ফেরীঘাট pdf বই ডাউনলোড

15

ফেরীঘাট pdf বই ডাউনলোড । সিঁড়ির তলা থেকে স্কুটারটা টেনে নিয়ে রাস্তার পাশে ফুটপাথ ঘেঁষে দাঁড় করাল মধু, তার হাতে পালকের ঝাড়ন। মছুবে। মুছলেও খুব একটা চকচকে হয় না আজকাল। রঙটা জ্বলে গেছে, এখানে ওখানে চটা। উঠে গেছে। বেশ পুরোনো হয়ে গেল স্কুটারটা।

জানালা দিয়ে নিচের রাস্তায় স্কুটারটা একটুক্ষণ অন্যমনে দেখল অমিয়। বহুকালের সঙ্গী। মায়া পড়ে গেছে। কল্যাণ তিন হাজার টাাক দর দিতে চেয়েছিল। জিনসটা ইটালিয়ান বলে নয়, মায়া পড়ে গেছে বলেই বেচে নি অমিয়। তা ছাড়া েএকবার বেচে দিলে নতুন আর কেনা হবে না। অমিয়র দিন চলে গেছে।

মুখ ফিরিয়ে অমিয় টেবিলে সাজানো একপ্লেট টোস্ট, একটা আধ সেদ্ধ ডিম, এক গ্লাস দুধ, নুন-মরিচের কৌটা, চামচ–এসব আবার দেখে। সকাল আটটা কী সোয়া আটটা এখন। সাড়ে আটটায় সে রোজ বেরোয়। বেরোবার আগে সে রোজ ট্যোস্ট ডিম নুন-মরিচ দিয়ে খায়। দুধ পান করে। আজ কিন্তু খাবারগুলোর দিকে তাকিয়ে দেখতেও তার অনিচ্ছ হচ্ছিল। খিদে নেই। বমি বমি ভা। রাতে ভাল ‍ঘুম হয়নি, বার বার উঠে সিগারেট খেয়েছে। সকালে অনেকক্ষণ স্নান করেছে চৌবাচ্চা খালি করে। তবু শরীর ঠিকমতো ঠাণ্ডা হয়নি। খাওয়ার কথঅ এখন ভাবাই যাচ্ছে না।

আরও দেখুনঃ
তাজউদ্দীন আহমেদ নেতা ও পিতা pdf বই ডাউনলোড
অনুভূতির অভিধান তাহসান খান pdf বই ডাউনলোড

টেবিলের ওপাশে রোজাকর মত হাসি বসে নেই। শোয়ার ঘরের দরজায় হাসি দাঁড়িয়ে আছে। কাল রাতে হাসিও বোধহয় ঘুমোয়নি। ঘুমোলে যে ছোট ছোট অবিরল শ্বাস পড়ে ওর, সেই শব্দ তো কে শোনেনি অমিয়। বেত আর বাঁশ দিয়ে তৈরী ভারি সুন্দর একটা খাট শখ করে কিনেছিল হাসি, যখন অমিয়র সুদিন ছিল। পুরনো বড় খাটটা বেচে দিয়ে অমিয় কিনে নিল একটা সোফা-কাম-বেড। সেই থেকে দুজনের বিছানা আলাদা। বেতের খাটে হাসি, সোফা-কাম-বেড অমিয়। সেইটেই কি মারাত্মক ভুল হয়েছিল।

বস্তুত তো ছোটোবেলা থেকেই অমিয় যৌথ পরিবারে মানুষ। সেখঅনে বড় খাটের সঙ্গে আর একখানা বড় খাট জোাড় দেওয়া। বিশাল মাঠের মত বিছানা, শামিয়ানার মত মশারি। দাদু ঠাকুমা শুতো, আর-সেই সঙ্গে তারা রাজ্যের ছেলেপুলে। পরিবারের অর্ধেক এক বিছানায়। যারা সেই বিছানায় শুয়ে বড় হয়েছে তারা আজও কেই একে অন্যের সঙ্গে পুরোপুরি বিচ্ছিন্ন হয়নি।

নিচে ফেরীঘাট pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ফেরীঘাট pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 3.91 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ শীর্ষেন্দু মুখোপাধ্যায়


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন