মৌলিক পদার্থ pdf বই ডাউনলোড

21

মৌলিক পদার্থ pdf বই ডাউনলোড । প্রতিনিয়ত আমাদের চারপাশে যা-ই দেখি-না কেন একটু গভীরভাবে বিশ্লেষণ করে দেখলে সহজেই বুঝা যাবে যে, এই সকল বস্তু, যেমন ঘর-বাড়ি, দালানকোঠা, বাসনপত্র, কাগজকলম সব কিছুই কতগুলো রাসায়নিক মৌল দিয়ে গঠিত।

অর্থাৎ এই বিশ্বের সকল পদার্থের মুলেই আছে রাসায়নিক মৌল। আর এই রাসায়নিক মৌল হলো এমন একটি পদার্থ যা সাধারণ রাসায়নিক বিক্রিয়ায় ভেঙে নতুন কোনো পধার্থে পরিণত হয় না কিংবা নতুন পদার্থ সুল্টি করে না।

আরও দেখুনঃ বিজ্ঞানের বিচিত্র কাহিনী pdf বই ডাউনলোড

বর্তমানে প্রায় ১০৯টি রাসায়নিক মৌলের পরিচয় আমাদের জানা। তবে এই মৌলগুলি আবার নিজেদের মধ্যে পরস্পরের সঙ্গে অথবা একাধিক মৌল অন্য কোনো মৌলের সঙ্গে একত্রিত বা সংযুক্ত হয়ে জটিল পদার্থ তৈরী করে। এদেরকে যৌগিক পদার্থ বলা হয়। এদের সম্ভাব্য সংখ্যা অনেক। প্রতিদিনই নতুন নতুন বহু যৌগিক পদার্থ আবিষ্কৃত হচ্ছে।

দুই বা ততোধিক মৌল একত্রিত হয়ে কোনো নতুন যৌগিক পদার্থ তৈরী করলে এই যৌগিক পদার্থের নতুন গুনাবলী মুল মৌলগুলির গুনাবলী থেকে সম্পূর্ণ আলাদা হয়।

আরও দেখুনঃ বিজ্ঞানের প্রজেক্ট pdf বই ডাউনলোড

উদহারণ হিসেবে হাইড্রোজেন ও অক্সিজেন এই গ্যাস দুটিকে দেখা যাক। ওদের প্রত্যেকের আলাদা আলাদ ধর্ম আছে। যেমন হাইড্রোজেনের গলনাঙ্ক মাইনাস ২৫২.৮ ডিগ্রি সেলসিয়াস আর অক্সিজেনের গলনাঙ্ক মাইনাস ১৮২.৯ ডিগ্রি সেলসিয়াস। বিশেষ বিক্রিয়ার এই হাইড্রোজেন ও অক্সিজেন সংযুক্ত হয়ে পানি উৎপন্ন হয়।

এই পানি সাধারণ তাপমাত্রায় হাইড্রোজেন ও অক্সিজেনের মত গ্যাস নয় বরং তরল। আর মাত্র ০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কঠিন অবস্থায় রূপান্তরিত হয়। অর্থাৎ পানির ধর্মাবলী মূল মৌল হাইড্রোজেন ও অক্সিজেনের ধর্ম থেকে সম্পূর্ণ ভিন্ন প্রকৃতির। এ্ পিানি মৌলিক নয় বরং যৌগিক পদার্থই।

আরও দেখুনঃ দীপু নাম্বার টু pdf বই ডাউনলোড

কারণ পানিকে সহজেই বিশেষ রাসায়নিক প্রক্রিয়ায় ভেঙ্গে হাইড্রোজেন ও অক্সিজেন পাওয়া যায়। অথচ হাইড্রোজেন ও অক্সিজেনকে সরাসরি কোনো রাসায়নিক বিক্রিয়ার সাহায্যে ভেঙে নতুন কোনো পদার্থ তৈরী করা অসম্ভব। তাই এরা মৌল বা মৌলিক পদার্থ।

প্রকৃতিতে যে সকল পদার্থ পাওয়া যায় তাদের মধ্যে অধিকাংশই যৌগিক পদার্থের সমাহার। যেমন, সাগরের পানি। এই পানি সাধারণ পানি ও বহুসংখ্যক যৌগিক পদার্থের বিশেষ করে আমরা যে লবণ খাই তার মিশ্রণ।

নিচে মৌলিক পদার্থ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মৌলিক পদার্থ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ   
বইয়ের ধরণঃ বিজ্ঞান
বইয়ের সাইজঃ 2.56 MB
প্রকাশ সালঃ  
বইয়ের লেখকঃ সৈয়দ মোহাম্মদ ছালেহ উদ্দিন
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন