রান্না খাদ্য পুষ্টি pdf বই ডাউনলোড

180

রান্না খাদ্য পুষ্টি pdf বই ডাউনলোড । পাঠক পাঠিকাদের জন্য রান্নার ব্যাপারে কয়েকটি বিষয় আলোচনা করার প্রয়োজন বোধ করছি। রেসিপি দেখে রান্না করতে গিয়ে যেসব সমস্যার উদ্ভব হতে পারে তারই সমাধানের জন্য এই প্রস্তাবনার উপস্থাপন।

যদিও বইয়ে এমন সব রান্না দেওয়া হয়নি। যেসব উপকরণ বাংলাদেশে পাওয়া যায় না,তথাপি মালমসলা যোগাড় করে নুতন একটা রান্না করা অনেকেই ব্যয়সাপেক্ষ মনে করেন। হলুদ, মরিচ, লবণের মোত নিত্যপ্রয়োজনীয় মসলাপতি সব রান্নাঘরে থাকে। কিন্তু জয়ফল, জয়ত্রি, সিরকা, বেকিং পাউডার, ভেনিলা এসব এক রকম শৌখিন দ্রব্যেরই অন্তর্ভূক্ত। অথচ মনের মতো করে ছেলেমেয়েদের জন্য বা অতিথির জন্য রান্না করতে হলে িএসব শৌখিন মসলারও প্রয়োজন হয়। মসলা একদিন কিনলে অনেকদিন সংরক্ষণ করা যায়।

একবার সব রকম মসলা কেনা সম্ভব না হলে মাসে মাসে কয়েকটি করে কেনা যায়। মসলাজাতীয় উপকরণ একবার কিনলে দু মাস, বছর এমনকি দু বছরের জন্য নিশ্চিন্ত থাকা যায়। হয়তো বা কতক উপকরণ অনেকের কাছে নুতন, আবার কোথায় কিনতে পাওয়া যাবে তাও অজানা। বাংলাদেশের সর্বত্রই পসারীর দোকান আছে – যেখানে পাওয়া যায় সল্টপিটার, বিটলবণ, ফিটকারি ইত্যাদি। পারফিউমারি দোকানগুলোতে (এ প্রসঙ্গে ঢাকার বাবু বাজার এলকার পারফিউমারি দোকানের উল্লেখ করা যায়।)

আরও দেখুনঃ
সমকামিতা pdf বই ডাউনলোড
শিক্ষায় মনোবিদ্যা pdf বই ডাউনলোড

সোডিয়াম বেনজোয়েট, এসেটিক এসিড, লিকুইড গ্লুকোজ, এসেন্স, ঈস্ট ইত্যাদি বিক্রি হয়। খাওয়ার সোডা, স্বাদলবণ, খাওয়ার রং আজকাল সাধারণ মুদির দোকানেও পাওয়া যায়।

শীতের শেষে ফাল্গুন-চৈত্র মাসে মরিচ, সরিষা মেথি, ধনে, মৌরি ইত্যাদি রকমারি মসলার নতুন ফলন বাজারে ওঠে। এ সময়টাতে কিছু বেশি করে মসলা কিনে ফাল্গুন-চৈত্র মাসের চড়া রোদে শুকিয়ে সারা বছরের রাখা যায়। রান্নার এসব টুকিটাকি বিষয় আগ্রহী ও উৎসাহীজনকে কিছুটা সাহায্য করবে বলে আশা রাখি।

যুগের পরিবর্তনের সঙ্গে মানুসের দৃষ্টিভঙ্গি, কাজের ধারা এবং খাওয়ার রুচিরও পরিবর্তন হয়ে আসছে। সৃজনশীল মানুষ রান্নাকে বই পুস্তকের আওতায় এনে রন্ধনজ্ঞানের সীমা বিস্তৃত করেছে। এ সঙ্গে প্রচলন হয়েছে রেসিপির। রেসিপি এমন একটি রন্ধন সম্বন্ধনীয় তালিকা যা পড়ে অনায়াসে খাবার প্রস্তুত করা যায়।

নিচে রান্না খাদ্য পুষ্টি pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রান্না খাদ্য পুষ্টি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাওলা ব্রাদার্স
বইয়ের ধরণঃ রান্না রেসিপি বই
বইয়ের সাইজঃ 15.3 MB
প্রকাশ সালঃ 1978 ইং
বইয়ের লেখকঃ অধ্যাপিকা সিদ্দীকা কবির

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন