বাংলাদেশী লোক চিকিৎসা pdf বই ডাউনলোড

37

বাংলাদেশী লোক চিকিৎসা pdf বই ডাউনলোড । বিভিন্ন চিকিৎসা-পদ্ধতির ইতিহাস ও লোক – চিকিৎসা। মানুষের আবিষ্কৃত চিকিৎসা পদ্ধতির মধ্যে লোক-চিকিৎসাই প্রাচীনতম। কিন্তু এই চিকিৎসার কোন লিখিত হতিহাস না থাকায় , অনেকে একে আদৌ গুরুত্ব দেননা। এমনকি লোক-চিকিৎসার যে একটি সম্দ্ধ ইতিহাস আছে, অনেকে তাও মনে করেনা।

তাই বর্তমান অধ্যায়ে, বাংলাদেশে অধুনা প্রচলিত বিভিন্ন চিকিৎসা পদ্ধতির উদ্ভব ও ক্রমবিকাশের ইতিহাসের পরিপ্রেক্ষিতে লোক-চিকিৎসার ইতিহাস আলোচনা করা হবে । উক্ত উদ্দেশ্য সর্বপ্রথম আলোচিত হবে কবিরাজী বা আয়ুর্বেদী চিকিৎসার ইতিহাস ।

তারপর একে একে হেকিমী , অ্যালোপ্যাথি, হোমিওপ্যাথি, বায়োকেমিক ও লোক-চিকিৎসার ইতিহাস আলোচনা করে দেখানো হবে যে, ভুঁই ফোঁড় কোন চিকিৎসা পদ্ধতি নয়; বরং অন্যান্য চিকিৎসা প্রণালীর মতই তারও সত্যি সত্যি সুদীর্ঘ ইতিহাস এবং সমুদ্ধ ও গৌরবময় ঐতিহ্য রয়েছে।

আয়ুর্বেদী চিকিৎসা

পৃথিবীর উন্নত প্রাচীন চিকিৎসা পদ্ধতিসমূহের অন্যতম আয়ু্র্বেদী চিকিৎসা। এ চিকিৎসার ‘প্রকৃত ইতিহাস’ও পৌরাণিক ইতিহাস একনয়। আয়ুর্বেদী চিকিৎসার ‘পৌরাণিক ইতিহাস’, ‘চরক’ এবং ’সুশ্রুত’অনুযায়ী দ্বিবিধ। ‘চরক-সংহিতা’ অনুযায়ী ব্রহ্মাই আদি ভিষগ ।

আরও দেখুনঃ
আরডুইনোতে হাতেখড়ি pdf বই ডাউনলোড
অঙ্ক ভাইয়া pdf বই ডাউনলোড

তাঁর নিকট থেকে প্রজাপতি দক্ষ এবং দক্ষের নিকট থেকে দেবতাদের ‘ডাক্তার’ যমজ অশ্বিনী ভ্রাতৃদ্বয় আয়ুর্বেদ শিক্ষা ক’রেন। আর ইন্দ্রের নিকট থেকে আয়ুর্বেদ শেখেন ভরদ্বাজ মুণি। তিনি যাঁদের এবেদ শিক্ষা দেন , তাঁদের অন্যতম পুনর্বসু আত্রেয়। আত্রেয় তাঁর ছ’জন শিষ্যকে আয়ুর্বেদবিদ হ’তে সাহায্য ক’রেন। আর তাঁদের নিকট থেকে এ বিদ্যা শেখেন অপরাপর চিকিৎসক মুণিঋষি।

কিন্তু সুশ্রুত -সংহিতার বক্তব্য ভিন্ন। উক্ত গ্রন্থ অনুসারে কাশীরাজ দিবোদাস একদিন আশ্রমে ঋষিগণ কর্তৃক আয়ুর্বেদ শিক্ষাদানে অনুরুদ্ধ হন। অনুরোধকারীদের অন্যতম ছিলেন সুশ্রুত । দিবোদাস শল্যজ্ঞানকে ভিত্তি করে যে চিকিৎসার উপদেশ দেন-তাই সুশ্রুত-সংহিতার ভিত্তি।

এই উপদেশ দিতে গিয়ে দিবোদাস আয়ুর্বেদের উৎপত্তি ও বিকাশ ধারা সম্পর্কে বলেন – “ব্রহ্মা প্রথমে আয়ুর্বেদ প্রচার করেন। প্রজাপতি দক্ষ তাঁর নিকট এই বেদ অধ্যয়ন করেন। তারপর তিনি এজ্ঞান দান করেন – অশ্বিনী কুমারদ্বয়কে। তাঁদের নিকট থেকে আবার আয়ুর্বেদী জ্ঞান লাভ করেন ইন্দ্র এবং ইন্দ্রের নিকট থেকে আমি (দিবোদাস)।

প্রথমে ব্রহ্মাই স্বর্গে এই আয়ুর্বেদ শাস্ত্র অর্থিগণকে প্রদান করেন। কিন্তু এই মর্ত্যালোকে প্রজাহিতের নিম্তিত আমি-ই প্রথমে আয়ুর্বেদ শিক্ষাভিলাষী জগগণকে এই শাস্ত্রের উপদেশ প্রদান করিব।

নিচে বাংলাদেশী লোক চিকিৎসা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বাংলাদেশী লোক চিকিৎসা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলা একাডেমী
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 51.1 MB
প্রকাশ সালঃ 2003 ইং
বইয়ের লেখকঃ এস.এম. লুৎফর রহমান


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন