ব্ল্যাকহোল pdf বই ডাউনলোড

50

ব্ল্যাকহোল pdf বই ডাউনলোড । মানুষ কল্পনাপ্রিয়। কিন্তু কল্পনা বাস্তবআশ্রয়ী । কল্পনার ভিত্তি তাই বাস্তব অভিজ্ঞতা। মানুষের কল্পনাশক্তি কখনো তার অভিজ্ঞতার জগতের বাইরে যেতে পারে না। আমরা আমাদের ইন্দ্রিয়ের সাহায্যে মহাবিশ্বকে প্রত্যক্ষ করি এবং পঞ্চইন্দ্রিয়জ জ্ঞানের সমন্বয়ে মহাবিশ্বের প্রতিরূপ নির্মাণ করি।

কিন্তু এমন তো হতে পারে যে প্রকৃত মহাবিশ্ব আমাদের পঞ্চইন্দ্রিয়জ মহাবিশ্বের চেয়ে আরো অধিক কিছু।সে ক্ষত্রে এই মহাজগতে আরো অনেক কিছুই থাকতে পারে বা ঘটতে পারে যা আমাদের ধানধারণার বাইরে।

শেক্সপীয়ারের হ্যামলেট নাটকেও দেখা যায় যুবরাজ হ্যামলেট তাঁর বন্ধু হোরেশিওকে বলছেন, There are more things in heaven and earth, Horatio, than are dreamt of in your philosophy.

আমাদের এই বিশ্বজগততে, তা সে ক্ষুদ্রই হোক বা বৃহৎই হোক, রয়েছে শুধু রহস্য। ভাবতে অবাক লাগে, বিশাল এই বস্তুজগতের মূরৈ রয়েছে মাত্র ছটি অদৃশ্য কোয়ার্ক পরিবার। অদৃশ্য এই কারণে যে কোয়ার্কের আকার দৃশ্যমান আলোকতরঙ্গের চেয়েও ছোট। চেতনাহীন এই জড় জগতের আবরণ ভেদ করে কী করে প্রাণের আবির্ভাব ঘটেছিল তা আর এক বড় বিস্ময়।

আরও দেখুনঃ 

বৃহতের জগতে আধুনিক কালের সবচেয়ে বড় বিস্ময় হল ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর । বস্তু মাত্রই বিদ্যুৎ-চুম্বকীয় তরঙ্গে বিকিরণ করে। কিন্তু ব্ল্যাকহোল বস্তুজগতের পরিবারভুক্ত হয়েও কোনো প্রকার বিকিরণ করে না।

ব্ল্যাকহোল কি তবে বস্তু নয়? ব্ল্যাকহোল তাহলে কী?

বিস্ময়ের ব্যাপার হল, ব্ল্যাকহোলের কেন্দ্রে কী আছে? সেখানে কী ঘটছে সে সম্পর্কে বিজ্ঞানীরা কিছুই জানেন না। সবটাই আমাদের ধারণার বাইরে। ব্ল্যাকহোল সম্পর্কে জানতে হলে আমাদের বিজ্ঞানের শাখাগুলোকে আরো বিস্তৃত করতে হবে। বিশেষ করে কোয়ান্টাম অভিকর্ষ তত্ত্বের বিকাশ অতীব প্রয়োজনীয়।

কেননা ব্লাকহোলের কেন্দ্রভাগের আকার এত ক্ষুদ্র এবং মধ্যাকর্ষণ ক্ষেত্র এমন প্রবল যে তার বর্ণানর জন্য আমাদের কোয়ান্টাম তত্ত্ব এবং সার্বিক অপেক্ষবাদ উভয়েরই প্রয়োজন। বিজ্ঞানের শক্তিশালী এই দুই শাখার মিলিত তত্ত্বই কোয়ান্টাম অভিকর্ষ তত্ত্ব। এই তত্ত্ব এখনও বিকাশ লাভ করেনি। কেননা পদার্থের মৌল কণা সম্পর্কে প্রচলিত ধারণায় বিজ্ঞানের এই দুই শাখাকে মিলিত করতে গেলেই যত সব উদ্ভট ফলাফল দেখা দেয়।

নিচে ব্ল্যাকহোল pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ব্ল্যাকহোল pdf বই ডাউনলোড

প্রকাশকঃ   অবসর
বইয়ের ধরণঃ  বিজ্ঞান
বইয়ের সাইজঃ 5.22 MB
প্রকাশ সালঃ 2016 
বইয়ের লেখকঃ শিশিরকুমার ভট্টাচার্য
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন