সচিত্র যোগ ব্যায়াম pdf বই ডাউনলোড

444

সচিত্র যোগ ব্যায়াম pdf বই ডাউনলোড । যোগ-ব্যায়াম সম্বন্ধে বলবার কথা সে আজ থেকে অনেক দিনের কথা–মুনিঋষিরা ভগবানের আরাধনা করতে গিয়ে দেখলেন যে–শরীর নীরোগ ও কর্মক্ষম না হ’লে ভগবানের চিন্তা কেন, কোন কাজই করা যায় না।

তাঁদের মনে পড়ে গেল ‘শরীরমাদ্যম্ খলু ধর্ম -সাধনা’ তাই তাঁরা তখন শরীর ও কর্মক্ষম রাখবার জন্য কতকগুলি আসন ও মুদ্রা অভ্যাস করতে আরম্ভ করলন। আধুনিক কালে আমাদের মধ্যে যাঁরা এই আসন–ব্যায়ামের প্রচার করেন।

তাঁরা হলেন–বোম্বাইয়ের স্বামী কুবলয়ানন্দ ও শ্রীযোগেন্দ্র। স্বামী কুবলয়ানন্দ ও শ্রীযোগেন্দ্র বাঙ্গালী পরমহংস শ্রীমাধব দাসজীর শিষ্য। আজ যে আমাদের দেশে আসন। ব্যায়ামের এত প্রচলন হয়েছে তার মুলে হচ্ছেন; স্বামী কুবলয়ানন্দ, শ্রীযোগেন্দ্র, শ্যামসুন্দর গোস্বামী, স্বামী শিবানন্দ সরস্বতী ও বিষ্ণুচরণ ঘোষ। মাংসপেশীর পুষ্টিসাধনের জন্য নানা রকম ব্যায়াম অভ্যাস করা যায়।

যেমন, খালিহাতে ব্যায়াম, বারবেল নিয়ে ব্যায়াম, প্যারালাল বার, রিং, কুস্তি, ইত্যাদি। কিন্তু যৌগিক ব্যায়াম দেহাভ্যন্তরের স্নায়ু মন্ডলীকে, গ্রন্থিগুলোকে ও অন্যান্য যন্ত্রগুলিকে যে রকম পুষ্ট ও সবল করতে পারে, অন্য কোন ব্যায়াম সে রকম করতে পারে না।

স্নায়ুমন্ডলী আমাদের এই দেহযন্ত্রকে চালিত করে। মস্তিষ্ক স্নায়ুমন্ডলীর কেন্দ্রস্থল। এই স্থান থেকে বিভিন্ন স্নায়ুর সাহায্যে যে আদেশ প্রেরিত হয়। তা মাংসপেশী ও বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গকে চালিত করে। আজও দেশী , বিলাতি এমন কোনও ব্যায়াম পদ্ধতি আবিষ্কৃত হয়নি , যা মস্তিষ্কের মধ্যে প্রচুর রক্ত প্র্রবাহিত করে মস্তিষ্ককে সবল ও অধিক কর্মক্ষম করতে পারে।

যোগ-ব্যায়াম বিশেষতঃ ‘শীর্ষাসন’ মস্তিষ্কে অধিক রক্ত পাঠিয়ে ঐ কাজ করতে পারে। সর্বাংগাসন ও মৎস্যাসন এন্ডোক্রীন গ্রন্থিসমূহ যথা, থাইরয়েড, প্যারাথাইরয়েড ইত্যাদি গ্রন্থিগুলিকে রক্তস্নাত করে এদের যেমন উজ্জীবিত করে, অন্য কোন ব্যায়াম সে রকম করতে পারে না।

গ্রন্থি সম্বন্ধে নিম্নে সংক্ষেপে আলোচিত হ’ল:- মানব দেহে বিভিন্ন যন্ত্রাংশের সুষ্ঠূ পরিচালনার দরুন আমাদের জীবন-ধারণ করা সম্ভব। কতিপয় গ্রন্থি হতে একাধিক ধরনের রাসায়নিক (কেমিক্যাল) তরল পদার্থ নিঃসৃত হয়ে জন্ম হতে জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত শরীরের বিভিন্ন কার্য প্রণালী সুষ্ঠুভাবে নিয়ন্ত্রিত করে। আবার জন্মের পরেই অথবা জন্মের কিছুদিনের মধ্যেই কতকগুলি গ্রন্থির কর্মদক্ষতা হ্রাস পায়।

নিচে সচিত্র যোগ ব্যায়াম pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সচিত্র যোগ ব্যায়াম pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আয়রণম্যান পাবলিশিং হাউজ
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 6.29 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ নীলমণি দাস


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন