শিশুর আচরণ শিশুর সাথে আচরণ pdf বই ডাউনলোড

135

শিশুর আচরণ শিশুর সাথে আচরণ pdf বই ডাউনলোড। এইতো কথা শুরু আমরা মুরগীর একটি ফুটফুটে বাচ্চা দিখলে খুশি হই । আবেগে আপ্লুত হই । খুব সাবধানে চলাফেরা করি যাতে পায়ের নিচে পড়ে মারা না যায় ।

কাচের জিনিসপত্র পরিষ্কার করার সময় গৃহিণীরা অত্যন্ত সাবধানি হন , যাতে ভেঙে না যায় । ইস্ত্রি করা একটা জামা পরে খুবই সচেতনভাবে গাড়িতে বা রিকশায় বসি । নতুন জুতা পরে কাদা-পানিকে এড়িয়ে চলি। কিন্তু একটি শিশু! যে শিশু মুরগীর বাচ্চার চেয়ে অসহায়; তারবেলা আমরা কি আচরণ করি ।

একটি মুরগীর বাচ্চা ডিম ফুটে বের হয়ে হাঁটতে শিখে। চিকুর চিকুর শব্দ করে মায়ের মুখ থেকে খাবার নেয়, বিপদ দেখলে ডানার নিচে আশ্রয় খোঁজে। একটি ছাগলছানা জন্মের পরই তিড়িং-বিড়িং লাফিয়ে বেড়ায়। দুদিন না যেতেই জন্ম আঙ্গিনাটা পরিচিত বাসভূমি হয়ে ওঠে।

আর একটি মানব শিশু! যে বড় হয়ে শিক্ষক হবে, বিজ্ঞানী হবে, দার্শনিক হবে, কবি হবে-সে তো মুরগীর বাচ্চা, ছাগলছানার চেয়েও শৈশবে অসহায়। আমরা কি কাচের জিনিসপত্রের সাথে যেমন আচরণ করি সেরকমটি শিশুর সাথে করি?

আরও দেখুনঃ
দ্য এ্যালকেমিস্ট pdf বই ডাউনলোড
হিউ হিউ অর দ্য মনস্টার pdf বই ডাউনলোড

একটি কাচের জিনিস সাজাতে গিয়ে লাইনচ্যুত হয়ে গেলে সেটাকে বকা দেই না, থাপ্পর দেই না। কিন্তু একটি শিশু এক লোকমা ভাত মুখ থেকে ফেলে দিলে শিশুটির মা তাকে বকে । তার গোলাপরাঙার কোমল মুখে আঙুলের দাগ বসিয়ে দেয়। গাছ থেকে পাতা ছিঁড়লে কষ বেরোয়। এটা তার স্বভাব।

চড় খেলে শিশুর চোখ থেকে অশ্রু ঝরবে, গাল ফোলাবে-এটাই স্বাভাবিক। কিন্তু টপটপ করে যতই অশ্রু ঝরবে, শিশুটির গালে-পিঠে আঙুলের দাগ ততোই বাড়বে। সেটা মায়ের. সেটা বাবার। যাদের নিবিড় অপেক্ষার প্রহরগোনার ফসল হচ্ছে শিশুটি।

যাকে শপিং মলে কিনতে পাওয়া যায় না, চেঞ্জ করে আনা যায় না, ভেঙে গেলে ফেলে দেয়া যায় না। যে শিশুটি সম্পদের অধিকারী, আমাদের উত্তর পরিচয়। যার মাধ্যমে আমরা বেঁচে থাকবো অনন্তকাল। সেই শিশুর সাথে আচরণ আমাদের বুঝতে হবে, তার স্বভাব জানতে হবে। তারপর সে অনুযায়ী আচরণ করতে হবে তার সাথে। শিশু তার ভালো-মন্দের রাস্তাটি তাকে চিনিয়ে দিতে হবে।

নিচে শিশুর আচরণ শিশুর সাথে আচরণ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শিশুর আচরণ শিশুর সাথে আচরণ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আজমাইন পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ চিকিৎসা
বইয়ের সাইজঃ 2.46 MB
প্রকাশ সালঃ 2015 ইং
বইয়ের লেখকঃ মনসুর আজিজ


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন