বিভিন্ন স্বাদের সবজি রান্না pdf বই ডাউনলোড

180

বিভিন্ন স্বাদের সবজি রান্না pdf বই ডাউনলোড। সুস্বাদু রান্না কার না পছন্দ? রান্না ভালো হলে কার না জীবে পানি আসে? খেয়ে মন চায় আরও খাওয়ার জন্য। তাইতো আজকে সবজি নিয়ে বিভিন্ন স্বাদের সবজি রান্না করার রেসিপি নিয়ে হাজির হলাম। 

সবজির টিকিয়াঃ

যা লাগবেঃ সেদ্ধ বুটের ডাল ২০০ গ্রাম, সেদ্ধ পালংশাক এক কাপ, সেদ্ধ গাজর কুচি আধাকাপ, সেদ্ধ ফুলকপি আধাকাপ, সেদ্ধ মটরশুঁটি আধাকাপ, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, কাবাব মশলা আধা চা চামচ, গরম মশলা এক চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ পাতা কুটি দুই টেবিল চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, চিড়া আধা কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

আরও দেখুনঃ
কবি pdf বই ডাউনলোড
নেভার স্টপ লার্নিং pdf বই ডাউনলোড

যেভাবে করবেনঃ একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ আদা, রসুন, কাঁচামরিচ লাল করে বেরেস্তা করুন। চিড়া বেছে ধুয়ে পানি ঝরিয়ে নিন। বুটের ডাল বাটা সেদ্ধ শাক সবজি চিড়া ও লবণ দিয়ে ভালো করে মেখে ভাজা মশলা, গরম মশলা, কাবাব মশলা, পেঁয়াজ, ধনেপাতা কুচি মিশিয়ে নিন। এবার গোল গোল বলের মতো পানিতে হাত দিয়ে চেফে চ্যাপ্টা করে গরম ডুবো তেলে হাল্কা মৃদু আঁচে লাল বাদামি করে ভেজে তেল ঝরিয়ে সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।

ভেজিটেবল মুঠো কাবাবঃ

যা লাগবে, ফুলকপি-পাতাকপি কুচি ২০০ গ্রাম, গাজর-ক্যাপসিকাম কুচি ১০০ গ্রাম, শালগম বিট কুচি ১০০ গ্রাম, মাংসের কিমা ১০০ গ্রাম, ডিম একটা, পাউরুটি স্লাইস তিনটা, আদা-রসুন বাটা দুই চা চামচ, কাঁচামরিচ কুচি এক চা চামচ, ধনেপাতা-পুদিনা পাতা কুচি দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, পনির কুচি দুই টেবিল চামচ, তেল ভাজার জন্য, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেনঃ প্রথমে সবজি কেটে ভালো করে ধুয়ে নিন। পাউরুটি মিহি কুচি করে রাখুন। এবার মাংস কিমার সঙ্গে সব উপকরণ ভালো করে মেখে মুঠো করে ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে গরম ডুবো তেলে বাদামি করে ভেজে তেল ঝরিয়ে ট্রেতে সাজিয়ে পরিবেশন করুন।

শসা-ইলিসে মাখামাখিঃ

শসা টুকরা করা ২ কাপ, ইলিশ মাছ ৪ টুকরা, পেয়াঁজ বাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ ২-৩টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

প্রণালীঃ মাছ কেটে ধুয়ে হলুদ, মরিচ ও লবণ মেখে গরম তেলে ভেজে তুলে রাখুন। এবার কড়াইয়ে আরও কিছু তেল দিয়ে তাতে পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ দিয়ে একটু কষিয়ে নারকেলের দুধ এবং শসার টুকরাগুলো দিন। একটু নেড়েচেড়ে পরিমাণমতো পনি দিয়ে ঢেকে দিন। ফুটে উঠলে ভাজা ইলিশ মাছ দিন। শসা এবং মাছ মাখামাখা হলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

নিচে বিভিন্ন স্বাদের সবজি রান্না pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিভিন্ন স্বাদের সবজি রান্না pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ রান্না রেসিপি বই
বইয়ের সাইজঃ 1.99 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন