যোগবলে রোগ আরোগ্য pdf বই ডাউনলোড

14

যোগবলে রোগ আরোগ্য pdf বই ডাউনলোড । যোগবিদ্যা জ্ঞানরূপী বেদসমুদ্রেরই একটি রত্ন । ‘যোগ’ শব্দের অর্থ জীবাত্মার সহিত পরমাত্মার যোগ বা মিলন , ভক্ত ও ভগবোনের মিলন । সুতরাং সৃষ্টির নাগপাশ হইতে মুক্ত হইয়া আত্মাস্বরূপ আস্বাদন অর্থাৎ পরমাত্মার মাঝে অবগাহনের সাধনার নামই যোগ ।

আমাদের দেশের যোগশাস্ত্র দুইটি ধারায় বিভক্ত । একটি ধারার নাম রাজযোগ , আর একটি হঠযোগ । রাজযোগ বিস্তৃত বিবরণ আছে পাতঞ্জল যোগদর্শনে । পাতঞ্জল দর্শন চারটি পাদ বা অধ্যায়ে বিভক্ত –সমাধিপদ , সাধনপাদ, বিভুতিপাদ ও কৈবল্যপাদ ।

যোগশ্চিত্তবৃত্তিনিরোধঃ– চিত্তবৃত্তি নিরুদ্ধ হইলে মন-বুদ্ধি স্থির ও শান্ত হইয়া সমাধি অবস্থা লাভ করিলে তবেই আত্মসাক্ষাৎকার সম্ভব । সাধককে সমাধি অবস্থা লাভ করিতে হইলে যত রকম বাধাবিঘ্নের সহিত সংগ্রাম করিতে হয় তাহার বিবরণ পাই আমরা এই সমাধিপাদে । সাধনপাদে পাই আমরা সাধনার বিবরণ ।

আরও দেখুনঃ
ডায়মণ্ড বিউটি গাইড pdf বই ডাউনলোড
চোখের সাধারণ সমস্যা ও ১০০ প্রশ্ন উত্তর

ইচ্ছা করিলেই চিত্তবৃত্তি নিরোধ করা যায় না । যম, নিয়ম, আসন , প্রাণায়াম, প্রত্যাহার , ধারণা , থ্যান প্রভৃতি সাধনার অঙ্গ । এই সব আত্মশুদ্ধির সাধনায় , মনঃশুদ্ধির সাধনায় সিদ্ধ না হইলে আত্মসাক্ষাৎকার হয় না । সাধনার দ্বারা মনকে বশ করেতে পারিলে আমরা বহুবিধ অলৌকিক শক্তির অধিকারী হইতে পারি। সৃষ্টি রহস্য জানিতে পারি । ইচ্ছামত এই জগৎ ত্যাগ করিয়া অন্যান্য ।

ঊর্ধ্বলোকে বিচরণ করিতে পারি, ইচ্ছামত অদৃশ্য হইতে পারি , অপরের মনোভাব জানিতে পারি । এইরূপ বহুবিধ অলৌকিক শক্তি আয়ত্ত করার প্রণালী আছে এই বিভুতিপাদে । মন-বুদ্ধির রাজ্য অতিক্রম করিয়া আত্মস্বরূপে অবস্থিতি , ভাগবতস্বরূপে অবস্থিতির প্রণালী বর্ণিত হইয়াছে কৈবল্যপাদে । সুতরাং রাজযোগ বিশেষভাবে জোর দিয়াছে মনঃশুদ্ধির উপর ।

কিন্তু হঠযোগ বিশেষভাবে জোর দিয়াছে দেহ শুদ্ধির উপর । দেহশুদ্ধির সাধনায় সিদ্ধ না হইলে মনঃশুদ্ধি হয় না-ইহাই হঠযোগের অভিমত । ‘শরীরমাদ্যং খলু ধর্মসাধনম্’–শরীরই সাধনার ভিত্তিভূমি । এই ভিত্তিভূমি যদি সুদৃঢ় হয় , তবেই এই ভিত্তির উপর উচ্চস্তরের জীবনসৌধ , দিব্য জীবনের আকাশচুম্বী সৌধ গড়িয়া তোলা সম্ভবপর ।

নিচে যোগবলে রোগ আরোগ্য pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

যোগবলে রোগ আরোগ্য pdf বই ডাউনলোড

প্রকাশকঃ উমাচল প্রকাশনী
বইয়ের ধরণঃ চিকিৎসা
বইয়ের সাইজঃ 11.9 MB
প্রকাশ সালঃ 1949 ইং
বইয়ের লেখকঃ স্বামী শিবানন্দ সরস্বতী


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন