রানুর কথা মালা pdf বই ডাউনলোড

Date:

Share post:

রানুর কথা মালা pdf বই ডাউনলোড। পান্নালালকে শ্রীরামপুরের ভীস্ম বলা হইত। তাহার প্রতিজ্ঞা ছিল, প্রাণ দিবে, তবু বিবাহ করিবে না। সে-যুগের এক-একটা দিনের কথা এখনও স্পষ্ট মনে পড়ে। সন্ধ্যার মুখে গঙ্গার ঘাটে সব বসিয়া আছি, তর্ক চলিতেছে। তখন কলেজের নতুন জীবন, লজিকের ঝাজঁ খুব বেশি, সবারই পান্নালালকে কোণ-ঠাসা করিবার চেষ্টা।

কে একজন বলিলাম, বেশ, প্রাণ দেবে , তবু বিয়ে করবে না; কিন্তু যদি জবরদস্তি কিংবা পাকেচক্রে বিয়ে দিয়ে দেয়? প্রাণ দোব। গোঁয়ারের বেয়াড়া লজিকের ধাঁধায় পড়িয়া সবাই মনে মনে দ্রুত বইয়ের পাতা উলটাইতেছি, ততক্ষণ পান্না বলিয়া চলিয়াছে, কেন বিয়ে করতে যাব বল দিকিন?।

আরও বই দেখুনঃ

এই যে আমাদের পরমকাম্য স্বাধীনতা কিসের লোভে এটা একজনের পায়ে জন্যের যত জলাঞ্জলি দোব? রমনী বলিল, বাঃ তা হলে ইউরোপ, অ্যামেরিকা, জাপানের সবাই পরাধীন বলতে চাও ? পৃথিবী প্রভৃতি গ্রহের মত পান্নালাল -জাতীয় লোকেদের বেষ্টন করিয়া এক-আধটি উপগ্রহ থাকে; পান্নালালের ছিল সতে। সতে রমনীর কথায় ফোঁস করিয়া উঠিল, যা বুঝিস না, তাতে তর্ক করতে যাস নি, ভাল লাগে না।

বিয়ে করে পৃথিবী জাহান্নামে যেতে বসেছে, আর তোরা সব-তোমার যে প্যারডিটা শুনিয়ে দাও না পান্নানু কে কাটে দেখি। পান্নালাল বলিল, হ্যাঁ, লংফেলোর সেই কবিতাটা একটুখানি বদলে বেশ বলা চলে।

Lives of married men all remind us We make our life & hell and slime, and departing leave behind us progeny to curse us till end of time সতে বাংলাও বেশ করেছে বিবাহিত ভ্রান্তজন যে পথে করে গমন এনেছেন ধ্বংস ডেকে স্বীয়; সেই পথই লক্ষ্য করে, একি মতিচ্ছন্ন ওরে! মৃত্যুকে করিলি বরনীয়! তা, এই সর্ববিধ মৃত্যুকে ডেকে আনবার যার শখ আছে।

সে বিয়ে করুক না ভাই; আমার নেই সতে বলিল, আমারও নেই। কোন বুদ্ধিমান লোকেরই থাকা উচিত নয়। যে সময়টা বিয়ে করে নষ্ট করব, আমার মতে ঢের ভালো হয় সেই সময়টা সেই সময়টা সামনে সন্তরণ-প্রতিযোগিতা আসিতেছে। সতে বলিল, সে সময়টা যদি গঙ্গা সাতঁরে ব্যারাকপুরে ওঠা যায়- রমণী মুখটা কুঞ্চিত করিয়া বলিল, তার চেয়ে আরও ভাল হয়, যদি সাঁতরে আর না উঠতে পারিস। পান্নালাল বলিল, আমি সেই ত্রেতাযুগ থেকে আরম্ভ করছি, মিলিয়ে নাও। 

নিচে রানুর কথা মালা pdf বই  এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রানুর কথা মালা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    
বইয়ের ধরণঃ  উপন্যাস 
বইয়ের সাইজঃ  10.0 MB
প্রকাশ সালঃ     
বইয়ের লেখকঃ  বিভুতিভূষন মুখোপাধ্যায় 
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

arafat
arafat
Hi, I am arafats. I love to write and read book. That is why here I share my favorite books.

Related

ডোপামিন ডিটক্স pdf বই ডাউনলোড

ডোপামিন ডিটক্স pdf বই ডাউনলোড। আপনি কি কোনো কাজ করতে গড়িমড়ি করেন। প্রায়শই নিজের ভেতরে অস্থিরতা অনুভব করেন...

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...
Show Social Site
Hide Social Site