সকলের জন্য পদার্থবিদ্যা ভৌতবস্তু pdf বই ডাউনলোড

32

সকলের জন্য পদার্থবিদ্যা ভৌতবস্তু pdf বই ডাউনলোড । সেন্টিমিটার এবং সেকেন্ড (The centimetre and the second) ।

দৈর্ঘ্য, সময় এবং বিভিন্ন বস্তুর ওজনের পরিমাপ সকলকেই করতে হয়। সে কারণে, এক সেন্টিমিটার, এক সেকেন্ড এবং এক গ্রাম বলতেকী বোঝায় তা সকলেই জানেন। পদার্থবিদের কাছে এই মাপজোকের বিশেষ গুরুত্ব রয়েছে – প্রায় প্রতিটি প্রাকৃতিক ঘটনার বিচার-বিশ্লেষণে এই সব পরিমাপ অপরিহার্য। দূরত্ব, সময়-অবকাশ ও ডর যথা সম্ভব নিখুঁতভাবে পরিমাপ করার চেষ্টা করা হয়। এগুলিকে পদার্থবিজ্ঞানে প্রাথমিক ধারণা বলে।

পদার্থবিজ্ঞানের আধুনিকতম যন্ত্রপাতির সাহায্যে দুটি মিটার দণ্ডের মধ্যে মিটারের দশ লক্ষ ভাবের এক ভাগ পার্থক্যকেও নিখুঁতভাবে মাপা সম্ভব। সময় পার্থক্য এক সেকেন্ড এর লক্ষ্য ভঅগের এক ভাগ হলেও তাকে বের করা অসম্ভব নয। সূক্ষ্ম তুলাদণ্ডের সাহায্যে পোস্তর একটি ক্ষুদ্র দানার ভর অত্যন্ত নিখুঁতভাবে পরিমাপ করা যায়।

মাত্র কয়েক শ বছর আগে পরিমাপের কলাকৌশল বের হয়েছে। কিন্তু দৈর্ঘ্য এর কতটুক অংশ এবং বস্তুর কীরকম ভরকে একক হিসাবে গ্রহণ করা হবে সে ব্যাপারে ঐক্য মত্যে পৌঁছানোর ঘটনা তুলনামূলকভাবে সাম্প্রাতিক।

আরও দেখুনঃ
অ পদার্থবিজ্ঞান pdf বই ডাউনলোড
Class 7 Math Solution guide 2021 pdf বই download
এই শুভ্র pdf বই ডাউনলোড
বোতল ভূত pdf বই ডাউনলোড
সময় pdf বই ডাউনলোড

সেন্টিমিটার এবং সেকেন্ড বলতে আমরা এখন যা বুঝি সেভাবে তাদের নির্বাচন করার কারণ কী? বস্তুত, এটা পরিষ্কার বোঝা যায়, আরও বড় মানের সেন্টিমিটার ব্যবহার করলে কিছু ক্ষতি ছিল না।

পরিমাপের একক সুবিধাজন হওয়া চাই – এর বেশি আর কিছু দরকার পড়ে না। হাতের নাগালে পরিমাপের একক থাকলেই ভালো হয় এবং সবচেয়ে সহজ হলো হাতকেই একক হিসাবে ব্যবহার করা। প্রাচীনকালে তাই করা হতো, মাপের নামগুলো শুনলে অন্তত সেকথাই মনে হবে।

যেমন, প্রসারিত হাতের কনুই নখের ডগা পর্যন্ত দুরত্বকে (ell) ‘এল’ বা কিউবিট (cubit) বলা হতো। এক ইঞ্চি বলতে বুড়ো আঙুলের গোড়ার মাপকে বোঝানো হতো। পা-কেও মাপের কাজে ব্যবহার করা হতো – সেখান থেকেই দৈর্ঘ্য এর মাপের নামকরণ হয়েছে ফুট (foot)।

অঙ্গপ্রত্যঙ্গের অংশ বলে পরিমাপের এই সব এককের সুবিধা ছিল ঠিকই, কিন্তু অসুবিধার দিকগুলিও স্পষ্টঃ সকলেরৈই হাত পা-এর মাপে এত পার্থক্য যে ব্যক্তি বিশেষের হাত ও পা-এর দৈর্ঘ্যকে একক হিসাবে ব্যবহার করা চলে না; কারণ এককের মধ্যে গরমিল থাকার কোনো অবকাশ নেই।

নিচে সকলের জন্য পদার্থবিদ্যা ভৌতবস্তু pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সকলের জন্য পদার্থবিদ্যা ভৌতবস্তু pdf বই ডাউনলোড

প্রকাশকঃ   অনুপম প্রকাশনী
বইয়ের ধরণঃ বিজ্ঞান
বইয়ের সাইজঃ 7.34 MB
প্রকাশ সালঃ 2011
বইয়ের লেখকঃ ল. লানদাউ
অনুবাদঃ কে.পি সরকার


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন