মহাকাশে কী ঘটছে pdf বই ডাউনলোড

42

মহাকাশে কী ঘটছে pdf বই ডাউনলোড। দূরের আকাশের চাঁদ-সূর্য গ্রহ-তারা চিরকালই মানুষের মনে অপরিসীম কৌতুহল জাগিয়েছে। মহাকাশের রহস্য মানুষ উদঘাটন করতে চেষ্টা করেছে আদিকাল থেকে। সেই বোকা পণ্ডিতের কাহিনীটা আমাদের সবারই জানা। পণ্ডিত রাতের বেলা পথ চলেছেন – দৃষ্টি তাঁর আকাশের দিকে। আকাশের গ্রহ-নক্ষত্রের ভাবনায়া তিনি মশগুল। এদিকে পথে ছিল এক খাদ; আকাশের তারার দিকে তাকিয়ে পথ চলতে চলতে তিনি পড়ে গেলেন সেই খাদে।

এই কাহিনীর শিক্ষামূলক দিকটা বুঝতে মোটেই কষ্ট হয় না। আশেপাশে না তাকিয়ে শুধু দূরের বিষয় নিয়ে ব্যস্ত থাকলে বিপদ ঘটতে পারে। তবে সেই সাথে যেসব পণ্ডিত ঘর-সংসারের চিন্তা ছেড়ে কেবলই আকাশের ভাবনা-চিন্তায় মন দেয় তাদের জন্য করুণার দিকটিও এখানে ষ্পষ্ট।

বহুকাল ধরে জ্ঞানী মানুষদের নিয়ে সাধারণ মানুষের ধারণ অনেকটা এরকমই ছিল। তার কারণ, আকাশের বিষয় যে তাদের জীবনে কখনো কাজে লাগবে তা ছিল মানুষের কল্পনারও অতীত।

আরও দেখুনঃ 

কিন্তু আজ এ অবস্থা একবারেই পাল্টে গিয়েছে। পৃথিবী ছেড়ে মহাকাশে বেরিয়ে পড়েছে মানুষ। চাঁদের বুকে নেমে ঘুরে বেড়িয়েছে। মহাকাশে ঘুরপাক খাওয়া কৃত্রিম উপগ্রহের বদৌলতে আমরা সহজেই দূরদেশে টেলিফোনে কথা বলতে পারছি, টেলিভিশনে ছবি দেখছি নানা দেশের।

মহাকাশে কী ঘটছে?

মহাকাশের বার্তা পেয়ে আমরা জানতে পারছি ঘুর্ণিঝড়ের আগাম খবর – খরা ও বন্যার সতর্কবাণী। বিজ্ঞানীরা মহকাশ থেকে আশ্চর্য স্পষ্ট ছবি তুলে আনছেন সৌরজগতের অতি দূরের গ্রহ-উপগ্রহদের। চাঁদের মেরু অঞ্চলে পানি আর মঙ্গলগ্রহের বুকে প্রাণের চিহ্ন থাকতে পারে -খবর দিয়েছেন বিজ্ঞানীরা। চাঁদ আর মঙ্গলগ্রহের বুকে মানুষের আস্তানা গাড়ার তোড়জোড় শুরু হয়েছে।

সূর্য এর গায়ে সৌরকলঙ্কের খবর থেকে জ্যোতির্বিদরা খবর দিচ্ছেন পৃথিবীর আবহাওয়ায় বা বিদ্যৎ ব্যবস্থায় তার কোন ছাপ পড়বে কিনা। তাঁরা বলেছেন সূর্য এর বিকিরণে যদি এক শতাংশের ভগ্নাংশমাত্র হেরফের ঘটে তাহলেই বদলে যেতে পারে পৃথিবীর জলবায়ু।

নভোযান থেকে আশ্চর্য সব খবর আসছে মানুষের জন্য। বৃহস্পতির ওপর আছড়ে পড়েছে ধূমকেতুর কিছু খন্ড তার স্পষ্ট ছবি দেখছি আমরা পৃথিবীতে বসে। এমনি ধূমকেতু বা গ্রহাণু যে কোন সময় এসে পড়তে পারে পৃথিবীর ওপর। অতীতে এমন ঘটেছে – ভবিষ্যতেও যে ঘটবে তা প্রায় নিশ্চিত।

নিচে মহাকাশে কী ঘটছে pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মহাকাশে কী ঘটছে pdf বই ডাউনলোড

প্রকাশকঃ   অনুপম প্রকাশনী
বইয়ের ধরণঃ  বিজ্ঞান
বইয়ের সাইজঃ 14.4 MB
প্রকাশ সালঃ 1997
বইয়ের লেখকঃ আবদুল্লাহ আল-মুতি
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন