শিক্ষা মনোবিজ্ঞান pdf বই ডাউনলোড

1984

শিক্ষা মনোবিজ্ঞান pdf বই ডাউনলোড । শিক্ষা – মনোবিজ্ঞানের একটি শাখা। মনোবিজ্ঞান আচরণের বিজ্ঞান, যা মানব আচরণ ও মানসিক প্রক্রিয়া নিয়ে আলোচনা করে। মানুষ কেন বিভিন্ন পরিস্থিতিতে ভিন্ন ভিন্ন আচরণ করে এবং তার পেছনে বিকাশের কোন নীতি কাজ করে সেসব নিয়েও আলোচনা করে।

মনোবিজ্ঞান মানুষের বিশেষ বিশেষ আচরণ জানার জন্য বিভিন্ন কৌশলও প্রস্তুত করে। মনোবিজ্ঞানের নানারকম শ্রেণীবিভাগ রয়েছে এবং সেগুলোকে মৌলিক ও ফলিত শাখায় ভাগ করা যায়। শিক্ষা – মনোবিজ্ঞান মনোবিজ্ঞানের ফলিত শাখা। শিক্ষার ক্ষেত্রে মনোবিজ্ঞান শিক্ষার্থীকে তার শিক্ষণ প্রক্রিয়া বুঝতে সাহায্য করে এবং কীভাবে তার মানসিক ক্ষমতার উন্নতি হবে সেদিকে লক্ষ রাখে।

শিক্ষা-মনোবিজ্ঞানের প্রকৃতি, পরিধি এবং উদ্দেশ্যঃ

শিক্ষা-মনোবিজ্ঞান মনোবিজ্ঞানের সেই শাখা যে শাখায় শিক্ষাকার্য প্রক্রিয়া (teaching process) ও শিক্ষণ-প্রক্রিয়া (learning process) সম্পর্কে ধারণা লাভ করা যায়। জ্ঞানচর্চার এই শাখায় মনোবিজ্ঞানের বিভিন্ন তত্ত্ব ও পদ্ধতি প্রয়োগ করা হয়।

খুব সাধারণভাবে বলা যায়, মনোবিজ্ঞানের অর্জিত জ্ঞানকে শ্রেণীকক্ষে প্রয়োগ ও কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করাই শিক্ষা – মনোবিজ্ঞান। এক কথায় বলা যায় শ্রেণীকক্ষ গবেষণার জন্য ও স্কুলজীবন জানার জন্য মনোবিজ্ঞানের পদ্ধতি প্রয়োগই হল শিক্ষা – মনোবিজ্ঞান।

আরও দেখুনঃ
না বলতে শিখুন pdf বই ডাউনলোড
স্টুডেন্টস হ্যাকস pdf বই ডাউনলোড

আবার অনেকে বিশ্বাস করেন যে, শিক্ষা মনোবিজ্ঞান একটি স্বতন্ত্র জ্ঞানের শাখা। তাঁদের মত অনুযায়ী প্রাথমিকভাবে শিক্ষা-মনোবিজ্ঞান দুটি বিষয়ের সঙ্গে সম্পৃক্তঃ

1. শিক্ষাকার্য ও শিক্ষণ-প্রক্রিয়া অনুধাবন।
2. এসব প্রক্রিয়াকে উন্নয়নের জন্য প্রচেষ্টা। শিক্ষা – মনোবিজ্ঞানীরা শিক্ষণকে এবং শিক্ষাকার্যকে গবেষণাগারে, নার্সারি স্কুলে, প্রাথমিক ও সেকেন্ডারি স্কুলে, বিশ্ববিদ্যালয়ে, সামরিক বাহিনীতে, শিল্প কারখানয় অথবা আরো অনেকে পর্যায়ে পরীক্ষা – নিরীক্ষা করেন। কোন পরিস্থিতিতে পরীক্ষা – নিরীক্ষা হচ্ছে তা গুরুত্বপূর্ণ নয়, বরঞ্চ শিক্ষণের ক্ষেত্রে মনোবিজ্ঞানের জ্ঞানকে কাজে লাগানো এবং শিক্ষাকার্য পদ্ধতির উন্নয়নই অধিক গুরুত্বপূর্ণ।

শিক্ষা-মনোবিজ্ঞানীর কাছে অধিক গুরুত্বপূর্ণ হলো – শিক্ষার্থী কীভাবে শিক্ষণ লাভ করে এবং শিক্ষা ক্ষেত্রে গবেষণা করে সেই ফলাফলকে কাজে লাগানো।

এই জন্য শিক্ষা-মনোবিজ্ঞান ৩টি বিষয়ের ওপর জোর দেয়, যাকে শিক্ষা – মনোবিজ্ঞানের পরিধি বা বিষয়বস্তু হিসেবে চিহ্নিত করা যায়। যথাঃ
১. শিক্ষার্থী ২. শিক্ষণ-প্রক্রিয়া ৩. শিক্ষার পরিস্থিতি।

নিচে শিক্ষা মনোবিজ্ঞান pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শিক্ষা মনোবিজ্ঞান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ প্রতীক প্রকাশনা 
বইয়ের ধরণঃ আত্মউন্নয়নমূলক বই
বইয়ের সাইজঃ 8.58 MB
প্রকাশ সালঃ 2016 ইং
বইয়ের লেখকঃ ড. আফরোজা হোসেন


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন