বিভিন্ন ফলের ঔষধি গুন pdf বই ডাউনলোড

855

বিভিন্ন ফলের ঔষধি গুন pdf বই ডাউনলোড । 

JACK FRUIT(জ্যাক ফ্রুট) কাঁঠাল:
কাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল। কাঁঠাল আকারের দিক থেকে সবচেয়ে বড় ফল। কাঁঠালের চারদিকে কাঁটা কাঁটা থাকে। ফলের ভিতর অনেক কোষ থাকে। কোষ ও বীজ দুটোই খাওয়া যায়।
কার্যকরী উপাদান: প্রতি ১০০ গ্রাম কাঁঠালে ২০ মি.গ্রাম ক্যালসিয়াম, ১.৬ মি.গ্রাম লৌহ, ৪৭০০ মাইক্রোগ্রাম ক্যারোটিন, ০.৬ মি.গ্রাম ভিটামিন বি-কমপ্লেক্স, ২১ মি. গ্রাম ভিটামিন ‘সি’ ও ৪৮ কিলোক্যালরি খাদ্যশক্তি রয়েছে।

ঔষধি গুণ: কাঁঠালের ফল-বীজ শক্তিবর্ধক ও হজম কারক হিসেবে কাজ করে।

MANGO(ম্যাংগো) আম:
আম স্বাদে, গন্ধে ও পুষ্টিতে আম অতুলনীয়। আমকে ফলের রাজা বলা হয়। আমের খোসার নিচে মাংসল অংশই মূলত খাদ্য হিসেবে ব্যবহার করা হয়।

কার্যকরী উপাদান: প্রতি ১০০ গ্রাম আমে ১.০ গ্রাম প্রোটিন, ২০ গ্রাম শর্করা, ১৬ মি.গ্রাম ক্যালসিয়াম, ১.৩ গ্রাম লৌহ, ৮৩০০ মাইক্রোগ্রাম ক্যারোটিন, ০.১৭ মি.গ্রাম ভিটামিন বি-কমপ্লেক্স, ৪১ মি.গ্রাম ভিটামিন ‘সি’, ৯০ কিলোক্যালরি খাদ্যশক্তি ও প্রচুর আঁশ রয়েছে।

ঔষধি গুণ: আম ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রাতকানা ও চোখের অন্যান্য সমস্যা দূর করে। আম রুচি ও শক্তিবর্ধক হিসেবে ব্যবহৃত হয়। আম লিভারের জন্য খুবই উপকারী।

ডস থেরাপি: আম দেখতে পাকস্থলীর মত তাই আমাশয়, অজীর্ণসহ পাকস্থলীর অন্যান্য সমস্যা নিরসনে অত্যন্ত কার্যকর।
বি:দ্র: ডায়াবেটিক রোগীরা আম কম খাবেন।

আরও দেখুনঃ
বিজনেস স্কুল pdf বই ডাউনলোড
অসমাপ্ত আত্মজীবনী শেখ মুজিবুর রহমান pdf বই

LICHI(লিচি) লিচু:
লিচু অত্যন্ত পুষ্টিকর, সুস্বাদু ও লোভনীয় ফল। সারা পৃথিবীতেই লিচু পাওয়া যায়। লিচুর খোসা ছাড়ালেই বেরিয়ে আসে রসালো সাদা অংশ।

কার্যকর উপাদান: প্রতি ১০০ গ্রাম লিচুতে ১.১ গ্রাম প্রোটিন, ১০.৬ গ্রাম শর্করা, ১০ মি. গ্রাম ক্যালসিয়াম, ০.৭ মি.গ্রাম লৌহ, ০.০৮ মি.গ্রাম ভিটামিন বি-কমপ্লেক্স, ৩১ মি.গ্রাম ভিটামিন ‘সি’ও ৬১ কিলোক্যালরি খাদ্যশক্তি রয়েছে।

ঔষধি গুণ: লিচু কাশি, পেট ব্যথা, টিউমার গ্রন্থির বৃদ্ধি দমনে অত্যন্ত কার্যকর। লিচুর বীজ চর্মরোগেও ব্যবহৃত হয়।
ডস থেরাপি: লিচু দেখতে টিউমার কোষের মত তাই লিচু টিউমার কোষের প্রতিরোধে অত্যন্ত কার্যকর।

নিচে বিভিন্ন ফলের ঔষধি গুন pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিভিন্ন ফলের ঔষধি গুন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 7.85 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন