মুক্তিযুদ্ধের উপন্যাস সমগ্র pdf বই ডাউনলোড

100

মুক্তিযুদ্ধের উপন্যাস সমগ্র pdf বই ডাউনলোড । নৌকা ছাড়তেই ঝুপ ঝুপ করে বৃষ্টি পড়তে লাগলো।
এ অঞ্চলে বৃষ্টি বাদলার কিছু ঠিক নেই। কখন যে হুড়মুড়িয়ে বৃষ্টি নামবে আবার কখন যে বস বেঘ কেটে গিয়ে আকাশ ঝক্ঝকে হয়ে উঠবে কেউ বলতে পারে না।

আমি নৌকার ভেতরে কুণ্ডুলী পাকিয়ে শুয়ে পড়লাম। বেশ মীত বরছে। ঠাণ্ডা বাতাসে গায়ে কাঁপন লাগে। নৌকা চলছে মন্থর গতিতে। হাসান আলী নির্বিকার ভঙ্গিতে দাঁড় টানছে। এত বড় নৌকা কি জন্যে নিয়েছে কে বলবে। পানশির মতো আকৃতি। দাঁড় টেনে একে নিয়ে যাওয়া কি সোজা কথা?

এখন বাজছে নটা। রাত দুটোর আগে রামদিয়া পৌঁছানো এ নৌকার কর্ম নয়। গুণ টেনে নিয়ে গেলে হয়ত হবে। কিন্তু গুলটা টানবে কে? আমি নেই এর মধ্যে, বৃষ্টিতে ভিজে গুণের দড়ি নিয়ে দৌড়ানো আমাকে দিয়ে হবে না। সাফ কথা।

বৃষ্টি দেখছি ক্রমে বাড়ছে। বিলের মধ্যিখানে বৃষ্টির শব্দটা এমন অদ্ভুত লাগে। কেমন যেন মন খারাপ হয়ে যায়। মাঝে মাঝে আবার বাতাস ‘হঅ’ ‘হঅ’ আওয়াজ করে। প্যাঁচা ডাকার মতো। ভয় ধরে যায় শব্দ শুনে।

আরও দেখুনঃ
সাতকাহন pdf বই ডাউনলোড
জোসনা ও জননীর গল্প pdf বই ডাউনলোড

ছেলেবেলায় একবার এ-রকম শব্দ শুনে এমন ভয় পেয়েছিলাম। মানসাপোতার বিলে মাঝি দিক ভুল করেছে। চারদিকে সীমাহীন জল। বড়রা সবাই ভয় পেয়ে চেঁচামেচি করছে। তাদের হৈ চৈ এ ঘুম ভেড়ে শুনেছি সেই বিচত্র আওয়াজ। আজও সেই শব্দে ভয় ধরালো। কে জানে কেন? আমি কি কোন অমঙ্গলের আশঙ্কা করছি?

কুট কুট করে মশার কামড় খাচ্ছি। এই বিলের মধ্যে আবার মশা কোত্থকে আসে। হাত পা আর মুখে অল্প কিছু কেরোসিন তেল মেখে নিলে হত। সবাই দেখি তাই করে। হুমায়ূন ভাইও করেন। মশার উৎপাত থেকে বাঁচা যায় তাহলে। কেরোসিন মাখতে ইচ্ছে হয়না আমার। কি জানি বাবা চামড়ার কোন ক্ষতিই করে কিনা? হয়ত গাল টাল ঝলজে কয়লা হয়ে পড়বে।

হুমায়ূন ভাইও দেখি আমার পাশে লম্বা হয়ে শুয়ে পড়েছেন। তাঁর ধারণা আমি ঘুমিয়ে রয়েছি। মাথায় নীচ থেকে নিঃশব্দে বালিশটা নিয়ৈ নিলেন। বেশ লোক যা হোক। মজিদ বা আনিস হলে আমি গদাম করে একটা ঘুঁষি মারতাম।

নিচে মুক্তিযুদ্ধের উপন্যাস সমগ্র pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মুক্তিযুদ্ধের উপন্যাস সমগ্র pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাওলা ব্রাদার্স
বইয়ের ধরণঃ মুক্তিযুদ্ধ বিষয়ক
বইয়ের সাইজঃ 10.2 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ হুমায়ূন আহমেদ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন