একথা বলে তারা একটি উন্নাসিক শ্রেষ্ঠতা বোধের পরিচয় দেয়। তাদের গর্ব দেখে সাধারণের মনে একটা খটকা লাগে।

“দুঃখের জন্য গর্ব”, তা আবার কি রকম ব্যাপার। এ-তো ‘সোনার পাথর বাটি’র মোত একটা অসম্ভব কিছু। হয় তাদের গর্বটা মিথ্যা নয় দুঃখটা, – এই তাদের সিদ্ধান্ত হয়ে দাঁড়ায়।

আরও দেখুনঃ
দৌলত শাহর অদ্ভূত কাহিনী pdf বই ডাউনলোড
দ্বিতীয় মানব pdf বই ডাউনলোড

সত্যি কথা। দুঃখের মধ্যে যে আনন্দ পায়, তার আবার দুঃখ কিসের? তার শ্রেষ্ঠতাবোধের মধ্যেই তো একটা ক্ষতিপূরক দিক রয়েছে। কিন্তু তাই বলে তাকেই যথেষ্ঠ বলা যায় না।

“অহংকার বোধ যে সুখের যোগান দেয় প্রকৃত সুখের তুলনায় তা অকিঞ্চিৎকর”

নিজেকে দুঃখী ভেবে গর্ববোধ করার মধ্যে কোনো প্রকার উন্নত ধরণের যৌক্তিকতা আছে বলে আমার মনে হয় না। তা বিকৃত বুদ্ধিরই পরিচায়ক। দুঃখের জন্য গর্ব না করে বুদ্ধিমান মানুষ যথটা সম্ভব সুখ আদায় করে নিতে চাইবে, এটাই তো স্বাভাবিক।

নিচে সুখ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সুখ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলা একাডেমী-ঢাকা
বইয়ের ধরণঃ অনুবাদ
বইয়ের সাইজঃ 10.5 MB
প্রকাশ সালঃ 1969 ইং
বইয়ের লেখকঃ ব্রাটান্ড রাসেল
অনুবাদঃ মোতাহের হোসেন চৌধুরী

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন