লালসালু pdf বই ডাউনলোড

33

লালসালু pdf বই ডাউনলোড । শস্যহীন জনবহুল এ অঞ্চলের বাসিন্দাদের বেরিয়ে পড়বার ব্যাকুলতা ধোঁয়াটে আকাশকে পর্যন্ত যেন সদাসন্ত্রস্ত করে রাখে। ঘরে কিছু নেই। ভাগাভাগি, লুটালুটি, আর স্থানবিশেষে খুনাখুনি করে সর্বপ্রচেষ্টার শেষ। দৃষ্টি বাইরের পানে, মন্ত নদীটির ওপারে, জেলার বাইরে-প্রদেশেরও!

হয়তো-বা আরো দূরে। যারা নলি বানিয়ে ভেসে পড়ে তাদের দৃস্টি দিগন্তে আটকায় না। জ্বালাময়ী আশা; ঘরে হা-শূন্য মুখথোবড়ানো নিরাশা বলে তাতে মাত্রাতিরিক্ত প্রখরতা। দূরে তাকিয়ে যাদের চোখে আশা জ্বলে তাদের আর তর সয় না, দিনমানক্ষণের সবুর ফাঁসির শামিল। তাই তারা ছোটে, ছোটে।

অন্য অঞ্চল থেকে গভরি রাতে যখন ঝিমধারা রেলগাড়ি সর্পিল গতিতে এসে পৌঁছয় এ-দেশে তখন হটাৎ আগাগোড়া তার দীর্ঘ দেহে ঝাঁকুনি লাগে, ঝনঝন করে ওঠে লোহালক্কড়। রাতের অন্ধকারে লন্ঠন জ্বালানো ঘুমন্ত কত স্টেশন পেরিয়ে এসে এইখানে নিদ্রাচ্ছন্ন ট্রেনটির সমস্ত চেতনা জেগে সজারুকাঁটা হয়ে ওঠে। তাছাড়া এদের বহির্মূখ উন্মত্ততা আগুনের হল্কার মতো পুড়িয়ে দেয় দেহ।

আরও দেখুনঃ
ওষুধ থেকে পথ্য বড় pdf বই ডাউনলোড
ধ্বংস পাহাড়, ভারতনাট্যম, স্বর্ণমৃগ pdf বই ডাউনলোড

রেলগাড়ির খুপরিগুলো থেকে আচমকা জেগে-ওঠা যাত্রীরা কেউ বা ভয় পেয়ে কেউ বা অপরিসীম কৌতূহলে মুখ বাড়ায়, দেখে আবছা-অন্ধকারে ছুটোছুটি করতে থাকা লোকদের । কোথা যাবে তারা? কিসের এত উন্মত্ততা, কিসের এত অধীরতা? এই-লাইনে যারা নোতুন তারা চেয়ে-েচেয়ে দেখে। কিন্তু এরা ছোটে। ছোটে আর চিৎকার করে।

গাড়ির এ-মাথা থেকে ও-মাথা। এতুগলো খুপরির মধ্যে কোনটাতে চড়লে কপাল ফাটবে – তাই যেন খুঁজে দেখে। ইতিমধ্যে আত্মীয়স্বজন, জানপছানের লোক হারিয়ে যায়। কারো জামা ছেড়ে, কারো টুপিটা অন্যের পায়ের তলায় দুমড়ে যায়। কারো বা আসল জিনিসটা, অর্থাৎ বদনাটা – যা না হলে বিদেশে এক পা চলে না – কী করে আলগোছে হারিয়ে যায়।

হারাবে না কেন? দেহটা গেলেই হয়। এমন একটা মনোভাবনিয়ে ছুটোছুটি কররে হারাবেই তো। অনেকের অনেক সময় গলায় ঝোলানো তাবিজের থোকাটা ছাড়া দেহে বিন্দুমাত্র বস্ত্র থাকে না শেষ পর্যন্ত। তারা অবশ্য বয়সে ছোকরা। বয়স হলে এরা আর কিছু না হোক শক্ত করে গিরেটা দিতে শেখে।

নিচে লালসালু pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

লালসালু pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 14 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ সৈয়দ ওয়ালীউল্লাহ


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন