ভুল করার পর pdf বই ডাউনলোড

19

ভুল করার পর pdf বই ডাউনলোড । হ্যাঁ, ওই লোকটা! ওই লোকটাই আড়ায় আড়ায় ঘুরে বেড়ায় আর তার ওপর নজর রাখে। উঁকি মেরে দেখে নেয় তাদের ঘর-গেরস্থালি। কখনও ছুরি-কাঁচি-বঁটি শান দিতে চেল আসে, কখনও শিল কুটাওয়ালা হয়ে শিলনোড়া কুটে দিয়ে যায় পিঠে বস্তা নিয়ে এসে পুরনো খবরের কাগজ ওজনদরে কিনে নিয়ে যায়।

ওই লাকটাই কি মাঝে মাঝে জলে কল সারাতে আসে না? কিংবা ইলেকট্রিক মিস্তিরির ছদ্মবেশে! অনেক আইডেন্টিটি, কিন্তু একটাই রোক। কণও নিশুত রাতে, কখনও বা ছুটির নির্জন দুপুরে নানা ফাঁকফোকর দিয়ে ওই লোকটারই চাপা গলা শুনতে পাওয়া যায়, আর ইউ হ্যাপি, সত্যেন?

এই প্রশ্নের জবাব কি সত্যেন নিজেই জানে? হ্যাপিনেস কথাটারই বা আই ডি কি? কোনওদিন কোষ্ঠ পরিষ্কার হলেই হ্যাপি লাগে আবার চুরানব্বইতে সচিন আউট হলেই আনহ্যাপি। হ্যাপিনেসের কোনও মাথামুন্ডু নেই, স্ট্যান্ডার্ড নেই, সময় অসময় নেই।

একটা বিষণ্ণ, গোমড়ামুখো, সাবেক আমলের বাড়ির সামনে মোটরবইকটাকে দাঁড়ি করিয়ে নামল সত্যেন। বাড়িটার স্থাপত্যে কোনও শিল্প বা সৌন্দর্য নেই। সাদামাঠা তিনতলা উঠে গেছে। ইট-রঙা দেওয়াল। কলকাতার মতো এত কুচ্ছিত বাড়ির ভিড় বোধহয় আর কোনও শহরে নেই।

সদর দরজার পাশে বড় একটা প্লাস্টিকের সাইনবোর্ডে প্রথমে বাংলা, পরে ইংরেজীতে লেকা, ‘শান্তিনীড়’। গুণের মধ্যে বাড়িটা বেশ বড়, দু’ধারে দুটো উইং। একটা পুরুষদের, অন্যটা মহিলাদের। তিনতলার বারান্দা থেকে একজন বুড়ো মানুষ দাঁড়িয়ে তাকে খুব লক্ষ করছে। তার সাদা বাবরি চুল, গায়ে একটা বোতাম খোলা হাফ শার্ট, পরনো ডোরাকাটা পায়জামা। ওই লোকটাই কি হয়দাদু? উঁহু, হয়দাদু অনেক লম্বা মানুষ।

আরও দেখুনঃ
অনুসন্ধান pdf বই ডাউনলোড
বটুকবুড়োর চশমা pdf বই ডাউনলোড

মোটরবাইকটাকে স্ট্যান্ডে দাঁড় করিয়ে লক করল সত্যেন। এখন ভোর ছ’টা বাজে। এই সময়টায় কলকাতায় জাগ্রত লোকের ঘুমন্ত বা অন্তত শায়িত লোকের সংখ্যা অনেক বেশি। কারও কাছে কর্মোপলক্ষে এই সময়টায় যাওয়া প্রশস্তা নয়। লোকের প্রাতঃকৃত্যাদিও তো থাকে রে বাপু।

ভিতরে ঢুকতেই রিসেপশন লেকা একটা কেঠো কাউন্টার। সেখানে অবশ্য কেউ নেই। একটা প্যাংলা চেহারার ছোকরা নিচু হয়ে ঝাড়ু মারছে মেঝেয়। তার হাঁটু অবধি গোটানো প্যান্ট, গায়ে ঘন নীল ডোরাকাটা টি-শার্ট, চুল শাহরুখের মতো। খুব স্মার্ট তার মুখশ্রী।

নিচে ভুল করার পর pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ভুল করার পর pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 11.7 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ শীর্ষেন্দু মুখোপাধ্যায়


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন