শিবি pdf বই ডাউনলোড

10

শিবি pdf বই ডাউনলোড । এমনভাবে, কাউকে গায়ে পড়ে ঝগড়া করতে রতন আগে কখনও দেখেনি। ব্যাপারটা অতি সামান্য, ঝগড়া করার মতোই নয়। তবু মেয়েটা গলায় ঝাঁঝ দিয়ে লোকটিকে বলল, “একি, একি বালতিটা সামনে বাড়াচ্ছেন কেন?”

রেশন দোকানে তারা লাইন দিয়ে দাঁড়িয়ে। রতনের পিছনে একজন, তার পিছনেই মেয়েটি। মাঝারি গড়ন, চোয়াল চওড়া। কালি মাখিয়ে বুরুশ করা কালো জুতোর মতো উজ্জল গায়ের রঙ। ঘটিহাতা ফ্রকটার হাঁটু পর্যন্ত ঝুল, বুকের কাছে ফ্রিল দেওয়া। চাপা নাকের ডগাটা উঁচু। মুখের মতোই চোখ দুটো গোল। চোখের কালো মনি এত বড় যে সাদা অংশ প্রায় নেইই।

রেগে যাওয়ার জন্য জ্বলজ্বল করছে মুণি দুটো। রতন মুখ পিছনে ঘুরিয়ে ওর চোখের দিকেই তাকিয়ে রইল। চোখে চোখ পড়তে মেয়েটি বলল, “দ্যাখে না, আমার আগে বালতিটা ঠেলে দিল। কেন হাতে করে রাখতে পারে না?” রতন চোখ সরিয়ে নিল। এই সব ব্যাপারে সে মাথা গলাতে চায় না।

আরও দেখুনঃ
প্রজাপতি pdf বই ডাউনলোড
পথের পাঁচালি pdf বই ডাউনলোড

লোকটি বলল, “রেখেছি তো কী হয়েছে, আমি তো তোমার পেছনে রয়েছি। তোমার পরেই রেশন নেব।”
“ওসব চালাকি জানা আছে। হাটান বালতি, নিজের পাশে রাখুন।” এই বলে মেয়েটি বালতিটা তুরে তার পিছনে ঠকাস করে রেখে দিল। লোকটিকে রতন আগেও দেখেছে। মানসের কালি কুণ্ডু লেনে থাকে।

হাতিবাগানে দোকানের কাউন্টারে দাঁড়িয়ে ওকে গেঞ্জি বিক্রি করতে সে দেখেছে। শান্ত নিরীহ দেখতে লোকটি অপ্রতিভ মুখে চুপ করে রইল। মেয়েটির কথ আর ভাবভঙ্গি রতেনর ভালো লাগলোনা। ছোট-বড় জ্ঞান নেই, বয়স্কদের সঙ্গে কিভাবে কথা বলতে হয় জানেনা, তাচ্ছিল্যে ঠোঁট বেঁকিয়ে মেয়েটা খোঁপা খুলে হাতে প্যঅচ দিয়ে আবার খোঁপা বাঁধল।

“লাইন যে আর চলে না। ও বদ্রিপ্রসাদজি, একটু তাড়াতাড়ি বিল লেখ না গো।” মেয়েটি দোকানের মালিককে তাড়া দিল। তাড়া রতনেরও রয়েছে। রেশন পৌঁছে দিলে ভাত রান্না হবে, তাই খেয়ে স্যার স্কুলে যাবে।

সত্য শ্রীমানী বিদ্যালয়ের শিক্ষক অনাথ ঘোষের রেশন তুলতে এসেছে রতন। সে স্যারের কাছে সকারে অঙ্ক শিখতে যায়। বিনা বেতনে। আরও ছেলে পড়ে। তারা মাসে দশ টাকা করে দেয়। স্যারের বউ বীণা তাকে দিয়ে ছোটখাটো কাজ করিয়ৈ উশুল করে নেয় দশ টাকা।

নিচে শিবি pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শিবি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আনন্দ পাবলিশার্স
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 3.87 MB
প্রকাশ সালঃ 1997 ইং
বইয়ের লেখকঃ মতি নন্দী


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন