রসায়নের শত গল্প pdf বই ডাউনলোড

34

রসায়নের শত গল্প pdf বই ডাউনলোড ।মানুষ রসায়নের সাহায্যে আকরিক ও খনিজ থেকে ধাতু নিষ্কাশন করে। রসায়ন ব্যতীত আধুনিক ধাতুশিল্প অসম্ভব হত। রসায়নের সাহায্যেই উদ্ভিদ, প্রাণী ও খনিজ থেকে ক্রমান্বয় আশ্চর্য থেকে আশ্চর্যতর সামগ্রী উৎপন্ন হচ্ছে।

রসায়ন শুধু প্রকৃতিকে অবিকল অনুকরণ বা নকল করে না, পরন্তু একে বছরের পর বছর ক্রমাগত নানাভাবে অতিক্রম করে যায়। হাজার হাজার পদার্থ উৎপন্ন হয়েছে যা প্রকৃতির রাজ্যে অনুপস্থিত অথব মানুষের জীন ও কর্মের পক্ষে অতি গুরুত্বপূর্ণ ও ফলপ্রসু বৈশিষ্ট্যের অধিকারী।

আরও দেখুনঃ আনন্দমেলা ভূতের গল্প সংকলন pdf বই ডাউনলোড

রসায়নের সৎকার্যএর তালিকা বস্তুত অন্তহীন। জীবনের প্রতিটি অভিব্যক্তিই অজস্র রাসায়নিক প্রক্রিয়ালগ্ন। রসায়ন ও তার নিয়মাবলী ব্যাতিরেকে জীবনের কর্মকান্ড অনুধাবন অসম্ভব।

মানুষের বিবর্তনের রসায়নের নিজস্ব বক্তব্য আছে। রসায়ন আমাদের খাদ্য, বস্ত্র ও পাদুকার জোগানদার। আধুনিক সভ্য সমাজজীবনের অপরিহার্য সবকিছুই তো রসায়নদত্ত।

ভূ-মহাকর্ষ অতিক্রম করে রকেটগুলি চন্দ্র মঙ্গল, শুক্র ও বুধে পৌঁছেছে। তাদের মোটরের জন্য জ্বালানী এবং কাঠামোর জন্য তাপসহিষ্ণু উপাদান এল রসায়ন থেকে।

আরও দেখুনঃ একটা ভূতের গল্প pdf বই ডাউনলোড

যদি কেউ রসায়নের সবকিছু, এর বহুবিধ পর্যায় এবং সমৃদ্ধির কাহিনী লেখেন তা হলে অতুন্নিত যে কোন দেশের কাগজসম্ভারে অবশ্যই টান পড়বে। সৌভাগ্যবশত, এমন চিন্তা আজও কারও মাথায় আসে নি। কিন্তু আমাদের কাজটি অনেকটা এ ধরনের।

সেই পুরোনো উভয়সঙ্কট থেকে উদ্ধারের একটি পথ আমরা খুঁজে পেয়েছি। আমরা বহুবিধ বিষয় সম্পর্কে অল্প করে লেখার সিদ্ধান্ত নিয়েছি। অবশ্য, কী সম্পর্কে লিখব সে আমাদের ব্যক্তিগত পছন্দের ব্যাপার। অন্য লেখক সম্ভবত অন্য বিষয়াদি সম্পর্কে লিখতেন, তৃতীয়জন ভিন্নতর বিষয়ে বেছে নিতেন।

আরও দেখুনঃ আমার প্রিয় ভৌতিক গল্প pdf বই ডাউনলোড

এক নজরে দেখা, অসপষ্ট ধারণা সাধারণত মূল্যহীন। দর্শক এতে কখনও উদাসীন থাকেন, কখনো বা বিস্মিত হন। দৈবাৎ জিরাফের সামনে অভিভূত বিখ্যাত সেই কাহিনীর নায়কের মতো তাঁর বিমুগ্ধ উক্তি শোনা যায়। -”এ সত্য হতেই পারে না!”

কিন্তু প্রথম পরিচয়ে, এক নজর কোন বস্তু বা প্রক্রিয়া দেখলে হয়ত কখনও এতে আপনার কিছু উপকারও হতে পারে।

নিচে রসায়নের শত গল্প pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রসায়নের শত গল্প pdf বই ডাউনলোড

প্রকাশকঃ প্রগ্রতি প্রকাশন
বইয়ের ধরণঃ বিজ্ঞান
বইয়ের সাইজঃ 6.22 MB
প্রকাশ সালঃ 1978 ইং
বইয়ের লেখকঃ লেভ ভ্রাসভ গং
অনুবাদঃ দ্বিজেন শর্মা


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন