বিস্ময়কর লক্ষনে হোমিও চিকিৎসা pdf বই ডাউনলোড

222

বিস্ময়কর লক্ষনে হোমিও চিকিৎসা pdf বই ডাউনলোড । ’সামষ্টিক লক্ষণে হোমিও চিকিৎসা’ একটি গুরুত্বপূর্ণ বিষয় । 

হোমিওপ্যাধি অর্ধ সদৃশ-নিদান (Like Feeling). এই সদৃশ-নিদান তত্বটিই হোমিওপ্যাথিতে অন্যান্য চিকিৎসা-পদ্ধতি হতে পৃথক করেছে। কাঁটা দিয়ে যেমন কাঁটা তুলতে হয়, আগ্নেয় অস্ত্রেয় মোকাবেলায় যেমন আগ্নেয়াস্ত্রেরই প্রয়োজন হয়।

রোগের তথা রোগ লক্ষণের মোকাবেলায় তেমনেই সদৃশ লক্ষণ বিশিস্ট ঔষুদের প্রয়োজন। কোন আক্রমণের মোকাবেলায় বিজয়ী হতে যেমন অধিকতর শক্তিশালী আক্রমণের প্রয়োজন, রোগ-লক্ষণ ধ্বংস করতে তেমনই স্রষ্টা যেমন রোগ সৃষ্টি করেছেন সমগুনসম্পন্ন ঔষধি দ্রব্যও সৃষ্টি করেছেন।

চিকিৎসকগণ ঐ ঔষুধি দ্রব্য হতেই বিশেষ প্রক্রিয়অ গ্রহণপূর্বক অধিকতর শক্তিশালী ঔষুধ বাজারজাত করেছেন। রোগ যেহেতু জীবরে বিশেষত প্রাণীর দেহত ও মনের লক্ষণ-সমষ্টির ফল সেহেতু চিকিৎসকের কর্তব্য হলো – নির্দিষ্ট লক্ষণ-সমষ্টিরমোকাবেলায় সঠিক ঔষধি শক্তি নির্বাচন করা।

রোগ লক্ষণের বিভিন্নতা সমন্ধে জানার আবশ্যকতা কী ও কেন? প্রাণীর দেহমনের স্বাভাবিক কার্যকলাপ সচল থাকাই সুস্থতার পরিচায়ক। এই কার্যকলাপের পরিচালক হল জীবনী শক্তি(Vital Force)। দৈহিক কার্যকলাপের স্বাভাবিকতার বৈপরীত্যই রোগ। প্রাণীর জীবদ্দশায় রোগজ শক্তি আর জীবনী শক্তি দুই মেরুতে অবস্থান নেয়।

আরও দেখুনঃ
শিশু পালন pdf বই ডাউনলোড
বাংলাদেশী লোক চিকিৎসা pdf বই ডাউনলোড

রোগজ শক্তি জীবনী শক্তির পরাজয় ঘটিয়ে দেহে রোগের রাজত্ব গড়তে চায় আর জীবনী শক্তি রোগজ শক্তির আক্রমণকে পরাভূত করতে সদা সচেষ্ট । রোগজ শক্তি তখনই প্রকাশ পায় যখন জীবনী শক্তি দুর্বলতর হয় । তখনই প্রয়োজন হয় অপেক্ষাকৃত শক্তিশালী ওষুধ শক্তি।

বিস্ময়কর লক্ষনে হোমিও চিকিৎসা

এই ওষুধ শক্তি রোগজ শক্তিকে ধ্বংস করতে পারলে জীবনী শক্তি পূর্বাবস্থা ফিরে পায়। ফলে দৈহিক কার্যকলাপও স্বাভাবিক হয় এবং শরীরও হয় সুস্থ। রোগজ শক্তি ধ্বংস করে জীবনী শক্তির স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার ব্যবস্থাপনাই চিকিৎসা ।

মহাত্মা হ্যানিমের মতে সূক্ষ্ম মনের স্থুল বিকাশ হয় জড় দেহে। যেমন, কেউ গালি দিলে প্রথমে মনোকষ্ট , পরে ক্রন্দন, এমনকি কখনও কম্পনও দেখা দেয়। অতএব, রোগের ক্রিয়া মনকে আঘাত করে, পরে মনের প্রতিক্রিয়া দেহে প্রকাশিত হয়। রোগ নির্দিষ্ট আকৃতির কোন বস্তু বা মূর্তি নয় । এটা দেহ-মনে প্রকাশিত কতকগুলো অস্বাভাবিক লক্ষণ ।

শিল্পী যেমন কতকগুলো রেখাংশ দ্বারা একটি চিত্র অংকন করে. হোমিওপ্যাথি তেমনই লক্ষণসমষ্টির সাহায্যে একটি রোগ-চিত্র অংকন করে। যেহেতু দেহ মনের আজ্ঞাবহ সেহেতু দেহের পরিচালক মনকে বাদ দিয়ে শুধু জড় দেহের লক্ষণের উপর ভিত্তি করে নির্বাচিত ওষুধ অসম্পূর্ণ ফলাফলই দেখায়।

তাই হোমিওপ্যাতিতে লক্ষণ দু’প্রকারের: প্রথমত মানসিক ও দ্বিতীয়ত দৈহিক
১. রোগ শক্তি যেহেতু প্রথমেই সুস্থ মনে আঘাত হেনে মনকে অসুস্থ করে সেহেতু মনের স্বাভাবিক অবস্থার পরিবর্তন হয়। যেমন, Staphysagria-এর রোগী এত রাগী হয়ে ওঠে যে , জিনিসপত্র ছুঁড়ে ফেলে দেয়।

নিচে বিস্ময়কর লক্ষনে হোমিও চিকিৎসা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিস্ময়কর লক্ষনে হোমিও চিকিৎসা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বদ্বীপ প্রকাশনী
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 4.76 MB
প্রকাশ সালঃ 2008 ইং
বইয়ের লেখকঃ ডাঃ ইদ্রিস আলী


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন