মা আনিসুল হক pdf বই ডাউনলোড

161

মা আনিসুল হক pdf বই ডাউনলোড । আলোকোজ্জ্বল শারদীয় দুপুর। আকাশ ঘন নীল। বর্ষাধোয়া গাছগাছালির সবুজ রৌদ্ররশ্বি আছড়ে পড়ে পিছরে যাচ্ছে স্বর্ণলতার মতো। সেই চনমনে রোদের নিচে জুরাইন গোরস্তান চত্বরে সমবেত হয়েছেন একদল শবযাত্রী। তাঁদের মধ্যে অনেকেই মুক্তিযোদ্ধা। গোরস্তানের সীমানা – প্রাচীরের বাইরে রাস্তায় গাড়িতে বসে আছেন জাহানারা ইমাম। আজাদের মাকে দাফন করা হবে একটু পরেই।

আজ ৩১ শে আগস্ট। ১৯৮৫ সাল। গতকাল, ৩০ শে আগস্ট, আজাদের মা মারা গেছেন। পাকিস্তানী সৈন্যদের হাতে আজাদের ধরা পড়ার ঠিক ১৪ বছরের মাথায়, একই দিনে, তিনি মারা গেলেন। এটা শহরের অনেক মুক্তিযোদ্ধারই জানা যে, এই ১৪ টা বছরে আজাদের মা একটা দানা ভাতও মুখে দে নাই, কেবল একবেলা রুটি খেয়ে থেকেছেন। কারণ তাঁর একমাত্র ছেলে আজাদ তাঁর কাছে ১৪ বছর আগে একদিন ভাত খেতে চেয়েছিল।

পরদিন তিনি ভাত নিয়ে গিয়েীছলের রমনা থানায়, কিন্তু ছেলের দেখা আর পান নাই। অপেক্ষা করেছেন ১৪ টা বছর, ছেলে আর ফিরে আসে নাই। অপেক্ষার এই ১৪ টা বছর তিনি কোনোদিন বিছানায় শোন নাই, শানের মেঝেতে শুয়েছেন, কী শীত কী গ্রীষ্ম, তাঁর ছিল একটাই পাষাণশয্যা, কারণ তাঁর ছেলে আজাদ শোবার জন্যে রমনা কি তেজগাঁ থানায়, কি তেজগাঁ ড্রাম ফ্যাক্টরি সংলগ্ন এমপি হোস্টেলের মিলিটারি টর্চার সেলে বিছানা পায় নাই।

আরও দেখুনঃ
খেয়া pdf বই ডাউনলোড
এই যন্ত্র লইয়া আমরা কী করিব pdf বই

শহরের মুক্তিযোদ্ধারা, বিশেষ করে যাঁরা ছিলেন আরবান গেরিলা দলের সদস্য, তাঁরা এসেছেন আজাদের মার জানাজায় শরিক হতে। আজাদের মা মারা যাওয়ার আগে জানতেন যে তিনি মারা যাচ্ছেন, তিনি তাঁর ভাগ্নে জায়েধকে বলে রেখেছিলেন যেন আত্মীয় -স্বজন কাউকে তাঁর মৃত্যুসংবাদ না দেওয়া হয়; কিন্তু জায়েদ মুক্তিযোদ্ধাদের খবরটা না দিয়ে পারে না।

জায়েদের কোমরে আর উরুতে আছে বুলেট বের করে নেবার ক্ষতচিহ্ন, ১৪ বছর আগে এই ৩০ শে আগস্টের রাত্রির শূন্য ঘন্টায় পাকিস্তানী সৈন্যদের ছোড়া বুলেট তার শরীরে বিদ্ধ হয়েছিল, তারপর থেকে সে সারাক্ষণ ভুগে আসছে হাতপা-শরীরের অস্বাভাবিক জ্বলুনিতে, এই জায়েদ মুক্তিযোদ্ধা কাজী কামালকে ফোন করে আজাদের মার মৃত্যুসংবাদ অবহিত করে।

নিচে মা আনিসুল হক pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মা আনিসুল হক pdf বই ডাউনলোড

প্রকাশকঃ পদ্য পারমিতা
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 0.50 MB
প্রকাশ সালঃ 2003 ইং
বইয়ের লেখকঃ আনিসুল হক


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন