লিওনার্দো দা ভিঞ্চির নোটবুক pdf বই ডাউনলোড

442

লিওনার্দো দা ভিঞ্চির নোটবুক pdf বই ডাউনলোড । কোন কোন মানুষের উপর দৈব আশীর্বাদ যেন ঝরে পড়ে অজস্রধারে। কখনও বিশেষ একজন মানুষের মধ্যেই যেন যাবতীয় অতিপ্রাকৃত গুণাগুনোর চমকপ্রদ সমাবেশ লক্ষ করা যায়। সৌন্দর্য ও সৌষ্ঠবের স্বাভাবিক বোধ ও প্রতিভা এমনভাবেই তাঁর মধ্যে বিকশিত হয় যে যে-কাজে তিনি হাত দেন, তাতেই যেন স্বগীয় সুষমার ছোঁয়া লাগে।

আর এভাবে সমসাময়িক অন্যান্য সকলকে পিছনে ফেলে তিনি এগিয়ে যান বহুদুর। যেন এ কথাই ষ্পষ্ট করে তোলার জন্য যে নিছক জাগতিক শিক্ষায় নয়, তিনি সরাসরি ঐশ্বরিক প্রজ্ঞায় ভূষিত। লিওনার্দো দা ভিঞ্চি সম্বন্ধে এ কথা বলা যায় নিঃসংঙ্কোচে। ব্যক্তিত্বের স্বাভাবিক মাধুর্য ছাড়াও তার প্রত্যেক কাজে অসাধারণত্বের ছাপ তো ছিলই, উপরন্তু ছিল সেই বিরল ক্ষমতা, যারা দৌলতে যে-বিষয়ের দিকেই তাঁর মনোযোগ আকর্ষিত হোক না কেন, যতই কঠিন হোক না তার অন্তর্বস্তু।

তিনি তা সম্পূর্ণ আয়ত্ত করে ফেলতেন প্রায় অনায়াসে। তাঁর ক্ষেত্রে অসাধারণ সামর্থ্যের সঙ্গে যুক্ত হয়েছিল মনের অভিজাত বলিষ্ঠতা ও অকুন্ঠ সাহস। জীবৎকালে তাঁর খ্যাতি ছিল যেমন ব্যাপক, মৃত্যুর পরেও তার তেমনই সতত শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হয়।

আরও দেখুনঃ
লিলুয়া বাতাস pdf বই ডাউনলোড
মধ্যাহ্ন pdf বই ডাউনলোড

স্যার পিয়েরো দা ভিঞ্চির সন্তান লিওনার্দো যথার্থই শ্রদ্ধার পাত্র ছিলেন। ঈশ্বরের আশীবাদ তার উপর সত্যিই বর্ষিত হয়েছিল অজস্রধারে।কিন্তু তার প্রতিভা যদি এত বিচিত্র পথে ধাবিত না হত, তার চরিত্র যদি এত পরিবর্তনশীল ও অস্থির না হত তাহলে বিজ্ঞানের ক্ষেত্রে তিনি অবধারিতভাবেই অগ্রগতির চূড়ান্ত স্বাক্ষর রেখে যেতে পারতেন।

বস্তুত বহু কিছু তিনি শুরু করেও শেষ করে যেতে পারেন নি। অথচ শৈশবেই তিনি অঙ্ক শিক্ষা করতে গিয়ে অল্প সময়ে এত দুর এগিয়ে যান যে সংশয়ের উত্থাপনে ও প্রশ্নের জটিলতায় প্রায়শ তিনি তার শিক্ষককেই বিস্ময়ে বিমূঢ় করে দিতেন।

সঙ্গীতের চর্চাও শুরু করেছিলেন তিনি। ভেবেছিলেন বীণাবাদনের কৌশল সম্পূর্ণ আয়ত্ত করবেন। উন্ন কল্পনা ও প্রাণশক্তির প্রাচুর্যে বীণার সঙ্গে তিনি গানও গাইতেন অপূর্ব, গানের বাণী ও সুর সৃষ্টি করতেন তাৎক্ষণিক।

নিচে লিওনার্দো দা ভিঞ্চির নোটবুক pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

লিওনার্দো দা ভিঞ্চির নোটবুক pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দ্বীপায়ন 
বইয়ের ধরণঃ জীবনী 
বইয়ের সাইজঃ 9.81 MB 
প্রকাশ সালঃ 1929 ইং 
বইয়ের লেখকঃ লিওনার্দো দ্যা ভিঞ্চি
অনুবাদকঃ সন্ধীপন ভট্টাচার্য

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন