রাঘববাবুর বাড়ি pdf বই ডাউনলোড

5

রাঘববাবুর বাড়ি pdf বই ডাউনলোড । সকালবেলায় পুরুতমশাই নন্দলাল ভট্টচার্য রাঘব চৌধুরীর বাড়ির নিত্যপজা সেরে বেরোচ্ছেন। হঠাৎ নজরে পড়ল বাইরের দিককার বাগানো একটা মুশকো চেহারর লোক উবু হয়ে বসে বাগানের কাঁটাতারের বেড়া মেরামত করছে। মুখটা ভারী চেনা-চেনা ঠেকল। এ গাঁয়ের লোক নয়, তবে কোথাও একে দেখেছেন।

নন্দলালের টিকিতে একটা কলকে ফুল বাঁধা, গায় নামাবলী, বাঁ বগলে ছা তা, ডান হাতে সিধৈর পুঁটুলি, পরনে হেঁটো ধুতি, পায়ে খড়ম। দেখলেই মানুষের ভক্তিশ্রদ্ধা হওয়ার কথা। হয়ও। নন্দলালকে দেখলেই একটু তটস্থ হয়ে পড়ে।

নন্দলাল দু’পা এগিয়ে জিজ্ঞেস করলেন, “ওহে বাপু, মুখখানা বড্ড চেনা-চেনা ঠেকছে যে!”

অন্য কেউ হলে তাড়াতড়ি উঠে হাতজোড় করে বল, “পেন্নাম হই ঠাকুরমশাই” কিংবা, “পাতঃ পেন্নাম বাবাঠাকুর”, বা যা হোক ওরকম কিছু। এ লোকটা সেই ধার দিয়েই গেল না। দু’খানা জ্বলজ্বলে চোখে একবার তাচ্ছিল্যের দৃষ্টিক্ষেপ করে বলল, ‘চেনা-চেনা ঠেকলেই চিনতে হবে তেমন কোনও কথা আছে?’

আরও দেখুনঃ
অঘোরগঞ্জের ঘোরালো ব্যাপার pdf বই ডাউনলোড
ঘোরপ্যাঁচে প্রাণগোবিন্দ pdf বই ডাউনলোড

লোকটা যে ঠ্যাটা এবং তিরিক্ষে, তা বুঝে নন্দলাল একটু দমে গেলেন। চেহারাখানা দেখে ষণ্ডাগুণ্ডা বলেই মনে হয়। ডাকাত বা খুন খারাপির আসামি হওয়াও বিচিত্র নয়। কথা হল, রাঘব চৌধুরীর বাড়িতে এসে জুটলই বা কী করে! আর এক কথা, লোকটাকে তিনি কোথাও দেখেছেন, কিন্তু কোথায় তা মনে পড়ছে না।

রাঘব চৌধুরী বড়লোক হলে কী হয়, ভারী খামখেয়ালি মানুষ। পাট আর গুণচটের পৈতৃক কারবারে লাখো-লাখো টাকা কামান বটে, কিন্তু লোকটার বাস্তববুদ্ধির একটু অভাব আছে। নইলে এ-বাড়িতে যেসব লোক এসে জোটে, দূরদর্শী হলে কদাচ তাদের আশ্রয় দিতেন না।

পালোয়ন হাবু দাসের কথাই ধরা যাক। একসময়ে নাকি কুস্তি-টুস্তি করত। রাঘববাবুর কাছে একদিন এস ধরে পড়ল, “হুজুর, গতরখানা তো দেখেছেন। এই দেহের খোরাকাটা একটু বেশিই। কিন্তু দিনকাল যা পড়েছে তাতে দু’বেলা ভরপেট জোটানোই মুশকিল, যদি একটু আশ্রয় দেন তা হলে যা করতে বলবেন, করব।”

রাঘববাবু বললেন, “আহা, কুস্তিগির তো একজন আমিও খুঁজছি, তা ভালই হবে। আমার ছেলেপুলেগুলোকে শেখাও, আমি মাঝেমধ্যে একটু-আধটু তালিম নেব’খন।

নিচে রাঘববাবুর বাড়ি pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রাঘববাবুর বাড়ি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আনন্দ পাবলিশার্স
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 7.35 MB
প্রকাশ সালঃ 2003 ইং
বইয়ের লেখকঃ শীর্ষেন্দু মুখোপাধ্যায়


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন