সম্ভাব্যতা pdf বই ডাউনলোড

Date:

Share post:

সম্ভাব্যতা pdf বই ডাউনলোড । ফরাসি দেশীয় দুই বিখ্যাত গণিতবিদ Blaise Pascal ও Pierre de Fermat সপ্তদশ শতাব্দীতে সম্ভাব্যতার তত্ত্বগুলো প্রথম প্রকাশ করেন। পরবর্তীকালে Pierre Simon de Laplace বিষয়টির উপর গভীর গবেষণা করেন এবং অনেক গুরুত্বপূর্ণ তত্ত্ব উদ্ভাবন করেন। এই বিখ্যাত গাণিতিক বিষয়টি বর্তমানে বীমা, গাণিতিক পরিসংখ্যান ও জাতীয় উন্নয়ন পরিকল্পনায় বহুলভাবে ব্যবহৃত হচ্ছে।

দৈনন্দিন জীবনে অনিশ্চিত ঘটনাবলি সম্পর্কে সম্ভাব্যতা কথাটি প্রায়ই ব্যবহার করা হয়। আবহাওয়ার খবরে ঝড় বৃষ্টি সম্ভাব্যতা, বিশ্বকাপ ক্রিকেট বা ফুটবলে প্রতিদ্বন্ধী দলসমূহের জয়লাভের সম্ভাব্যতা, কোন সন্তানসম্ভবা মায়ের পুত্র বা কন্যাসন্তান প্রবসের সম্ভাব্যতা ইত্যঅদি বিষয়গুলো সম্পর্কে নিশ্চিত করে কিছু বলা যায় না। তাই সম্ভাব্যতার কথা বলা হয়।

কিন্তু কোন নিশ্চিত বিষয়ে সম্ভাব্যতার কথা বলা হয় না। যেমন একটি সমরূপ ধারবিশিষ্ট ছক্কার গুটি নিক্ষেপ করলে গুটি স্থিরাবস্থায় আসার পর উপরের পৃষ্ঠে 1,2,3,4,5,6 এর যে কোন একটি থাকবেই। অর্থাৎ যে কোন একটি সংখ্যা থাকার ঘটনা নিশ্চিত। কিন্তু উপরের পৃষ্ঠে ১ বা ২ বা যে কোন কাঙ্খিত সংখ্যা থাকবেই এমন কোন কথা সত্য নয়।

আরও দেখুনঃ
এবং হিমু pdf বই ডাউনলোড
অ্যানাটমি শিক্ষা pdf বই ডাউনলোড
দ্য পাওয়ার অব্ পজিটিভ থিংকিং pdf বই ডাউনলোড
এঞ্জেলস এন্ড ডেমনস pdf বই ডাউনলোড
মিসির আলি অমনিবাস ৩ pdf বই ডাউনলোড

যদি কাঙ্খিত সংখ্যা ৩ হয়, তাহরে ৩ থাকতেও পারে আবার নাও থাকতে পারে। অর্থাৎ উপরের পৃষ্ঠে ৩ থাকার ঘটনাটি অনিশ্চিত। এই অনিশ্চিয়তা হতেই সম্ভাব্যতার ধারণা করা হয়। তাই কোন ঘটনা ঘটার নিশ্চয়তার গাণিতিক পরিমাপই ঐ ঘটনার সম্ভাব্যতা।

প্রাথমিক বিষয়গুলোর সংজ্ঞাসহ ব্যাখ্যাঃ
১. পরীক্ষণঃ নির্দিষ্ট শর্তসাপেক্ষে কোন অভীষ্ট লাভের উদ্দেশ্যে কোন কাজ বারবার করা হলে তাকে পরীক্ষণ (experiment) বলা হয়। ছক্কা পাওয়ার জন্য বারবার গুটি নিক্ষেপ করা বা টেক্কা পাওয়ার জন্য তাসের প্যাকেট হতে বারবার তাস টানা বা H পাওয়ার জন্য বারবার মুদ্রা নিক্ষেপ করাই পরীক্ষণ।

এখানে শর্ত বলতে বোঝানো হয় যে, ছক্কার গুটি উপরে ছক্কা রেখে হাতে বসিয়ে দেওয়া যাবে না, নির্দিষ্ট পদ্ধতিতে নিক্ষপ করতে হবে। তাসের প্যাকেট হতে নির্বিচারে একখানা তাস টানতে হবে, তাসের প্যাকেট হতে টেক্কা বাছাই করে টানা চলবে না বা মুদ্রার H উপরে রেখে মুদ্রা বসিয়ে দেওয়া যাবে না।

নিচে সম্ভাব্যতা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সম্ভাব্যতা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    
বইয়ের ধরণঃ পড়াশুনা
বইয়ের সাইজঃ 7.34 MB
প্রকাশ সালঃ  
বইয়ের লেখকঃ  
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

Related

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...

উত্তর খন্ড pdf বই ডাউনলোড

উত্তর খন্ড pdf বই ডাউনলোড। ‘উত্তরখণ্ড' প্রকাশ আমার ব্যর্থতারই নামান্তর। দুই হাজার আট সালে 'আমহমদ ছফা রচনাবলি' আট...
Show Social Site
Hide Social Site