লতাপাতার ঔষধি গুন মসলা pdf বই ডাউনলোড

Date:

Share post:

লতাপাতার ঔষধি গুন মসলা pdf বই ডাউনলোড । 

লবঙ্গ

আমরা প্রায় সকলেই ‘লং’ এর সাথে পরিচিত । আর গৃহিণীদের তো না-চেনার কোনো কারণ নেই। ‘লবঙ্গ’কেই অনেকে লং বলেন। এর আগার অংশ খাঁজকাটা, দেখতে অনেকটা ছোট নাকফুলের মতো। এর রং কালচে খয়েরি। মাঝারি আকারের লবঙ্গ গাছ সাধারণত ১৫-২০ ফুট পর্যন্ত হয়ে থাকে।

লবঙ্গের গন্ধযুক্ত এ গাছের পাতা দেখতে অনেকটা বকুল গাছের পাতার মতো। ডালের আগার দিকে থোকা থোকা ফুল আসে। বোঁটাসহ ফুলের কুঁড়ি শুকিয়ে গেলেই তা’লবঙ্গে পরিণত হয়। লবঙ্গের স্বাদ ঝাঁঝালো। এটি সাধারণত গরম মসলা হিসেবে বিভিন্ন ধরনের রান্নায় ব্যবহার করা হয়।

যারা গান করেন, তারা গলার স্বর পরিস্কার রাখার জন্য সবসময় একটি লবঙ্গ মুখে পুরে রাখেন । এমনকি মুখের দুর্গন্ধ থেকে রেহাই পাওয়ার জন্যও অনেকে লবঙ্গ মুখে পুরে রাখেন। লবঙ্গের রয়েছে নানা ঔষধি গুণ, যা নানা রোগ উপশম করে।

লবঙ্গের ঔষধি গুণ

পেট ফাাঁপা: অনেক সময় পেট ফেঁপে থাকে ও পেটের ভেতর গড় গড় করে শব্দ হয়। ঘন ঘন পাতলা পায়খানা হয় । এ অবস্থায় কিছু পরিমান লবঙ্গ ভেজে গুঁড়া করে ৭ গ্রাম পরিমান সকাল বিকাল দু’বেলা পানিসহ খেলে এ সমস্যা ভালো হয়ে যাবে।

আমজ শূল: পায়খানা হবার সময় পেটে মোচড় দিয়ে ব্যথা করলে তাকে আমজ শূল বলে। এরকম হলে ২-৩ টি লবঙ্গ বেটে তাতে অল্প পরিমাণ গরম পানি মিশিয়ে সকাল বিকাল দু’বেলা খেতে হবে। এভাবে ৫ দিন খেলে রোগের উপশম হবে।

আরও দেখুনঃ
শিশু পালন pdf বই ডাউনলোড
হ্যাকোলজি pdf বই ডাউনলোড

কাশি: অল্প অল্প কাশির সাথে বুকে ব্যাথা যদি থাকে , তাহলে নিউমোনিয়ার ভয় করাটাই স্বাভাবিক । এরকম হলে ৪ গ্রাম লবঙ্গ গুঁড়া করে সামান্য গরম পানিসহ দু’বেলা খেলে কাশি ও বুকের ব্যথাটা চলে যাবে।

পিপাসা রোগ: অনেকেরই পিপাসা রোগ থাকে। এতে ঘন ঘন পানির পিপাসা লাগে। ধরে নিতে হবে এরা প্রায়ই চোরা অম্বলে ভোগেন। এর পরিণতিতে খুব একটা ভালো না । এরকম দেখা গেলে ৪ গ্রাম পরিমাণ লবঙ্গ গুঁড়া করে সাথে ২-৪ ফোঁটা মধু মিশিয়ে সকাল সকাল জিভ দিয়ে চেটে খেলে পিপাসা রোগ সেরে যাবে।

অরুচি: কখনো কখনো ভাত. রুটি মাছ , মাংস বা মিষ্টি জাতীয় খাবার সহ কোনে কিছুই খেতে ইচ্চে করে না। সবকিছইতেই যেন অরুচি ভাব। এরকম হলে লবঙ্গ ভেজে গুঁড়া করে নিন। ঐ গুঁড়া ৪ গ্রাম পরিমাণ হালকা গরম পানিতে মিশিয়ে পর খেলে খাবারে রুচি ফিরে আসবে।

নিচে লতাপাতার ঔষধি গুন মসলা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

লতাপাতার ঔষধি গুন মসলা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ গণসাক্ষরতা অভিযান
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 5.29 MB
প্রকাশ সালঃ 2003 ইং
বইয়ের লেখকঃ আশিস বিশ্বাস গং


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

Related

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...

উত্তর খন্ড pdf বই ডাউনলোড

উত্তর খন্ড pdf বই ডাউনলোড। ‘উত্তরখণ্ড' প্রকাশ আমার ব্যর্থতারই নামান্তর। দুই হাজার আট সালে 'আমহমদ ছফা রচনাবলি' আট...
Show Social Site
Hide Social Site