শিশুর বুদ্ধি ও স্মরণশক্তি কিভাবে ধারালো করা যাবে pdf বই

125

শিশুর বুদ্ধি ও স্মরণশক্তি কিভাবে ধারালো করা যাবে pdf বই । আপনার শিশুঃ কীভাবে বড় হচ্ছে , কীভাবে ধারালো করা যাবে বুদ্ধিমত্তা গর্ভাবস্থায় শিশুটি ছিল নিরাপদ আশ্রয়ে, শান্তির জগতে । এ জগতে মায়ের রক্ত থেকে পুষ্টি এরং অক্সিজেন নিয়ে তিলে তিলে সে বেড়ে উঠেছে সঙ্গোপনে ।

একদিন শিশুটি ভূমিষ্ঠ হলো , নিজের জগতে প্রবেশ করলো , আলাদা অস্তিত্ব নিয়ে টেনে নিলো পৃথিবীর জটিল উপাদান , বায়ু । ভিন্ন জগতে সে এখন আলাদা একটি প্রাণ। একক সত্তার স্পন্দন তার বুকে। খাদ্য গ্রহণ করতে হবে, বেচেঁ থাকতে হবে শিশুটিকে । সে চিৎকার শুরু করলো , কান্না জুড়ে দিলো , তার দাবী এবং অধিকারের কথা জানিয়ে দিলো ।

মূলত কঠিন পৃথিবীর ছায়াতলে এককভাবে শিশুটি অসহায় । সে কেবলই কাদেঁ না, ঘমোয় এবং জাগ্রত হয় নিয়ম মাফিক । নবজাতকটি অসহায় হলেও হাত পা ছুঁড়তে পারে, মাথা নাড়াতে পারে, শরীর সম্পূর্ণ টানটান করে শুয়ে পড়তে পারে, হাই তুলতে পারে, হাচিঁকাশি দিতে পারে।

আরও দেখুনঃ
দ্য এ্যালকেমিস্ট pdf বই ডাউনলোড
শিশুর আচরণ শিশুর সাথে আচরণ pdf বই ডাউনলোড

চারপাশের অনেক তথ্যও শিশুটি পঞ্চেন্দ্রীয়ের মাধ্যমে গ্রহণ করতে পারে- দেখা, শোনা, স্বাদ, স্পর্শ ও গন্ধের সাহয্যে পেয়ে যায় তথ্যসমূহ । শিশুটি স্নায়ুর ওপর উদ্দিপনা সৃষ্টিকারী ইচ্ছা নিরপেক্ষ কিছু ক্রিয়াকলাপও প্রদর্শন করে থাকে । এ সব গতি প্রকৃতি, ক্রিয়া – বিক্রিয়া জন্মসূত্রেই প্রাপ্ত এবং কোনো রকম পূর্ব সংকেত ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে ঘটে যায় । এ স্বয়ংক্রিয় প্রক্রিয়াগুলোকে বলে প্রতিক্ষেপণ ক্রিয়া (Reflex action)।

অনুভূতি সমূহ: দেখা : নবজাতক শিশুটি চোখে দেখতে পায় । আশ্চর্য হলেন ? না আশ্চর্য হওয়ার কিছু নেই । এটিই সত্যি । শিশুটির চোখ ২০-২৫ সেমি. এলাকার মধ্যস্থিত বস্তুর আলোর প্রতিবিম্ব গ্রহণ করতে পারে । ফলে মা যখন শিশুটিকে কোলে নেন বা দুধ খাওয়ান, সে তখন মায়ের মুখ দেখে, চিনে নেয় ধীরে ধীরে । উজ্জ্বলতার প্রতিও তাদের দৃষ্টি আকৃষ্ট হয়। খোলা জানালা দিয়ে আলোর প্রবেশ পথের দিকে সে তাকিয়ে থাকে, কিংবা অতি উজ্জ্বল আলো হঠাৎ চোখে এসে পড়লে চোখ কুঁচকে নেয় ।

নিচে শিশুর বুদ্ধি ও স্মরণশক্তি কিভাবে ধারালো করা যাবে pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শিশুর বুদ্ধি ও স্মরণশক্তি কিভাবে ধারালো করা যাবে pdf বই

প্রকাশকঃ বিদ্যাপ্রকাশ
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 4.72 MB
প্রকাশ সালঃ 1999 ইং
বইয়ের লেখকঃ ডা. মোহিত কামাল


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন