সহজ ক্যালকুলাস pdf বই ডাউনলোড

91

সহজ ক্যালকুলাস pdf বই ডাউনলোড । ক্যালকুলাস বিষয়টা আমার কাছে সবসময়েই প্রায় ম্যাজিকের মত মনে হয়েছে! যারা বিজ্ঞান কিংবা প্রযুক্তি নিয়ে লেখাপড়া করে তাদের সবাইকেই আগে হোক কিংবা পরে হোক এটা শিখতে হয়।

কিন্তু অনেক সময়েই দেখেছি ছেলেমেয়েরো ক্যালকুলাস ব্যবহার করার কিছু নিয়ম শিখেই কাজ চালিয়ে যাচ্ছে। তার ভেতরকার সৌন্দর্যটা নিয়ে আগ্রহী হচ্ছে না। তাই আমি এই ছোট বইটা লিখেছি ছেলেমেয়েদের ভেতর ক্যালকুলাসের জন্যে আগ্রহ জন্মানোর জন্যে!

তবে সবাইকে আমি মনে করিয়ে দিই, গণিতের একটা বই লেখার জন্যে যে রকম নিয়ম মেনে চলতে হয় এই বইয়ে সেটা কিন্তু মেনে চলা হয় নি। যেমন, অন্তত একটি জায়গায় সত্যিকারের ফাংশন নয় সে রকম একটি উদাহরণেও ক্যালকুলাস ব্যবহার করা হয়েছে (দেখি কে সেটা বের করতে পারে!)। তাই কেউ যদি এই বই পড়েই থেমে যায় তাহলে হবে না, এটা পড়া শেষ করে তাকে সত্যিকারের ক্যালকুলাস বেই পড়তে হবে।

আরও একটা বিষয় মনে করিয়ে দেয়অ যায় – মানুষ যেভাবে বিছানায় শুয়ে কিংবা গালে হাত দিয়ে গল্প বই পড়ে সেভাবে এই বইটি পড়লে হবে না। চেয়অর টেবিলে বসে খাতা এবং কলম হাতে নিয়ে এটি পড়তে হবে।

উদাহরণগুলো বুঝতে হবে, অনুশীলনীগুলো সামাধান করতে হবে। তা না হলে কিন্তু ক্যালকুলাস শেখা হবে না।

আরও দেখুনঃ
ব্যবহারিক গণিত pdf বই ডাউনলোড
Class 6 Math Solution Guide pdf book download

ক্যালকুলাস কেন?

যারা প্রথমবারের মত ক্যালকুলাস শিখতে যাচ্ছে তাদের অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, কেন একজনকে ক্যালকুলাস শিখতে হবে? আমরা পাটিগণিত শিখেছি, এলজেবরা শিখেছি, জ্যমিতি শিখেছি – েএই গুলি দিয়েই কি কাজ চালিয়ে দেয়া যায় না? ক্যালকুলাস নামে সম্পূর্ণ নূতন একটা গণিত কেন আমাদের শিখতে হবে?

উত্তরটা খুবই সোজা, এক কথায় বলে দেয়া যায়। ক্যালকুলাস না জানলে বিজ্ঞানে খুব সাধারণ কাজকর্মও চালানো যায় না।

যেমন তোমরা সবাই গতিবেগের বিষয়টা জান, কোনো একটা কিছু চলতে থাকলেই আমরা বলি তার একটা গতিবেগ আছে। তুমি যদি ক্যালকুলাস না জান হাতলে একটা বস্তুর গতিবেগ পর্যন্ত বের করতে পারবে না।

নিচে সহজ ক্যালকুলাস pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সহজ ক্যালকুলাস pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ পড়াশুনা
বইয়ের সাইজঃ 5.55 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ জাফর ইকবাল


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন