রঙিন চশমা pdf বই ডাউনলোড

12

রঙিন চশমা pdf বই ডাউনলোড । আমার মায়ের চেহারা তখন ডাইনি বুড়িরি মতো, কোটরাগত চোখ জ্বলজ্বল করছে, আমার দিকে তাকিয়ে কঠিন গলায় বললেন, “তুই পারবি?”
আমি ভয়ে ভয়ে বললাম “পারব।”

আমার মা আমাকে যে কাজটি করতে বলেছেন সেটি খুব সহজ কাছ ছিল না—বাবার কবর খুঁড়ে তার দেহাবশেষ বের করা, সারা পৃথিবীতে খুব বেশি মানুষকে এই কাজটি করতে হয়েছে বলে মনে হয় না। একাত্তরে এই দেশে পাকিস্তান মিলিটারি লক্ষ লক্ষ মানুষকে মেরেছে; এদের ভেতরে আমার বাবাও একজন।

মৃতদেহটি নিজের চাখে দেখেন নি বলে আমার মা কখনোই ঘটনাটা বিশ্বাস করেন নি। যারা নদী থেকে তুলে বাবার দেহটিকে নদীতীরে কবর দিয়েছে তারা এসে নিজের মুখে বলার পরেও আমার সেটা বিশ্বাস করেন নি। সমস্ত যুক্তিতর্ক পাশ কাটিয়ে আমার মা বিশ্বাস করতে বাবা বেঁচে আছেন, দেশ স্বাধীন হলো বাবা ফিরে আসবেন।

দেশ স্বাধীন হয়েছে বাবা ফিরে আসেন নি। বাবার মৃত্যুকে মেনে নেওয়া ছাড়া আর কিছুই করার নেই, তখনো মা শেষ চেষ্টা করলেন। আমাকে বললেন কবরটা খুড়ে দেখতে সত্যি সত্যি সেখানে বাবার দেহ আছে কি নেই।

তখন জানুয়ারির শেষ কিংবা ফেব্রুয়ারির প্রথম দিক, অনেকদিন পর ইউনিভার্সিটি খুলেছে। ছেলেমেয়েরা হইচই করে ক্লাস করছে, স্বাধীন দেশে প্রথমবার ক্লাসে যাবার আনন্দটাই অন্যরকম। আমি ক্লাসে যেতে পারছি না, মাকে নিয়ে পিরোজপুরে যাচ্ছি।

আরও দেখুনঃ
টাইট্রন একটি গ্রহের নাম pdf বই ডাউনলোড
রবো নিশি pdf বই ডাউনলোড

সেখানে নদীতীরে বাবার কবর খুঁড়ে তার দেহাবশেষ বের করতে হবে। কাজটা কীভাবে করব চিন্তা না করেই আমার বিচলিত হবার কথা ছিল, কিন্তু আমি আসলে সেটা নিয়ে এতটুকু বিচলিত ছিলাম না, এর চাইতেও অনেক কঠিন একটা কাজ আমার তখনৈা করা বাকি ছিল।

আামার বসচেয়ে ছোট বোন কথঅ বলতে পারে না, তাকে জন্ম দেবার সময় আমার মায়েল জার্মান মিজেলস হয়েঞছিল বলে সে এই অক্ষমতাটুকু নিয়ে জন্মেছিল। কথা বলতে পারে না বা শুনে বুঝতে পারে না বলে একাত্তরের এই পুরো সময়টুকু তার কাছে ছিল একধরনের বিভীষিকার মতো। আমার বাবাকে যে পাকিস্তান মিলিটারি মেরে ফেলেছে এটাও সে তখনো জানে না। আমার তাকে এই কথাটি বলতে হবে।

নিচে রঙিন চশমা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রঙিন চশমা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 10.1 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ জাফর ইকবাল


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন